মাইক্রোসফট Outlook পাসওয়ার্ড Recover কিভাবে করব

 

Outlook অ্যাকাউন্ট ব্যবহার করে অনলাইনে বেশ কিছু সুবিধা পেয়ে থাকি আমরা । মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট  ই ওয়েব ভার্সন আপনি Outlook অ্যাকাউন্ট ব্যবহার করে করতে পারেন। আর তাই আপনিও খুতে  নিতে পারেন Outlook অ্যাকাউন্ট ।  আর যদি কখনও ভুলে যান পাসওয়ার্ড ? তো চলুনদেখে নেই, কিভাবে  Outlook অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিকভারি করা যায়।

প্রথমে যেকোন ব্রাউজারে গিয়ে এড্রেস বারে লিখুন outlook.com অথবা live.com এবং Enter চাপুন । একটু পর একটি পেজ ওপেন হবে।  সেই পেজে Sing in লেখা একটি বাটন দেখা যাবে, সেখানে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবিটির মতো ছবি দেখা যাবে।

outlook sing in

outlook sing in

এবার আপনি যে outlook অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিকভারি করবেন, সেই অ্যাকাউন্টটি বসিয়ে দিন। অ্যাকাউন্ট বসানো হলে উপরের ছবিটির লাল মার্ক করা Next লেখা বাটনে ক্লিক করুন। Next এ ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টেপে।

outlook password

outlook password

সেখানে উপরের ছবিটির মতো পেজ দেখা যাবে। এবার outlook পাসওয়ার্ড রিকভারি করার জন্য উপরের লাল মার্ক করা Forgot my password লেখা অপশনে ক্লিক করুন।  সেখানে ক্লিক করলে নিচের ছবিটির মতো পেজ দেখা যাবে।

forgot password

forgot password

এবার উপরের ছবিটির লাল মার্ক করা  Forgot my password  লেখা অপশনটি সিলেক্ট করুন। সিলেক্ট করার পর নিচের লাল মার্ক করা Next লেখা বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবিটির মতো পেজ দেখা যাবে।

Recover Your Account

Recover Your Account

 

এবার সেখান থেকে উপরের বক্সে outlook অ্যাকাউন্টের পরিবর্তে আপনার যে অ্যাকাউন্ট চালু আছে অর্থাৎ একটি জিমেইল অ্যাকাউন্ট বসিয়ে দিন। জিমেইল অ্যাকাউন্ট বসানো হয়ে গেলে নিচের লাল মার্ক করা ক্যাপচা কোড দেখা যাচ্ছে, সেই কোডগুলো নিচের বক্সে বসিয়ে দিন। দেওয়ার পর Next লেখা বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টেপে।

email account

email account

 

সেখানে ইমেইল অ্যাকাউন্ট বসানোর পর উপরের ছবিটির লাল মার্ক করা Send code লেখা অপশনে ক্লিক করুন। Send code লেখা অপশনে ক্লিক করার পর আপনার ইমেইল অ্যাকাউন্টে একটি ভেরিভেকেশন কোড চলে যাবে।

code

code

এবার ভেরিভেকেশন কোডগুলো জিমেইল অ্যাকাউন্ট থেকে কপি করে নিয়ে উপরের ছবিটির Code লেখা বক্সে বসিয়ে দিন। বসানো হয়ে গেলে নিচের Next লেখা অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টেপে।

new password

new password

সেখানে আপনি উপরের ছবিটির মতো পাসওয়ার্ড দেয়ার জন্য দুইটি বক্স দেখতে পাবেন। সেই বক্সে একই পাসওয়ার্ড দুই বক্সে বসিয় দিন। যে পাসওয়ার্ড ব্যবহার করবেন সেটি যেনো  অবশ্যয় শক্তিশালী পাসওয়ার্ড হয়। এবার নিচের লাল মার্ক করা Next লেখা বক্সে ক্লিক করলে একটি পেজ দেখা যাবে। সেই পেজে বলা থাকবে আপনার outlook অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিকভারি হয়েছে।

Related Post

কিভাবে Microsoft Word ফাইলে পাসওয়ার্ড দেয়া যায়... টিউটোরিয়াল বিষয়ক আমাদের এই সাইডটিতে আমরা MS Excel এ পাসওয়ার্ড দেয়ার নিয়ম সম্পর্কে আলোচনা করেছি। এ পর্যায়ে আমরা আলোচনা করবো কিভাবে Microsoft office wor...
WordPress পোস্ট বা পেজে পাসওয়ার্ড দিবো কিভাবে... অনেক সময় আমাদের ওয়েবসাইটের পোস্ট বা পেজ পাসওয়ার্ড দিয়ে কিংবা প্রাইভেট করে রাখার প্রয়োজন হয়। যেমন ধরুনঃ আপনি আপনার ওয়েবসাইটে একটি পোস্ট তৈরি করেছেন যা ...
জিমেইল পাসওয়ার্ড কিভাবে Recover করবেন... বর্তমান সময়ে আমাদের অ্যাকাউন্ট এবং পাসওয়ার্ডের শেষ নেই। আবার এক সাথে এত পাসওয়ার্ড মনে রাখা বেশ কঠিন হয়ে পড়ে কোথাও যদি না লিখে রাখি । এর মধ্যে জিমেইল আ...
Windows 7 এ স্ক্রীন পাসওয়ার্ড বা লগইন পাসওয়ার্ড দে... Windows 7 বেশ জনপ্রিয় একটি অপারেটিং সিস্টেম এবং এর আগে ছিলো Windows XP. আমরা ইতি পূর্বে দেখিয়েছি Windows 10 এ কিভাবে স্ক্রীন পাসওয়ার্ড দেওয়া যায়। তারই...
শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করার টিপস... বর্তমান বিশ্বে পাসওয়ার্ড (অনেক অর্থে পাসকোর্ড) একটি সাধারণ বিষয় এবং সকলেই এই বিষয়টির সাথে পরিচিত বিশেষ করে এই তথ্য প্রযুক্তির যুগে। প্রতিদিনি আমরা ব্য...
Windows 10 এ স্ক্রীন পাসওয়ার্ড দেওয়ার পদ্ধতি জেনে ... কম্পিউটারকে নিরাপদে রাখাতে পাসওয়ার্ড ব্যবহার করা  অত্যন্ত জরুরি। বিশেষ করে কম্পিউটারের গোপনীয়তা রক্ষায় পাসওয়ার্ড ব্যবহার করা হয়ে থাকে। আমরা অনেকেই আছি...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *