কিভাবে নখের যত্ন নিবেন

আমাদের শরীরে অন্যান্য গুরুত্বপূর্ণ অংশ যেমন: ঠোঁট, চুল ,ত্বক, দাঁত এর মতই হাত এবং পায়ের নখ ও গুরুত্বপূর্ণ। সুস্থ ও সুন্দর নখ শুধু আপনার সৌন্দর্যের প্রকাশ ঘটায় না , সাথে আপনার ব্যক্তিত্বের পরিচয়ও বহন করে। সাধারণত আমরা নখের যত্নে মিনিকিওর, পেদিকিওর করে থাকি। কিন্তু সেগুলো তো বেশ ব্যয়বহুল এবং সময় সাপেক্ষ। এত সময় আর অর্থ কই বলেন। তাই বলে কি যত্ন নিবেন না নখের?

 

বাড়িতেই নিন আপনার নোখের যত্ন

বাড়িতেই নিন আপনার নখের যত্ন

 

চলুন আজ কিছু টিপস দেই বাড়িতে বসে কিভাবে হাত ও পায়ের নখ আকর্ষনীয় করে তুলবে

বাড়িতে নখের যত্ন

  • বাড়িতে যেসব উপকরণ আছে সেসব উপকরণ দিয়ে সেরে নিতে পারেন মিনিকিওর পেদিকিওর। প্রথমে আপনি হালকা কুসুম গরম পানিতে সামান্য লবণ, সামান্য শ্যাম্পু, ও লেবুর রস দিয়ে ১৫-২০ মিনিট ভিজিয়ে রাখুন হাত ও পায়ের নখ। এরপর যেকোনো ব্রাশ দিয়ে নখ গুলো ঘুষে নিন। ঠাণ্ডা  পানি দিয়ে ধুয়ে নিন। এরপর নেইল কাটার দিয়ে আপনার পছন্দ মত সাইজ করে নখ কেটে নিন। তবে নখ সমান করে কাটুন কারন উচু নিচু করে কাটা নখ সহজেই ভেঙ্গে যাওয়ার সম্ভবনা থাকে। এরপর যেকোনো ময়শ্চারাইজিং লোশন দিয়ে ম্যাসাস করুন ৫ মিনিট ।এতে আপনার রক্ত সঞ্চালন বাড়বে।
  • এক সপ্তাহের বেশি নখে নেইল পলিস রাখবেন না।নেইল পলিস উঠাতে কোন ধারালো কিছু ব্যবহার করবেন না। সেক্ষেত্রে রিমুভার ব্যবহার করেন। অন্তত ৩-৪ দিন ব্যবধানে নখে নেইল পলিস ব্যবহার করুন।
  • নেইল পলিস ব্যবহারে সচেতন হউন।অতিরিক্ত নেইল পলিস ও রিমুভার আপনার নখ গুলো কে ড্রাই করে এবং নখের প্রাকৃতিক কালার নষ্ট করে।
  • রাতে ঘুমাতে যাওয়ার আগে নখে অলিভ অয়েল ও ভেসলিন লাগিয়ে ঘুমান। এতে আপনার নখ শক্ত হবে এবং নখের হলুদ ভাব দূর হবে।
  • দাঁত দিয়ে অনেকের নখ কাটার অভ্যাস থাকে। এটি অবশ্যই ত্যাগ করুন।
  • অনেক সময় সবজি কাটতে হাতে কালো দাগ হয়। সেক্ষেত্রে কাটা লেবু ঘুসুন , এমনি পরিষ্কার হবে।
  • নখ কে সুস্থ রাখতে ভেতরের পুষ্টি খুব দরকার । সেজন্য ভিটামিন বি, প্রোটিন, ক্যালসিয়াম, আয়োডিন , আয়রন যুক্ত খাবার খেতে হবে।
  • প্রচুর পরিমানে পানি খেতে হবে।
  • শরীরের প্রতিটি অঙ্গ সুস্থ রাখার জন্য পযাপ্ত ঘুম অপরিহার্য।
  • নখের যেকোনো সমস্যা যেমন, নখে দাগ, অতিরিক্ত হলুদ ভাব, খুব তাড়াতাড়ি নখ ভেঙ্গে যাওয়া, নখের কোণ  ঘা বা পচে যাওয়া প্রভৃতি দেখে দিলে অবশ্যই ডাক্তারের চিকিৎসা নিতে হবে।

Related Post

লেবুর ১৫ টি অবিশ্বাস্য গুনাগুন... প্রকৃতি থেকে প্রাপ্ত খাদ্য উপাদান আমাদের শরীর জন্য কত খানি প্রয়োজন তা আর বলার অপেক্ষায় থাকে না। তেমন ই একটি খাবার লেবু (Lemon) । তাঁর এতই গুন যে এজন্য...
কিভাবে শীত কালে শুষ্ক ত্বকের যত্ন নিবেন... পরিবর্তনশীল আবহাওয়ার সাথে তাল মিলিয়ে শুষ্ক ত্বকের পরিচর্যা বেশ চ্যালেজিং হয়ে গেছে। শীত কালে বাতাসের আদ্রতা কম থাকায় শুষ্ক ত্বক যেন আরও বেশি টানটান এবং...
শীতে ঠোঁটের যত্ন নিবেন কিভাবে... শীত কাল এসেছে। এই শীতের প্রভাব আমাদের শরীরে ইতোমধ্যে পড়তে ধরেছে। শীতকালে ঠোঁটের সমস্যায় পড়ে নি, এমন ব্যক্তি খুঁজে পাওয়া কঠিন। শীতে বাতাসের আদ্রর্তা কম...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*