কিভাবে Sublime Text এ কোডগুলো Auto Align বা Re-indent করবো

Sublime Text খুবই জনপ্রিয় একটি কোড এডিটর । এর আগের একটি পোষ্টে দেখিয়েছি কিভাবে Sublime Text টেক্সট এডিটরে Package Control ইন্সটল করা যায়। আজ আমরা দেখবো কিভাবে এই্ টেক্সট এডিটরের  কোডগুলো Auto Align বা Auto Arrange করা যায় । আসলে কোডগুলোকে Re-indent করা  হয় ।


 

Sublime Text এ কোড Re-indent

চলুন তাহলে শুরু করা যাক । সাবলাইম টেক্সট ওপেন করে Preferences থেকে Key Bindings – User এ প্রবেশ করুন ।

sublime text re indent

sublime text re indent

 

যদি আগে থেকে কোন কি বাইন্ডিং দেয়া না থাকে তাহলে নিচের মতো করে keymap পেইজটি ওপেন হবে । এখানে Square Brackets ( আমরা অনেকেই একে 3rd Bracket বলি ) এর মধ্যে আমরা বলে দেবো কোন কি এর জন্য reindent হবে ।

 

sublime text user keymap

sublime text user keymap

Square Brackets এর মধ্যে নিচের কোডটি বসিয়ে দিন  এবং Save করুন  (Ctrl + S)

{ "keys": ["ctrl+shift+r"], "command": "reindent" , "args": { "single_line": false } }

যা নিচের ছবিতেও দেখানো হল ।

sublime text user keymap reindent

sublime text user keymap reindent

এবার যেকোন একটি HTML বা CSS পেজ ওপেন করে কিছু কোডের ইন্ডেন্ট চেন্জ করে তারপর কিবোর্ড থেকে চাপনু  ctrl+shift+r ( উপরের কোডে আমরা ctrl+shift+r কে ব্যবহার করেছি ), দেখবেন এলোমেলো কোড গুলো সুন্দর করে সাজানো হয়ে গেছে । এইখানে আমাদের Key board Commend ctrl+shift+r, তবে চাইলে আপনি আপনার মনের মতোও  কি বোর্ড কমান্ড সেট করতে পারেন।  সেক্ষেত্রে দেখে নিতে হবে যে আপনি যে কি কমান্ড টি দিতে চাচ্ছেন, সেটি আগে থেকে কোথাও ইউজ করা আছে কিনা । তা না হলে সেটি আবার কাজ না ও করতে পারে ।

Preferences থেকে Key Bindings – Default এ ঢুকুন, দেখবেন অনেক কিবোর্ড কমান্ড লিখা আছে আগে থেকে ই । এগুলো সাবলাইম টেক্সটের নিজের কিবোর্ড কমান্ড ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!