ওয়ার্ডপ্রেস সাইটের ভাষা পরিবর্তন করবো কিভাবে

আমরা অনেকেই আছি যারা ওয়ার্ডপ্রেস সাইটে ইংলিশ ভাষার পরিবর্তে বাংলা বা অন্য কোন ভাষা ইউজ করতে চাই। তো আজ দেখবো কিভাবে বাংলা ওয়ার্ডপ্রেস সেট করা যায় । ইন্সটল  দেবার সময় ও করা যায় এটি আর না করলে  পরে করে নিতে পারবেনা । তবে বলে রাখি, ওয়ার্ডপ্রেস  এর ভাষা পরিবর্তন করলে পুরো সাইট বাংলা হবেনা । তবে অ্যাডমিন প্যানেল  পুরোটাই বাংলা পাবেন আর সাইটের ফ্রন্ট টা নির্ভর করে আপনার থিমের উপর ।


ওয়ার্ডপ্রেস ভাষা পরিবর্তন

ওয়ার্ডপ্রেস ভাষা পরিবর্তন করবার জন্য প্রথমে ওয়ার্ডপ্রেস এডমিন প্যানেলে প্রবেশ করুন। ওয়ার্ডপ্রেস এডমিন প্যানেলে প্রবেশ করার পর আপনার সামনে একটি ড্যাসবোর্ড ওপেন হবে। এবার আমাদের WordPrees General Settings এ যেতে হবে । ড্যাসবোর্ডের বাম পাশে বেশ কিছু অপশন দেখা যাবে।  এরপর সেখান থেকে Setting >>> General লেখা অপশনে ক্লিক করুন। General লেখায় ক্লিক করার পর ডান পাশে নতুন একটি পেজ ওপেন হবে।

 

WordPress Language

WordPress Language – ওয়ার্ডপ্রেস ভাষা পরিবর্তন

সর্তকত: হয়তো টেস্ট করবার জন্য আপনি এমন এক ভাষা নির্বাচন করলেন যেটি আপনি জানেন না । এবং এ্কবার সেট হযে গেলে অপশন গুলো আবার খুজে পেতে বেশ ঝামেলা  পোহাতে হতে পারে । তাই General Settings এর ঠিকানাটি কোথাও কপি করে রাখুন যাতে সহজেই আবার এই পেজে আসতে পারেন । এটি https://kivabe.com/wp-admin/options-general.php এর মতো যেখানে kivabe.com এর পরিবর্তে আপনার সাইটের নাম বসবে । 

এবার ওয়ার্ডপ্রেস সাইটের ভাষা পরিবর্তন করার জন্য যে পেজটি ওপেন হবে, সেটি নিচের দিকে Scroll করলে উপরের ছবিটির মতো বেশ কিছু অপশন দেখা যাবে। এখন ভাষা পরিবর্তন করার জন্য উপরের অংশে  Site Language  এর ডান পাশে লাল মার্ক করা English (United States) লেখা বা আপনার ওয়ার্ডপ্রেস সাইটে প্রথমে যে ভাষা ব্যবহার করছেন সে ভাষা দেখা যাবে। এবার সেখানে ক্লিক করলে নিচের দিকে বেশি কিছু ভাষা দেখা যাবে। এখন আপনার পছন্দ মতো ভাষা ব্যবহার করতে পারেন। এবার নিচ থেকে Save Changes এ ক্লিক করলে একটি পরে দেখবেন আপনার ড্যাসবোর্ড এর ভাষা পরিবর্তন হয়ে গেছে ।

 

নোটঃ  সাধারণত ওয়ার্ডপ্রেস সাইটের ভাষা পরিবর্তন করলে ওয়ার্ডপ্রেস এডমিন প্যানেলের ভাষা পরিবর্তন হয়ে থাকে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!