সাবলাইম টেক্সট এর প্যাকেজ কন্ট্রল কিভাবে ইন্সটল বা রিমুভ করবো

সাবলাইম টেক্সট (Sublime text) একটি জনপ্রিয় কোড এডিটর এবং এটির ফাংশনালিটি বাড়ানোর জন্য এতে বেশ কিছু প্যাকেজ কন্ট্রল (Package Control) ইন্সটল করা হয় । আজ আমরা আলোচনা করবো সাবলাইম টেক্সট এর প্যাকেজ কন্ট্রল কিভাবে রিমুভ করে। এর আগের একটি লেখায় আমরা দেখিয়েছি আপনি কিভাবে সাবলাইম টেক্সটপ্যাকেজ কন্ট্রল ইন্সটল করবেন।


অনেক সময় দেখা যায় কিছু অ প্রয়োজনীয় প্যাকেজ ইন্সটল হয়ে আছে । অথবা  ইন্সটল করা প্যাকেজটি ঠিক মতো কাজ করছেনা । সে ক্ষেত্রে ইন্সটল করা প্যাকেজ মুছে ফেলে নতুন করে ইন্সটল করলেও সমস্যার সমাধান হয় ।  ত চলুন দেখে নেই কিভাবে ইন্সটল করা প্যাকেজ কন্ট্রল মুছে ফেলা যায় ।

 

কিভাবে  সাবলাইম টেক্সট এর প্যাকেজ কন্ট্রল রিমুভ করবো

কোড এডিটরটি ওপেন করে মেনুবারের Preference থেকে Package Control এ ক্লিক করুন ।

install package

Package Control

এবার লিখুন Remove Package । অথবা Remove লিখে Remove Package এ ক্লিক করুন।  যদি আগে থেকে আপনার কোড এডিটরে কোন প্যাকেজ ইন্সটল  করা থাকে তো তার লিস্ট এখানে পাবেন । এবার যে প্যাকেজটি আনইন্সটল (Uninstall) করতে চাচ্ছেন সেটিতে ক্লিক করুন । দেখবেন প্যাকেজ টি আর নে্ই । একই ভাবে আপনি অন্য প্যাকেজ গুলোও মুছে ফেলতে পারেন ।

আনইন্সটল করার পর যদি আপনি আবার সেটিকে নিয়ে আসতে চান তো Preference থেকে Package Control এ ক্লিক করে Install লিখে Install Package এ ক্লিক করুন । এবার সাবলাইম টেক্সট এর প্যাকেজ টির নাম যেমন হতে পারে HTML Minifier লিখে ইন্সটল করে নিন । তো এ্ই ছিলো আমার এখনকার ছোট্ট আয়োজন, ভালো থাকবেন 🙂

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!