কীবোর্ডের বিকল্প কিবোর্ড – স্ক্রিন কিবোর্ড –

আপনি কম্পিউটারে কাজ করার সময় আপনার কিবোর্ড নষ্ট হয়েছে অথবা ডেক্সটপের জন্য কিবোর্ড নেয়া হয় নাই। কিন্তু লিখতে হবেই !! কি করা যায়…  আসুন জেনে নেই, কিভাবে কম্পিউটারে বিকল্প কিবোর্ড ব্যবহার করা যায়।

কিবোর্ড একটি ইনপুট ডিভাইস যাতে অনেকগুলো কী বা বোতাম থাকে। আমরা কম্পিউটারের অনেক প্রগ্রামেই যেমন মাইক্রসফট ওয়ার্ড ,  এক্সেল বা ব্রাউজারে অনেক কিছু লিখে থাকি কিবোর্ড ব্যবহারে করে।

কীবোর্ডের বিকল্প কিবোর্ড – স্ক্রিন কিবোর্ড নিয়ে আসা

আমাদের কম্পিউটারে বেশিরভাগ সময় ই  উইন্ডোজ অপারেটিং সিস্টেম দেয়া থাকে এবং বাই ডিফল্ড ভাবে উইন্ডোজ অপারেটিং সিস্টেম এ একটি ক্রিন কিবোর্ড দেয়া থাকে। সেই কিবোর্ডটি ইউজ করে আমরা  সমস্যার সমাধান করে নিতে পারি। এই বিকল্প কিবোর্ড ব্যবহার করা জন্য প্রথমে আমরা আমাদের উইনডোজ এর  Star মেনুতে ক্লিক করুন। এরপর নিচের অংশে দেখুন।

All Programs

All Programs

Start মেনুতে ক্লিক করার পর উপরের ছবিটির মতো অপশন দেখা যাবে। সেখান থেকে লাল মার্ক করা All Programs এ ক্লিক করুন। ক্লিক করার আপনি চলে যাবে পরের স্টেপে।

Accessories

Accessories

সেখানে উপরের ছবিটির মতো কিছু অপশন দেখা যাবে। সেখান থেকে লাল মার্ক Accessories লেখা অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টেপে।

Ease of Access

Ease of Access

সেখানে উপরের ছবিটির মতো  আপনি বেশ কিছু অপশন দেখতে পাবেন। সেখান থেকে লাল মার্ক করা Ease of Access অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর আপনি চলে যাবেন পারে স্টেপ।

On-Screen Keyboard

On-Screen Keyboard

উপরের ছবিটির মতো আপনি বেশ কিছু অপশন দেখা পাবেন, সেখানে থেকে On-Screen Keyboard লাল মার্ক করা অংশে ক্লিক করুন। ক্লিক করার পর আপনার সামনে নিচে ছবিটির মতো একটি কিবোর্ড চলে আসবে ।

Keyboard

Keyboard

আপনি এই কিবোর্ডটি আপনার প্রয়োজনে যেকোন কাজে যেকোন অ্যাপসে ব্যবহার করতে পারবেন। On-Screen Keyboard কিবোর্ডটি ওপেন করার পর সেটি কাজ করছে কিনা তা দেখার জন্য Notepad বা অন্য কোন প্রগ্রাম ওপেন করে চেক করে নিতে পারেন।

সহজ উপায়ে বিকল্প কিবোর্ড নিয়ে আসা

 উপরের পদ্ধতি ছাড়াও উইন্ডোজ কিবোর্ড বের করা যায়। তবে সেক্ষেত্রে নিয়মটা একটু ভিন্ন এবং এটি উইনডোজ সেভেন বা তার পরের অপারেটিং সিস্টেম গুলো তে কাজ করবে । পাশাপাশি আপনার একটি কিবোর্ড ও লাগবে 😀

প্রথমে উইন্ডোজ এর Start মেনুতে ক্লিক করুন। Start এ ক্লিক করার পর সেখানে নিচের দিকে একটি সার্চ বক্স দেখা যাবে (না দেখা গেলেও লিখতে শুরু করুন )। সেই বক্সে Keyboard লিখে সার্চ করুন। সার্চ করার পর উপরের দিকে On-Screen Keyboard লেখা অপশন দেখা যাবে। এবার সেখানে ক্লিক করুন। দেখবেন যে আপনার On-Screen Keyboard ওপেন হয়ে যাবে।

Related Post

কম্পিউটারে function কী গুলো কিভাবে ব্যবহার করে... কিভাবে.কম এ আপনাকে জানাই স্বাগতম।। আমরা যারা কম্পিউটার ব্যবহার করছি তাদের মধ্যে অনেকেই হয়তো জানেন না কম্পিউটারে এক ডর্জন অর্থাৎ F1 থেকে F12 পর্যন্ত  f...
কিভাবে কম্পিউটার শিখবো... বর্তমান এই তথ্য প্রযুক্তির যুগে আমরাদের দৈনন্দিন চাহিদার অনেকটা জুড়ে রয়েছে এই কম্পিউটারের ব্যবহার। কম্পিউটার আমাদের জীবন ব্যবস্থাকে সহজ করার পাশাপাশি ...
গুরুত্বপুর্ণ ওয়েব ব্রাউজার শর্টকার্ট সম্পর্কে জেনে... কম্পিউটারে আমরা ইন্টারনেট ইউজ করবার জন্য অনেকেই অনেক ধরনের ওয়েব ব্রাউজার ব্যাবহার করে থাকি। যেমন: Mozilla Firefox, Google Chrome, Internet Explorer, U...
ইংরেজী টাইপ করার নিয়ম এবং লিখার গতি বাড়ানোর নিয়ম... কিবোর্ড দেখে দেখে আমরা অনেকেই বাংলা বা ইংরেজী লিখতে পারি । কিন্তু কিবোর্ড না দেখে লেখাটাও জরুরী যা আপনার কাজের গতি বাড়িয়ে দেবে অনেক খানি । চলুন আজ আমর...
কিভাবে কম্পিউটারে উইন্ডোজ ভার্সন চেক করবো... কম্পিউটার ব্যাপক জনপ্রিয় একটি ডিভাইস। কম্পিউটার ইউজ করবার জন্য আমরা নিজেদের পছন্দ  মত উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যাবহার করি। উইন্ডোজ অপারেটিং সিস্টেম ...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*