ওয়ার্ডপ্রেস কমেন্ট

একটি ওয়ার্ডপ্রেস সাইটে অনেকেই অনেক ধরনের কমেন্ট লিখে মতামত দিয়ে থাকে। ওয়ার্ডপ্রেসে আসলে কমেন্টের দুটো সেকশন আছে, একটি ইউজারদের জন্য আর একটি এডমিনদের জন্য। ইউজাররা শুধু মন্তব করে থাকে আর এডমিনদের সে মন্তবগুলোকে Approve করার অপশন দেয়া থাকে। নিচের অংশে দেখে নেওয়া যাক।

ওয়ার্ডপ্রেস কমেন্ট

ওয়ার্ডপ্রেস কমেন্ট

পোস্ট বা পেজে কিভাবে কমেন্ট করতে হয়ঃ

এর আগে আমরা ওয়ার্ডপ্রেস পোস্ট কিংবা ওয়ার্ডপ্রেস পেজ নিয়ে আলোচনা করেছি। এখন ওয়ার্ডপ্রেস পোস্ট বা পেজে যখন কোন ইউজার ভিউ করে, সাধারণত তলার দিকে কমেন্টের ফর্ম থাকে এবং আগে থেকে কেউ কমেন্ট করে রাখলে সে কমেন্টগুলো দেয়া থাকে। চলুন দেখি একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে কিভাবে কেমন্ট করবো।

ওয়ার্ডপ্রেস সাইটে পোস্ট বা পেজে কমেন্ট করবার জন্য প্রথমে কোন ওয়েবসাইট থেকে পোস্ট বা পেজের মধ্যে প্রবশ করুন। পোস্টটে প্রবেশ করার পর  Scroll করে পোস্টের নিচের দিকে চলে আসুন। এবার নিচের ছবিটির মতো কমেন্টের বক্স দেখতে পাবেন। কোন কোন সাইটে কমেন্ট অপশন নাও থাকতে পারে।

WordPress Comment

WordPress Comment

উপরের ছবিটিতে ভালো ভাবে দেখুন। সাধারণত আপনি যদি ওয়ার্ডপ্রেস সাইটে লগইন করে থাকেন, সে ক্ষেত্রে কমেন্ট করার সময় শুধু কমেন্ট বক্স দেখতে পাবেন। পোস্ট বা পেজে কমেন্ট করার জন্য ছবিটির উপরের অংশে Comment লেখা বক্স আছে, সেখানে কিছু লিখুন।

লেখা হয়ে গেলে নিচের বক্সে আপনার নাম দিন। এরপরের বক্সে আপনার Email আইডি দিন। ইমেইল আইডি দেওয়া হয়ে গেলে নিচের বক্সে ওয়েবসাইট নাম দিন কিংবা না দিলেও কোন সমস্যা নাই। এরপর ছবিটির নিচের ব্ল্যাক কালার করা  Post Comment লেখা বাটনে ক্লিক করুন।

Note: ওয়ার্ডপ্রেস সাইটের থিম ভেদে ওয়ার্ডপ্রেস সাইটের ডিজাইন ভিন্ন ভিন্ন হয় এবং কমেন্ট বক্স এর ডিজাইন ও ভিন্ন হতে পারে ।

কমেন্ট দেয়া হয়ে গেলে এবার আপনার কমেন্টের দিকে লক্ষ করুন। সেখানে আপনার নামের পাশে Your Comment is awaiting moderation লেখা থাকতে পারে। এর মানে হচ্ছে কমেন্টটি এখনো Approved  হওয়ার জন্য আছে। নিচের অংশে দেখুন কিভাবে এডমিন প্যানেল কমেন্ট Approved করবেন।

এডমিন প্যানেলে কমেন্ট কিভাবে Approve করা যায়ঃ

এডমিন প্যানেলে ইউজার দের দেয়া কমেন্ট দেখার জন্য প্রথমে ড্যাসবোর্ডে প্রবেশ করুন।

WordPress Comment, Approve

WordPress Comment, Approve

উপরের ছবিটিতে ভালো ভাবে দেখুন। ছবিটির বাম পাশে লাল মার্ক করা Comments লেখা অপশন আছে, সেখানে ক্লিক করুন। Comments এ ক্লিক করার পর ডান পাশে নতুন একটি পেজ ওপেন হবে। সেখানে সবগুলো কমেন্ট লিস্ট আকারে দেখা যাবে এবং কিছু কমেন্ট approved  বা কিছু কমেন্ট Unapproved আকারে থাকবে।

Unapproved কমেন্টগুলোকে  approved করার জন্য কমেন্টের উপর মাউস পয়েন্টারটি রাখুন। রাখার পর সেখানে বেশ কিছু অপশন দেখা যাবে উপরের  লাল মার্ক করা ছবিটির মতো। নিচের দিকে দেখুন।

  • সেখানে কিছু কমেন্ট Approved লেখা হিসাবে থাকবে, Approved করার জন্য Approve লেখা অপশনে  ক্লিক করুন। এরপর Reply লেখা অপশন দেখা যাবে, আপনি চাইলে সেখান থেকে কমেন্টগুলোর Reply দিতে পারবেন। এরপরের অপশনে দেখুন।
  • আপনি যদি চান সেখান থেকে কমেন্টগুলোকে  Edit  করবেন। সেক্ষেত্রে Edit লেখা অপশন থেকে কমেন্টগুলো এডিট করতে পারেন।
  • সাধারণত Spam অপশনে মূলত অপ্রয়োজনীয় কমেন্টগুলো থেকে থাকে। পোস্ট বা পেজে কেউ যদি অযুক্তি মূলক কোন কমেন্ট করে সে কমেন্টগুলো Spam অপশনে গিয়ে জমা থাকে। এখন ওয়ার্ডপ্রেস নিজেই মনে করে যে এই কমেন্টগুলো অপ্রয়োজনীয় তাই এই গুলো  Approved করে থাকে না। আর Trash যে অপশনটি আছে কোন কিছু ডিলেট করার পর Trash অপশনে গিয়ে জমা হয়।

Related Post

কিভাবে WordPress General Settings পরিবর্তন করবো... এর আগে আমরা ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেছি। আজকে আমরা ওয়ার্ডপ্রেস General Settings কিভাবে পরিবর্তন করা যায় তা আলোচনা করবো আর এই ...
ওয়ার্ডপ্রেস লিংক ফরম্যাট – Permalink Setting... ওয়ার্ডপ্রেস সাইট এবং এর পোস্ট গুলোর এড্রেসটি কেমন হবে সেটি ঠিক করে দেয়া এই পারমালিংক সেটিং।  বাই ডিফল্ড যে এড্রেস এর ধরন থাকে, সেটা পরিবর্তন করব আমরা।...
ওয়ার্ডপ্রেস Reading Setting কিভাবে করবো... ইতি পূর্বে আমরা ওয়ার্ডপ্রেস General, Writing সেটিং নিয়ে কথা বলেছি। তারই ধারাবাহিকতায় আলোচনা করবো কিভাবে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে Reading সেটিং করবো। তো ন...
WordPress পোস্ট বা পেজ এডিটর পরিচিতি... একটি ব্লগ পোস্টকে সুন্দর ভাবে উপস্থাপন করবার জন্য ওয়ার্ডপ্রেস পোস্ট বা পেজ এডিটর পরিচিতি গুরুত্বপূর্ণ একটি দিক।   ওয়ার্ডপ্রেসে পোস্ট বা পেজ এডিটর ব্যব...
ওয়ার্ডপ্রেস পোস্ট কি? কিভাবে WordPress এ পোস্ট দিত... আজকে আমরা আলোচনা করবো কিভাবে ওয়ার্ডপ্রেস পোস্ট দিতে হয়। আসলে পোস্ট কিংবা পেজ হচ্ছে ওয়ার্ডপ্রেস এ কোন কিছু প্রকাশ করার মাধ্যম । আমরা এর আগে দেখিয়েছি ক...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*