কম্পিউটারে সায়েন্টিফিক ক্যালকুলেটর কিভাবে ব্যবহার করবো

মাঝে মধ্যে বা প্রতিনিয়ত আমাদের নানান ধরনের হিসাব নিকাশ করার জন্য ক্যালকুলেটর ব্যবহারের প্রয়োজন হয়, হোক কম্পিউটার কিংবা ক্যালকুলেটরে। আর ছাত্র শিক্ষক দের প্রা্য়ই লাগে সায়েন্টিফিক ক্যালকুলেটর জটিল গাণিতিক সমস্যা সমাধানের জন্য। আজকে আমরা দেখবো কিভাবে কম্পিউটারে Scientific ক্যালকুলেটর ইউজ করা যায়।  তো চলুন নিচের অংশে দেখে নেওয়া যাক।

শুধ তাই নয় কম্পিউটারে যে ক্যালকুলেটর আছে। তা দিয়ে Standard, Scientific, statistics, Unit conversion ইত্যাদি  সহ কয়েক ধরনের ক্যালকুলেটর কম্পিউটারে ব্যবহার করা যায়। এখন অনেকের মনে প্রশ্ন আসতে পারে কম্পিউটারে ক্যালকুলেটর কোথায় পাবো? 

কম্পিউটারে সায়েন্টিফিক ক্যালকুলেটর

সাধারণত উইন্ডোজ অপারেটিং সিস্টেম এ বাই ডিফল্ড ভাবে ক্যালকুলেটর থাকে। ক্যালকুলেটর ওপেন করার জন্য প্রথমে কম্পিউটার এর  Start মেনুতে ক্লিক করুন। ক্লিক করার পর সেখানে সার্চ অপশন দেখা যাবে। সেই সার্চ অপশনে Calculator টাইপ করুন। টাইপ করার পর Calculator অপশন চলে আসবে। এবার Calculator ওপেন করার জন্য Calculator এ ক্লিক করুন।

Calculator

Calculator

উপরে যে ক্যালকুলেটরটি দেখা যাচ্ছে, সেটি মূলত Standard ক্যালকুলেটর। এই ক্যালকুলেটরে বিভিন্ন ধরনের সাধারন হিসাব নিকাশের কাজ করা হয়। তো চলুন দেখি এবার Scientific ক্যালকুলেটর কিভাবে বের করবো?

 

Scientific Calculator

Scientific Calculator

 

 Scientific ক্যালকুলেটর বের করার জন্য উপরের লাল মার্ক করা View লেখা অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের দিকে বেশ কিছু অপশন দেখা যাবে। এবার সেখান থেকে লাল মার্ক করা Scientific লেখায় ক্লিক করুন। ক্লিক করালে নিচের ছবিটির মতো Scientific ক্যালকুলেটর ওপেন হবে।

Scientific

কম্পিউটারে সায়েন্টিফিক ক্যালকুলেটর

উপরের অংশে যে ক্যালকুলেটর দেখা যাচ্ছে, সেটি মূলত সায়েন্টিফিক ক্যালকুলেটর। সাধারণ ক্যালকুলেটরে যোগ, বিয়গ, গুন, ভাগ, বর্গমূল, শতাংশ অন্যন্য ফলাফল নির্ণয় করা যায়। তবে সায়েন্টিফিক ক্যালকুলেটরের আরও উঁচ মানের সামাধানও করা যায় যেমন log কিংবা π এর ব্যবহার, sin, cos, tan এর ত্রিকোনমিতিক মান গুলোও বের করতে পারবেন। বর্তমান সময়ে যে সায়েন্টিফিক ক্যালকুলেটর পাওয়া যায় বা কম্পিউটার থেকে। সেই ক্যালকুলেটর ফাংশন এত বেশি থাকে যা সবকিছু মনে রাখা বেশ কষ্টকর ব্যপার বটে। তবে প্রতিদিন ব্যবহার করতে করতে  নিজেই মনে করে রাখতে শুরু করবেন।

সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার

ধরুন আপনি cos(10 degree) এর মান বের করতে চাচ্ছেন, তাহলে প্রথমে ক্যালকুলেটর এ 10 চাপুন এবং তার পর চাপুন cos , দেখবেন পেয়ে গেছেন cos 100 এর মান । নিচের ছবিদে দেখুন

value of cos 10 in Degree Scale

value of cos 10 in Degree Scale

আবার ধরুন আপনা চাচ্ছেন 72 এর মান বের করতে, তাহলে চাপুন 7 তার পর x2 তে ক্লিক করুন, দেখবেন পেয়ে গেছেন আপনার উত্তর । আর যদি এমন হয় যে 67 এর মান লাগবে আপনার, তাললে চাপুন আগে 6 এবং তার পর চাপুন  xy তার পর চাপুন 7 দেখবেন পেয়ে গেছেন আপনার উত্তর 🙂

কে কিভাবে এটি ব্যবহার করছের নিচে কমেন্টে জানাতে ভুলবে না 🙂

 

You may also like...

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।