ওয়ার্ডপ্রেস ইউজার টাইপ WordPress User Role

ওয়ার্ডপ্রেস ইন্সটল দেওয়ার পর যে ইউজারটি তৈরি হয় সেটি হচ্ছে এডমিন ইউজার টাইপ। এডমিন ইউজার এর কাছে একটি সাইটের সব অ্যাক্সেস দেওয়া থাকে। সে চাইলে সব কিছু করতে পারে। যেমনঃ প্লাগিন, থিম, পোস্ট তৈরি কিংবা পোস্ট পাবলিশ সহ এক কথায় এডমিন ইউজার একটি সাইটের যা যা করনীয় তার সব কিছুই করতে পারে বা পারবে।  চলুন নিচের অংশে দেখে নেই,  ওয়ার্ডপ্রেস ইউজার টাইপ গুলো কি কি?


ওয়ার্ডপ্রেস ইউজার টাইপ

সাধারণত ওয়ার্ডপ্রেসে পাঁচ ধরনের ইউজার রোল আছে। এক একটি ইউজার রোলের একেক ধরনের কাজ হয়ে থাকে। যেমনঃ

Admin Users Role

Admin Users Role

উপরের অংশে দেখুন। প্রথমে আপনি আপনার সাইটের বা ওয়ার্ডপ্রেসের এডমিন প্যানেলে প্রবেশ করুন। প্রবেশ করার পর ডাসবোর্ড দেখা যাবে। এরপর সেখান থেকে  Users >>> Add New এ ক্লিক করুন। add new এ ক্লিক করার পর ডান পাশের পেজের মতো নতুন পেজ দেখা যাবে।

এবার নতুন ইউজার role টাইপ অ্যাড করার জন্য উপরের পেজটির নিচের দিকে role এর ডান পাশে Subscriber লেখা একটি অপশন দেখা যাবে। সেখানে ক্লিক করলে নিচের লাল মার্ক করা অপশনের মতো বেশ কিছু অপশন দেখা যাবে। যেমনঃ

  1. Subscriber.
  2. Contributor.
  3. Author.
  4. Editor.
  5. Administrator.

চলুন নিচের অংশে Role টাইপ সর্ম্পকে জেনে নেওয়া যাক।

Subscriber User Type

একটি ওয়ার্ডপ্রেস সাইটে Subscriber Role প্রাপ্ত ইউজার এর শুধু কমেন্ট করার রাইট থাকে। কিছু কিছু ওয়েবসাইটে লগইন ছাড়া কমেন্ট করা যায় না, সে সমস্ত ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে কমেন্ট করতে যারা সাইন ইন করে, তাদের ডিফল্ট ইউজার টাইপ থাকে Subscriber।

Contributor User Type 

Contributor User রা ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে শুধু Contribute করতে পারে। যেমন সে কমেন্ট করতে পারবে, নিজে পোস্ট লিখতে পারবে। তবে পোস্টগুলো পাবলিশ করতে পারবেনা, শুধু সাবমিট করতে পারবে। তার পোস্টগুলো সাবমিট করলে একজন মোডারেটর বা Editor কিংবা Administrator দ্বারা পাবলিশ হবে এবং Editor কিংবা Admin প্রয়োজনে তার পোষ্ট এডিট ও করে নিতে পারে ।

Author User Type

Author নিজের পোস্টগুলো নিজে পাবলিশ করতে পারবে পাশাপাশি কমেন্ট করার রাইটস তো থাকছেই। সে তার নিজের পোস্টগুলো এডিট বা ডিলেট করতে পারবে।

Editor User Type

একটি সাইটে Editor অন্যর পোস্ট মোডিফাই বা এডিট করতে পারবে, Delete করতে পারবে। আর পোস্ট পাবলিশও করতে পারবে। একজন এডিটরের যা যা রোল থাকার কথা, সেগুলো সে পাবে। তবে সে সাইটের থিম, প্লাগইন কিংবা অন্যান্য এডমিনিট্রেটিভ কাজ গুলো করতে পারবেনা ।

Administrator User Type 

একটি সাইটে Administrator উপরের সবগুলো কাজ করতে পারবে। Administrator চাইলে সে পূর সাইটের যে কোন অংশ এডিট করতে পারবে। সে থিম, প্লাগইন কিংবা সাইটির যেকোন জায়গা পরির্বতন করতে পারবে। এডমিনিট্রেটিভ  পুরো পাওয়ার দেয়া থাকে Administrator User Type.

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!