ওয়ার্ডপ্রেস Reading Setting কিভাবে করবো

ইতি পূর্বে আমরা ওয়ার্ডপ্রেস General, Writing সেটিং নিয়ে কথা বলেছি। তারই ধারাবাহিকতায় আলোচনা করবো কিভাবে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে Reading সেটিং করবো। তো নিচের অংশে দেখে নেওয়া যাক।


ওয়ার্ডপ্রেসে Reading সেটিং এর মাধ্যেমে অনেক কিছু করা সম্ভব। কি রকম? আমার যে হোম পেজটি আছে ওয়ার্ডপ্রেস সাইটে, সেটিতে বাই ডিফল্ট যে সেটিংটি দেওয়া আছে, সেটি হচ্ছে Recent যে পোস্টগুলো আসে সেগুলো এক এক করে এসে থাকে। আমি চাচ্ছি এখানে  Recent পোস্টগুলো আসবেনা বরং একটি Custom পেজ থাকেব। চলুন দেখে নেয়া যাক  কিভাবে

WordPress Reading Settings

WordPress Reading Settings

WordPress Reading Setting :

Reading সেটিং করবার জন্য প্রথমে ওয়ার্ডপ্রেস এডমিন প্যানেলে প্রবেশ কিংবা লগইন করুন। এরপর সেখান থেকে Setting লেখা অপশনের উপর মাউস পয়েন্টার নিয়ে গেলে নিচের দিকে বেশ কিছু অপশন চলে আসবে। এরপর Reading লেখা অপশন দেখা যাবে, সেখানে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবিটির ডান পাশের পেজের মতো একটি পেজ চলে আসবে।

WordPress Reading setting

WordPress Reading setting

উপরের ছবিটিতে ভালো ভাবে দেখুন।

Font Page displays : ফ্রন্ট পেজ আগে থেকেই ওয়ার্ডপ্রেস সাইটে Recent Post গুলোকে দেখায় । আপনি চা্‌ইলে সেটি এখানে পরিবর্তন করে নিতে পারেন। যে পেজটি ফ্রন্ট পেজ হিসাবে তৈরি করতে চাচ্ছেন সেটি আগে পেজ তৈরি করে নিন। এবার ওয়ার্ডপ্রেস Setting থেকে Reading এ এসে দেখুন  ছবিটির উপরের লাল মার্ক করা অংশে Font Page displays ডান পাশে Your Latest Posts অপশনে সিলেক্ট করা আছে। আমরা সেই চিহ্নটি নিচের A static (Select below) অপশনে দিবো। টিক চিহ্ন দেওয়ার পর নিচের দিকে Front Page থেকে আমরা Select করে দিবো কোন পেজটি ফ্রন্ট পেজ হবে।

Posts Page :  আপনি যদি আপনার হোম পেজ পরিবর্তন করেন উপরের দেখানো নিয়মে, তাহলে দেখিয়ে দিতে হয় পোস্টগুলো কোথায় দেখাবে । আর সে কাজ টি করা যায় এই Posts Page অপশন থেকে । পোস্ট পেজ এর  ক্ষেত্রে উপরের Front Page এর অংশটুকু দেখুন। সাধারণত দুটর ক্ষেত্রে একই নিয়ম।  Front Page এবং Posts Page সিলেক্ট করার পর আপনি আপনার ওয়ার্ডপ্রেসের হোম পেজটি Reload দিন। Reload দেওয়ার পর আপনার ফ্রন্ট পেজটি পরিবর্তন দেখতে পাবেন। এর পরের অংশে দেখুন।

Blog Pages show at most :  এই অপশনে এসে আপনি আপনার ব্লগ পেজে কয়টি পোস্ট  শো করাবেন তা এখান থেকে সিলেক্ট করে দিতে পারেন। যেমনঃ ৮ বা ১০ টা শো করাবেন। তো সেখান থেকে চেঞ্জ করে নিতে পারেন। বাই ডিফস্ট এটি থাকে ১০.

Syndication feeds show the most recent : এই অপশনের কাজ নরমালি দেখতে পাই না, তবে বিভিন্ন ওয়েবসাইট আপনার ওয়েবসাইটকে স্ক্রিপট দিয়ে পড়ে তারা কয়টি পোস্ট পাবে প্রতিটি পেজে তা এখান থেকে সিলেক্ট করে দিতে পারেন। এটা RSS এর ক্ষেত্রে কাজ করে ।

For each article in a feed, show :  এখান থেকে আপনি পুর পোস্টটাকে শো করাবেন না শুধু সামারি আকারে শো করাবেন ব্লগ পেজে সেটিই ঠিক করে দেয়া হয় । সেক্ষেত্রে Full Text কিংবা Summary নির্বাচন করে নিতে পারেন। এরপরের অংশে দেখুন।

Search Engine Visibility :  কেউ যদি মনে করেন যে আপনার ওয়েবসাইটি গুগলে কিংবা বিভিন্য সার্চ ইন্জিনে ইনডেক্স করাবেন না বা  সার্চ করে কেউ জানি না পায়। তবে সেক্ষেত্রে টিক চিহ্ন বসে দিন Discourage search engines from indexing this site তে এবং সেভ করে নিন। তবে গুগল সার্চ ইঞ্জনে দেখাবে কি দেখাবে না তা গুগল এর উপর নির্ভর করে থাকে।  একটু ভালো করে দেখুন এই সেকসনটিতে WordPress নিজেই লিখে দিয়েছে It is up to search engines to honor this request.

তো আজ এখানেই, সাথেই থাকুন, আসছি নতুন কিছু নিয়ে …

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!