তেহারি রেসিপি – তেহারি রান্নার সহজ নিয়ম

জনপ্রিয় ভারি খাবার গুলোর মধ্যে তেহারি অন্যতম।  আজকের রেসিপি তে থাকছে তেহারি রেসিপি যা সহজেই আপনিও রান্না করতে পারবেন। শুধু বিয়ে বাড়িতেই না, তেহারি ইদানিং জন্মদিনে, হলুদের অনুষ্ঠানে এমন কি ইফতারিতে ও বেশ জনপ্রিয় । এর আগে আলোচনা করেছিলাম পোলাও রেসিপি। তো চলুন আজ তেহারি রান্নার সহজ রেসিপি ধাপে ধাপে শিখি।


মজাদার তেহারি রেসিপি

মজাদার তেহারি রেসিপি

তেহারি রান্নার উপকরন সমুহ

আমি আমার ক্ষেত্রে  ৮ থেকে ১০ জনের তেহেরি আয়োজন করছি । নিচে তার প্রয়োজনিয় উপকরন ও পরিমান তুলে ধরলাম । আপনি আপনার প্রয়োজনে পরিমান বাড়িয়ে কিংবা কমিয়ে নিবেন ।

  • পোলায়ের চাল ১.৫ কেজি
  • মাংস ১ কেজি ( মাংসের পরিমান যতো বাড়বে, তেহারীর সাধ তত বাড়বে )
  • পিয়াজ ১০ থেকে ১২ টি
  • রসুন বাটা ২ টেবিল চামুচ
  • আদা বাটা ২ টেবিল চামুচ
  • গরম মসলা ( সাদা এলাচ, কালো এলাচ, দারচিনি, লং ও গোল মরিচ )
  • লবন
  • গুড়া মরিচ ও কাচা মরিচ
  • হলুদ ( ঐচ্ছিক )
  • তেল পরিমান মতো

তেহারির মাংস আলাদা ভাবে রান্না করে নিতে হয়। তো এবার জেনে নেই তেহারির মাংস রান্নার নিয়ম

তেহারির মাংস রান্নার নিয়ম

প্রথমেই মাংস ধুয়ে ছোট ছোট টুকরো করে নিন। এর পর এতে একে একে পিয়াজ কুচি, রসুন বাটা এক চামুচ, আদা বাটা এক চামুচ, গরম মসলা প্রয়োজন মতো ও গুড়া মরিচ দিন। সাথে হলুদ, লবন, তেল  ও সামান্য পানি দিয়ে প্রেশার কুকারে উঠিয়ে দিন। আপনি চাইলে হাড়িতেও করতে পারেন।

মাংস সেদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন ও ভালো করে কষিয়ে নিন। লক্ষ রাখবেন মাংসে যেনো ঝোল না থাকে, তেল বেরুবে হালকা । নিচের ছবিটি দেখে নিতে পারেন।

রান্না করা রেহারি মাংস

রান্না করা রেহারি মাংস

 

আমরা তৈরি করেছি তেহারির জন্য মাংস। এবার চলুন তেহারি প্রস্তুত প্রনালীতে চলে যাই।

তেহারি রেসিপি বা তেহারি প্রস্তুত প্রনালী :

প্রথমেই পোলায়ের চাল ধুয়ে একটি ছাকনিতে ছেকে নিন। নিচের ছবির মতো

পোলাও চাল পানি ঝরার জন্য রাখা

পোলাও চাল পানি ঝরার জন্য রাখা

এর পর একটি কড়াই এ তেল গরম করে তাতে পেয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন বাদামি রং ধারন করা পর্যন্ত। বামামি রং ধারন করলে কোন একটি বাটিতে উঠিয়ে রাখুন।

এবার কড়াই এ থেকে যাওয়া গরম তেলে পোলায়ের চাল গুলো ভেজে নিন। অপর একটি পাত্রে অথবা রাইচ কুকারে পোলায়ের চালের মাপের দ্বিগুন পানি ( ধরুন আপনি ৬ পট চাল ব্যবহার করছেন, তাহলে পানি হবে সেই পটের মাপে ১২ পট ) গরম করতে দিন। এর পর পানিতে বাকি রসুন বাটা, আদা বাটা, পেয়াজ কুচি, কাচা মরিচ গরম মসলা, সাধ মতো লবন ও তেল দিয়ে দিন।

চাল ও মাংস ছাড়া সব উপকরন সহ পানি

চাল ও মাংস ছাড়া সব উপকরন সহ পানি

পানি গরম হয়ে ফুটতে থাকলে তাতে ভেজে রাখা চাল গুলো ঢেলে দিন। এর পর রাইচ কুকারের ঢাকনা দিয়ে দিন। পোলায়ের চালের পানি কমে আসলে তাতে রান্না করে রাখা তেহারির মাংসগুলো ঢেলে দিয়ে ভালো ভাবে চামুচ দিয়ে নেড়ে দিন। রাইচ কুকারের সুইচ অফ করে দিয়ে ঢেকে দিন।

এবার রাইচ কুকারের সুইচ অফ করে ঢাকা দিন

এবার রাইচ কুকারের সুইচ অফ করে ঢাকা দিন

কিছুক্ষন পর ঢকনা খুলে তেহারি গুলো আবার নেড়ে নিন যাতে প্রতিটা মাংস ভালো ভাবে ছড়িয়ে যায়।  একটু পর নামিয়ে নিনে তাতে পেয়াজ বেরেস্তা (পেয়াজ ভাজা ) ছিটিয়ে দিয়ে পরিবেশন করুন মজাদার তেহারি।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!