এক্সেলে নির্দিষ্ট কিছু রো কলাম বা সেলে পাসওয়ার্ড দিবো কিভাবে

আমরা অনেকেই মাইক্রোসফট এক্সেলে প্রতিনিয়ত কাজ করে থাকি। মাঝে মাঝে সবার সাথে শেয়ার করতে হয় ডাটা নেবার জন্য এবং কিছু কিছু সেল এর সু্ত্র গুলো আমরা এডিট করতে দিতে চাইনা বা হাইড রাখতে চাই । আর তখন পাসওয়ার্ড ব্যাবহার করবার প্রয়োজন হয়।  চলুন নিচে দেখে নেওয়া যাক কিভাবে রো কলামে পাসওয়ার্ড দিবো।

রো কলাম বা সেলে পাসওয়ার্ড

প্রথমে আমরা কিছু ডাটা একটি ফাইলে লিখে রেখেছি এবং এর মধ্যে প্রথম কলাম টি এবং ১১ ও ১২ নাম্বার রো দুটি নীল কালার করে রেখেছি ।  নিচের ছবিতে লক্ষ করুন।

আমরা নীল কালার করা রো কলামে পাসওয়ার্ড ব্যাবহার করবো। আর মাঝের সাদা অংশে পাসওয়ার্ড ব্যবহার করবো না।

আপনি ওয়ার্ক শিটের যে অংশেগুলোতে পাসওয়ার্ড প্রটেক্ট করবেন, সে অংশগুলো বাদ দিয়ে বাঁকি অংশ সিলেক্ট করুন। নিচের ছবিতে লক্ষ করুন।

উপরের ছবিটিতে ভালো ভাবে লক্ষ করুন। ছবিটির সাধা  অংশটুকু সিলেক্ট করুন।  সিলেক্ট করার পর সিলেক্ট করা অংশের উপর মাউসের Right বাটনে ক্লিক করুন।  ক্লিক করার পর দেখবেন যে কিছু অপশন দেখা যাবে, সেখানে লাল মার্ক করা Format Cells লেখা একটি অপশন আছে, সেই অপশনে ক্লিক করুন ।  ক্লিক করার পর নতুন একটি ট্যাব ওপেন হবে। ঠিক নিচের ছবির মতো। নিচের ছবিতে লক্ষ করুন।

উপরের ছবিটিতে ভালো ভাবে লক্ষ করুন। ছবিটির উপরে লাল মার্ক করা Protection লেখা অপশনে ক্লিক করুন। Protection লেখায় ক্লিক করার পর নিচে Locked এবং Hidden নামে দুইটি অপশন দেখা যাবে। সেখানে Locked লেখা অপশনে টিক চিহ্ন দেওয়া আছে। সেটি তুলে দিন, তুলে দেওয়ার পর ট্যাবটি ক্লোজ করে দিন। এর পরের অংশ গুলো আগের মতোই । এর আগে আমরা আলোচনা করেছিলাম কিভাবে মাইক্রোসফট এক্সেলে পাসওয়ার্ড দিবেন – ওয়ার্কশিটে পাসওয়ার্ড। নিচের ছবিতে লক্ষ করুন।

উপরের ছবিটিতে লক্ষ করুন।  সেখানে লাল মার্ক করা Review  সাব ট্যাব দেখা যাচ্ছে, সেখানে ক্লিক করুন। ক্লিক করার পর নিচে লাল মার্ক করা Protect Sheet লেখাই ক্লিক করুন। একটি নতুন ট্যাব ওপেন হবে। সেখানে আপনাকে পাসওয়ার্ড দিতে হবে। নিচের ছবিতে লক্ষ করুন।

উপরের ছবিতে লক্ষ করুন। সেখানে Password to Unprotect Sheet:  লেখার নিচে একটি বক্স দেখা যাচ্ছে, সেই বক্সে আপনাকে পাসওয়ার্ড দিতে হবে। পাসওয়ার্ড দেওয়ার পর নিচে লাল মার্ক করা OK বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর আরও একটি ট্যাব ওপেন হবে। সেখানে আপনাকে একই পাসওয়ার্ড দিতে হবে। সে পাসওয়ার্ডটি হবে কনফর্ম পাসওয়ার্ড। কনফর্ম পাসওয়ার্ড দেওয়ার পর OK লেখা বাটনে ক্লিক করুন। আপনার রো কলাম সেলে পাসওয়ার্ড লেগে যাবে।

আবার পূনোরায় রো কলাম সেল আনলক কতে Protect Sheet লেখা সাব ট্যাবে ক্লিক করুন। আপনার পাসওয়ার্ড খুলে যাবে

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *