Windows 7 এ কিভাবে অটো আপডেট বন্ধ করবো

এর আগে দেখানো হয়েছে windows 10 এ কিভাবে অটো আপডেট বন্ধ করা যায় । আজেক দেখাবো কিভাবে windows 7 এ অটো আপডেট বন্ধ করা যায়। চলুন নিচে দেখে নেওয়া যাক, কিভাবে উইন্ডোজ সেভেনে অটো আপডেট বন্ধ করবো।


আমরা অনেকেই আছি যারা ডেক্সটপ কিংবা ল্যাপটপে windows 7 অপারেটিং সিস্টেম ব্যবহার করি বা করে থাকি।  সাধারণত যখন কম্পিউটার চালু করা হয় বা চালু অবস্থায় আছে আর যদি ইন্টারনেট কানেকশন থাকে, তাহলে উইন্ডোজ নিজে থেকে আপডেট হতে থাকে। যা আমাদের জন্য বেশ ব্যয় বহুল। যারা আমরা সিমিত পরিমাণের মোবাইল ইন্টারনেট প্যাকেজ ব্যবহার করি বা আনলিমিমেড ইন্টারনেট প্যাকেজ ব্যবহার করি না। তাহলে আপনি কখনই চাইবেনা আপনার উইন্ডোজ অটো আপডেট চালু থাক। চলুন নিচের অংশে দেখে নেওয়া যাক।

 

 

Windows 7 এ কিভাবে অটো আপডেট বন্ধ  করবেনঃ

windows 7 এ অটো আপডেট বন্ধ করবার জন্য প্রথমে আপনি আপনার কম্পিউটার থেকে Start মেনুতে ক্লিক করুন। Start মেনুতে ক্লিক করার পর  Control Panel লেখা নামে একটি অপশন দেখা যাবে, সেখানে ক্লিক করুন। Control Panel এ ক্লিক করার পর নিচের ছবিটির মতো একটি উইন্ডো দেখা যাবে বা ফাংশান ক্ষেত্রে ভিন্ন আসতে পারে।

 

উপরের ছবিটিতে ভালো ভাবে লক্ষ করুন। সেখানে লাল মার্ক করা Windows Update লেখা নামে একটি অপশন আছে, সেখানে ক্লিক করুন। ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টেপে।

অথবা আপনার মেশিনের Computer icon এ রাইট ক্লিক করে Properties এ ক্লিক করুন । এর পর বাম পাশের মেনু থেকে Windows Update এ ক্লিক করুন, পেয়ে যাবেন নিচের মতো

ছবিটির উপরের অংশে লাল মার্ক করা Change Setting লেখা অপশনে ক্লিক করুন। Change Setting এ ক্লিক করার পর নিচের ছবিটির মতো একটি উইন্ডো চলে আসবে। নিচের ছবিটিতে লক্ষ করুন।

ছবিটির উপরের অংশে লাল মার্ক করা Please Select an option লেখা আছে, সেখানে ক্লিক করুন। Please Select an option এ ক্লিক করলে বেশ কিছু অপশন বের হবে।  সেইখান থেকে Never Check for updates (not recommended) অপশন সিলেক্ট করুন। এরপর  OK লেখা বাটনে ক্লিক করুন। আপনার উইন্ডোজ ৭ এ অটো আপডেট বন্ধ হয়ে যাবে।

Note: তবে অনেক সময় কিছু গুরুত্বপুর্ণ আপডেট ও আসে যেগুলো প্রয়োজন । তাই Never Check for updates (not recommended) এর পরিবর্তে নির্বাচন করুন  Check for updates but net me choose whether to download and install them এবং এতে করে আপনার কম্পিউটার আপনাকে জানাবে যে কোন কোন আপডেট এসেছে এবং আপনি সেগুলো থেকে যা যা লাগবে ডাউনলোড করে নিতে পারবেন ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!