রসুনের চপ বানানোর রেসিপি

আমরা সবাই জানি, রসুন ( Garlic ) খুব উপকারি একটি খাদ্য উপকরন । রসুনের উপকারিতা নিয়ে অনেকেই আলোচনা করেছেন । আর আজ আমি নিয়ে এসেছি সেই উপকারি রসুনের চপ বানানোর রেসিপি নিয়ে । বাজারের কেনা রসুন চপ হয়তো অনেকেই খেয়েছেন, চলুন আজ বাড়িতেই তৈরি করি 🙂


মাজাদার রসুন চপ

রসুনের চপ এর প্রয়োজনীয় উপকরন

  • গোটা গোটা দেশী রসুন
  • বুটের বেসন
  • গুরা মরিচ, হলুদ, লবন পরিমান মতো
  • গরম মসলা গুরা পরিমান মতো
  • খাবার সোডা এক চিমটি পরিমান
  • জিরা বাটা (  ঐচ্ছিক )

 

রসুন চপ প্রস্তুত প্রণালী

প্রথমে যে রসুন গুলো চপ বানাবেন, তার উপরের ময়লা আবরন টি ছড়িয়ে নিন । নিচে উপরের চামড়া ছড়ানো রসুনের ছবি দেয়া হল

Garlic বা রসুন উপরের ময়লা চামড়া ছড়ানোর পর

Garlic বা রসুন উপরের ময়লা চামড়া ছড়ানোর পর

এবার বাছাই করা রসুন গুলো সামান্য হলুদ, স্বাদ মতো লবন ও প্রয়োজন মতো গুরা মরিচ দিয়ে সেদ্ধ করে নিন । আপনি চাইরে প্রেসার কুকারেও করতে পারেন, সময় কিছুটা কম লাগবে । তবে দেখবেন যেন বেশি সেদ্ধ না হয়, তা না হলে রসুন কোয়া খুলে আসতে পরে । সেদ্ধ করার পর অনেকটা নিচের মতো দেখাবে

সেদ্ধ করা রসুন

সেদ্ধ করা রসুন

অপর দিকে পরিমান মতো বেসন নিয়ে তাতে একে একে গুরা মরিচ, লবন, গরম মসলা গুরা, জিরা বাটা ও খাবার সোডা দিয়ে তাতে প্রয়োজন মতো পানি দিয়ে ঘন মিশ্রন তৈরি করে নিন । এর আগে আমরা বেগুনি বানানোর রেসিপি নিয়ে আলোচনা করেছিলাম। রসুন চপ এর জন্য বেসন মিশ্রন অতটা পাতলা  করা যাবেনা ।

সব উপকরন সহ বেসন

সব উপকরন সহ বেসন

এবার কড়াই কিংবা ফ্রাই প্যানে তেল দিয়ে মাঝাড়ি আচে গরম করুন । ফ্রাই প্যানের চেয়ে লোহার কড়াই ভালো হবে, কারন রসুন ডুবো তেলে ভাজতে হবে ।  তো এবার ঘন বেসন মিশ্রনে একটি একটি করে গোটা রসুন ডুবিয়ে তেলে ছেড়ে দিন ।

ঘনো মিশ্রনে রসুন ডোবানো

ঘনো মিশ্রনে রসুন ডোবানো

এবার তেলে ছাড়া রসুন গুলো মচমচে হওয়া পর্যন্ত ভাজতে থাকুন । ভাজার পর রসুন চপ গুলো টিস্যু পেপারে কিংবা সাদা কাগজে উঠিয়ে নিন । তাতে করে বাড়তি তেল গুলো চুষে নিবে ।

মজাদার রসুন চপ

মজাদার রসুন চপ

এবার পরিবেশন করুন যেকোন সালাদ কিংবা সস এর সাথে সদ্য ভাজা মজাদার রসুন চপ ।  অথবা চাইলে ইফতারির টেবিলেও পরিবেশন করতে পারেন । আজ এই পর্যন্তই, আবার আসবো নতুন কন রেসিপি নিয়ে ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!