ডাটাবেজ থেকে ওয়ার্ডপ্রেস পাসওয়ার্ড রিকভার – লোকাল কিংবা লাইভ সার্ভার

ওয়ার্ডপ্রেস পাসওয়ার্ড সাধারণত দুই ভাবে রিকভারি করা যায়। যেমনঃ একটি ইমেইল এড্রেসের মাধ্যেমে আর একটি ওয়ার্ডপ্রেস ডাটাবেজ থেকে । যেখানে ইমেইল কাজ করেনা সেখানে ডাটাবেজ থেকে পাসওয়ার্ড রিকভার করা ছাড়া কোন উপায় থাকেনা । আমাদের আজকের আলোচনার প্রধান বিষয় হচ্ছে ডাটাবেজ থেকে কিভাবে ওয়ার্ডপ্রেস পাসওয়ার্ড রিকভার বা পুনরুদ্ধার করবো।


তো ইমেইলে এড্রেস এর মাধ্যেমে কিভাবে পাসওয়ার্ড রিকভার করবেন তা জানতে দেখে নিতে পারেন WordPress এডমিন পাসওয়ার্ড Recovery করবো কিভাবে। চলুন কথা না বাড়িয়ে নিচের অংশে দেখে নেই।

ওয়ার্ডপ্রেস পাসওয়ার্ড রিকভার

প্রথমেই আমরা একটি ভিডিও টিউটোরিয়াল দিলাম। আর নিচে ঠিই এইটার ই টেক্সট ভার্সন ।

লোকাল হোস্ট বা লাইভ সার্ভারে যদি ওয়ার্ডপ্রেস পাসওয়ার্ড রিকভারি করতে চান, তাহলে প্রথমেই আপনার ডাটাবেজে প্রবেশ করতে হবে। লোকাল সার্ভারের ডাটাবেজে প্রবেশ করতে http://localhost/phpmyadmin/  লিখে ইন্টার চাপুন ।  কিছুক্ষনের মধ্যেই ডাটাবেজে প্রবেশ করবেন এবং প্রবেশ করার পর নিচের ছবিটির মতো দেখা যাবে।

 

database

locdatabase

এখান থেকে আপনি যে ডাটাবেজে ওয়ার্ডপ্রেস ইন্সটল দিয়েছিলেন, বাম পাশ থেকে সেটির নামের উপর ক্লিক করুন। আমার ক্ষেত্রে উপরের ছবিটির বাম পাশে লাল মার্ক করা new_wp এ ডাটাবেজে ইন্সটল দিয়েছিলাম।  ওপেন করার পর নিচের ছবিটির মতো দেখা যাবে। যেখানে প্রতিটি টেবিলের নামের সামনে আমার ক্ষেত্রে new_wp লিখা আছে । কারো কারো হয়তো wp_ ও থাকতে পারে ।

click users

click users

এবার সেখান থেকে নিচের দিকে লাল মার্ক করা new_wp_users লেখা টেবিল আছে, সেটিতে ক্লিক করবো । আপনার ক্ষেত্রে হয়তো এটি wp_users.  আসলে এই টেবিলে ওয়ার্ডপ্রেসেই ইউজার দের তথ্য থাকে । new_wp_users কিংবা আপনাদের wp_users এ ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টেপে।

Edit Page

Edit User Data

এখানে আপনার সাইটে কয়টি ইউজার রেজিষ্টার করা ছিল,  তার ডিটেলস দেখতে পাবেন। ওয়ার্ডপ্রেস এডমিন প্যানেলে আরও একটি সমস্যা দেখা যায়, যে ইউজার নেমটি ব্যবহার করা হয় তা পরবর্তিতে চেঞ্জ হয় না। কেউ যদি মনে করে ইউজার নেমটি চেঞ্জ করবো, সেটিও এখান থেকে করা যায়। উপরের ছবিটির বাম পাশে লাল মার্ক করা Edit এ ক্লিক করুন। Edit এ ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টেপ।

Edit

Edit WordPress password

Edit এ ক্লিক করার পর উপরের মতো নতুন একটি পেজ দেখা যাবে। এবার সেখান থেকে আপনি আপনার ওয়ার্ডপ্রেস এডমিন ইউজার নেমও চেঞ্জ করতে পারেন। পাসওয়ার্ড রিকভার করার জন্য উপরের ছবিটির বাম পাশে লাল মার্ক একটি arrow আছে, সেখানে ক্লিক করলে নিচের দিকে বেশ কিছু অপশন দেখা যাবে, সেই অপশন থেকে MD5 খুঁজে বের করে সিলেক্ট করুন। এরপর ডান পাশের লাল মার্ক করা অংশে প্রথম অবস্থায় একটি পাসওয়ার্ড দেয়া থাকবে। সেটি ডিলেট করে নতুন একটি পাসওয়ার্ড বসিয়ে দিন। বাসানো হয়ে গেলে নিচের দিকে Go লেখা বাটনে ক্লিক করুন।

হয়ে গেছে আপনার কাজ । আপনার পাসওয়ার্ড পরিবর্তন হয়ে গেছে । এবার ওয়ার্ডপ্রেস এডমিন এরিয়াতে গিলে আপনার নতুন পাসওয়ার্ড ও ইউজান নেম দিয়ে দেখুন কাজ হচ্ছে কিনা । ভালো থাকবেন 🙂

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!