প্রাকৃতিক উপায়ে মশা তাড়াবো কিভাবে জেনে নিন

একদিকে যেমন গরম আর অন্যদিকে বর্ষার কারণে সৃষ্ট অস্বাস্থ্যকর পরিবেশ আবার মশার উপদ্রব, সব মিলিয়ে আপনার জীবনকে হয়তো অতিষ্ট করে তুলছে এই মশা। আর এই মশা মাছি থেকে মুক্তির পাবার জন্য আমরা বিভিন্ন ধরনের রাসায়নিক ব্যবহার করে থাকি। রাসায়নিক ব্যবহার এর ফলে মশা মাছির মতো আমাদের শরীরেও ক্ষতি করে থাকে। অনেক সময় মশার স্প্রে, মশার কয়েল ব্যবহার করেও মশা থেকে রক্ষা পাওয়া যায় না।  আজকে আমরা দেখাবো কিভাবে প্রাকৃতিক উপায়ে মশা তাড়ানো যায়।

প্রাকৃতিক পদ্ধতিতে মশা অনেক ভাবে তাড়ানো যায়। তবে কিছু গুরুত্বপূর্ণ পদ্ধতি আপনাদেরকে দেখাবো। চলুন নিচে দেখে নেওয়া যাক।

প্রাকৃতিক উপায়ে মশা তাড়ানোর পদ্ধতি

  • কর্পূর ব্যবহার করে ঘর থেকে মশা তাড়ানো সম্ভব। মশা কর্পূর গন্ধ একেবারেই সহ্য করতে পারেনা। যেকোন ওষধের ফার্মেসি থেকে কর্পূর ট্যালেট কিনে নিতে পারেন। ব্যবহার বিধি একটি ছোট বাটিতে পানি রেখে কর্পূর ট্যাবলটি রেখে দিন। এরপর ঘরের এক কোনায় অথবা জানালার কাছে রাখুন। দুই তিন দিন পর পানি পরির্বতন করুন।
  • লেবু এবং লবঙ্গের ব্যবহার করে মশা তাড়ানো সম্ভব। একটি গোটা লেবু খণ্ড করে কেটে নিন। এরপর কাটা লেবুর ভিতরের অংশে অনেক গুলো লবঙ্গ  গেঁথে দিন। লবঙ্গের পূর অংশটা  ঢুকাবেন শুধু মাত্র লবঙ্গের মাথার অংশটি বাহিরের দিকে থাকবে। এবার লেবুর টুকরো গুলো প্লেটে করে ঘরের কোনায় রেখে দিন। আপনি মশা থেকে বেশ কয়েক দিন রক্ষা পাবেন।
  • রসুনের স্প্রে ব্যবহার করে  ঘর থেকে মশা তাড়ানো সম্ভব। আমরা অনেকেই রসুন চিনি। রসুনের রস পরিমাণ মতো পানিতে মেশান। মেশানো হয়ে গেলে একটি বোতলে ভরে শরীরের যেসব স্থানে মশা কামড়ায় সেসব স্থানে স্প্রে করুন।
  • নিমের তেল মশা তাড়ানোর জন্য খুব কর্যকারি উপাদান। নিমের তেল শরীরের লাগালে মশা আপনার ধারের কাছে আসতে পারবেনা। একসাথে দুই প্রকার তেল ব্যবহার করতে পারেন। সমপরিমাণ নিমের তেল এবং নারিকেলের তেল মিশিয় শরীরে লাগিয়ে রাখুন।
  • স্যাভলন ব্যবহার করে মশা মাছি থেকে রক্ষা পাওয়া সম্ভব। স্যাভলন দিয়ে ঘর মেঝে পরিস্কার করে রাখলে মশা মাছি থেকে মুক্তি পাবেন।
  • ফ্যান ব্যবহার করে ঘর থেকে মশা তাড়ানো সম্ভব। ফ্যানের বাতাস অনেক বেশি হওয়াতে মশা নিজেকে শূন্যে উপর ভেসে রাখতে পারেন না। এতে করে মশা আপনার ধারের কাছে আসতে পারবেনা।
  • বাড়ির আশে পাশে পানি যেন না জমে সে দিকে নজর রাখতে হবে। কারন মশা ওই সব জায়গায় বংশ বিস্তার করতে থাকে। এত করে মশার উপধ্রব বেড়ে যায়। আশে পাশে ময়লা পানি না থাকলে মশার বংশবিস্তার অনেকটা হ্রস করা সম্ভব।
  • ক্যাটনিপ অয়েল মশা তাড়ানো জন্য অন্ত্যান্ত কর্যকারি। ক্যাটনিপ অয়েল ব্যবহার করলে মশা আপনার ধারের কাছে ভিরবেনা।
  • তুলসির গাছ মশা তাড়ানোর জন্য খুবই কর্যকারী। মশা তাড়ানোর জন্য ঘরে রাখতে পারেন তুলসির গাছ।

You may also like...

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।