ইংরেজি থেকে বাংলা করবো কিভাবে ?

আমাদের দৈনন্দিন জীবনে নানাবিধি সমস্যার মধ্যে একটি অন্যতম সমস্যা হল ভাষাগত সমস্যা। সাধারণ ভাবেই আমরা বাঙ্গালিরা বিভিন্ন ভাষার সংমিশ্রণে মিশ্র বাংলা বলে থাকি। অপর দিকে ইংরেজি হল আন্তর্জাতিক ভাষা যা সাড়া পৃথিবী জুড়ে ব্যাপ্তি ও প্রচলিত একটি ভাষা। আর তাই নানা কারনে প্রায় সময়ই আমাদের এই ইংরেজি ভাষার সম্মুখীন হতে হয়, খুজে নিতে হয় বিভিন্ন ধরনের ইংরেজি শব্দের অর্থ। বর্তমান তথ্য প্রযুক্তিতে সমৃধ্য এই যুগে যদি থাকে আপনার কাছে ইন্টারনেট তাহলে তো আর কোন কথাই নেই, নিজে নিজেই চটজলদি করে নিতে পারেন এ ধরনের সমস্যার সমাধান। সহজেই খুজে নিতে পারেন নাজানা অনেক ইংরেজি শব্দের মানে, আর নিজেকে করতে পারেন এই ভাষার দক্ষ ও স্মার্ট একজন ব্যক্তিত্ব। চলুন তাহলে দেখে নেই ইংরেজি থেকে বাংলা করবো কিভাবে ?

আমরা হয়তো অনেকেই ছোট বেলা থেকে একজন আন্তর্জাতিক মামার নাম শুনেছি যা আসলে সকলের মামা, সেটি হল চাঁদ মামা (মনেকরে দেবার কি দরকার ছিল 😛 😀 )।  বর্তমান সময়ে বিশ্বায়নের এই যুগে আর একটি মামা আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করে সকলের প্রিয় হয়ে উঠেছে, সেটি হল আমাদের সকলের প্রিয় গুগল মামা। যে কিনা পৃথিবীর যেকোনো প্রান্তে নিমেষের মধ্যেই পৌঁছে দিচ্ছে চাহিদা সম্পন্ন যে কোন তথ্য। আর তাই আমরা এই ইংরেজি শব্দের বাংলা অর্থ জানতে পারি আমাদের সকলের প্রিয় গুগোল মামার সাহায্য। বর্তমানে বেশকিছু ইংলিশ টু বাংলা ডিকশনারির Software বাজারে চালু রয়েছে, তা সর্তেও আপনি খুব সহজেই গুগোলের নিজস্ব ট্রান্সলেটর ব্যবহার করে ইংরেজি শব্দ গুলোর বাংলা মানে করতে পারবেন। সে ক্ষেত্রে ব্রাউজারে সার্চ বারে লিখুন Google Translate তারপর ইন্টার প্রেস করুন।

 

Search the google translate in Internet Browser

Search the google translate in Internet Browser

উপরের লালদাগ চিহ্নিত অংশে লক্ষ্য করুন, ব্রাউজারে সার্স বার থেকে সার্স করার Google Translate নামের লিঙ্কটি চলে এসেছে।

আবার এই লিঙ্ক এ ক্লিক করুন, তাহলে আপনি গুগোল ট্রান্সলেটর পেয়ে যাবেন। যেখানে আপনি ইংলিশ টু বাংলা এবং বাংলা টু ইংলিশ করতে পারবেন যে কোন ওয়ার্ড। অথবা সরাসরি

ওয়েব ব্রাউজারের অ্যাড্রেস বারে লিখুন translate.google.com  এবং ইন্টার চাপুন ।

 

Use of Google Translate for English to Bangla

Use of Google Translate for English to Bangla

উপরের চিত্রে দেখুন, গুগল ট্রান্সলেটরটি চলে এসেছে।

 

এখন প্রশ্ন হল

কিভাবে গুগল ট্রান্সলেটরটি ব্যবহার করবো ?

ট্রান্সলেটরটি ব্যবহার করার পূর্বে একটু লক্ষ্য করুন, ট্রান্সলেটরটিতে দুটি বক্স রয়েছে। এই দুটি বক্সের মধ্যে প্রথমটিতে লিখলে অন্যটিতে তার ট্রান্সলেট করা উত্তর দিয়ে থাকে। যদি আপনি ইংলিশ থেকে  বাংলা করতে চান তাহলে বক্স গুলোর উপরে কয়েকটি ল্যাংগুয়েজ অপশন দেখতে পাবেন। সেখানে English অপশনটিতে ক্লিক করুন (প্রথমটিতে ), তাহলে দেখবেন অপর বক্সের উপরের ল্যাংগুয়েস এ Bengali অপশনটি সিলেক্ট হয়ে গেছে। এবার আপনি বক্সটিতে আপনার কাঙ্ক্ষিত ওয়ার্ডটি লিখুন, দেখবেন অপর বক্সে বাংলা অর্থটি চলে এসেছে। ধরুন আমরা লিখলাম Tiger, তাহলে চলুন দেখে নেয়া যাক এর অর্থ কি দেখায় ?

 

Translate English to Bangla

Translate English to Bangla

উপরের চিত্রে দেখুন, Tiger এর অর্থ বাঘ চলে এসেছে। এছাড়াও ট্রান্সলেট হয়ে যাওয়া শব্দটির সমার্থক শব্দ গুলো নিচের অংশে দেখাবে।

এবার যদি আপনি বাংলা থেকে ইংলিশ করতে চান, তাহলে বক্স গুলোর উপরে যে ল্যাংগুয়েজ অপশন গুলো রয়েছে সেখানে Bengali অপশনটিতে ক্লিক করুন (প্রথমটিতে )। দেখবেন অপর বক্সের উপরের ল্যাংগুয়েস অপশন গুলোর মধ্যে English অপশনটি সিলেক্ট হয়ে গেছে। এবার বাংলাতে লিখুন বাঘ, তারপর দেখুন এর অর্থ কি দেখায় ?

 

Bangla to English Translate

Bangla to English Translate

এবার উপরের চিত্রে দেখুন, বাংলা ওয়ার্ড এর ইংলিশ অর্থ করা হয়েছে।

Google Translate ব্যবহার করার ক্ষেত্রে একটি বিষয় মনে রাখা প্রয়োজন, সেটি হল সকল ইংলিশ ওয়ার্ড এর বাংলা অর্থ অথবা বাংলা ওয়ার্ড এর ইংলিশ অর্থ সব ক্ষেত্রে পাওয়া নাও যেতে পারে। কারন অনেক ইংলিশ ওয়ার্ড এর বাংলা অর্থ Google Translate এর নিজস্ব ডিকশনারিতে না থাকলে সেই ওয়ার্ডটির অর্থ দিতে পারেনা। আবার Google Translate এ একটি পূর্ণ ইংলিশ সেন্টেন্সকে যদি ট্রান্সলেট করেন , তাহলে ট্রান্সলেট কৃত বাংলা অর্থটি একটি পূর্ণ বাংলা ব্যাকে পরিণত হবেনা। সে ক্ষেত্রে শুধু মাত্র ইংলিশ ওয়ার্ড গুলোর বাংলা অর্থ ট্রান্সলেট করবে মাত্র, তবে যে ট্রান্সলেট কৃত অর্থ পাওয়া যাবে সেটি থেকে ধারণা পাওয়া সম্ভব।

 

Translate a Sentence of English to Bangla

Translate a Sentence of English to Bangla

উপরের চিত্রে লক্ষ্য করুন, একটি ইংলিশ সেন্টেন্স কে বাংলা ট্রান্সলেট করা হয়েছে, যদিও বাংলা বাক্যটির অর্থ একটু ভিন্ন ভাবে উপস্থাপন হয়েছে যা আমরা পূর্বে বলেছি। তবুও এই বাক্য থেকে ইংলিশ সেন্টেন্সটি সম্পর্কে ধারণা পাওয়া যাচ্ছে।

এছাড়াও যদি আপনি লিখিত ওয়ার্ডটির উচ্চারণ শুনতে চান, তাহলে ওয়ার্ডটি লিখার পর নিচের অংশে একটি স্পিকার চিহ্ন দেয়া রয়াছে। তাতে ক্লিক করলে লিখিত ওয়ার্ডটি উচ্চারণ শুনতে পাওয়া যাবে।

 

Use of Speaker for Lessening Word

Use of Speaker for Lessening Word

উপরের চিত্রে ওয়ার্ড এর উচ্চারণ শোনার অপশনটি দেখানো হল।

তো, এই ছিলো আমাদের ছোট্ট আয়োজন কিভাবে ইংরেজি থেকে বাংলা করা যায় তার উপরে , ভালো থাকবেন সবায় …

Related Post

কিভাবে অভ্র থেকে বিজয়ে বাংলা লেখা রুপান্তর করা যায়... আজ আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে ইউনিকোড (Unicode) কিংবা অভ্র (Avro) তে লেখাকে বিজয় বাংলায় রুপান্তর করা যায়। এই বিষয়টি নিয়ে এর আগে আমার নিজের ব্লগে এ...
কিভাবে অভ্র দিয়ে SutonnyMJ ফন্টে লেখা যায়... অভ্র একটি ফ্রি বাংলা লিখার সফ্টওয়ার এবং সম্ভবত সবচেয়ে বেশি ব্যাবহৃত বাংলা লিখার কিবোর্ড (Keyboard) । সাধারনতো অভ্র (Avro) দিয়ে আমরা ইউনিকোড (Unicode) ...
ইংরেজী টাইপ করার নিয়ম এবং লিখার গতি বাড়ানোর নিয়ম... কিবোর্ড দেখে দেখে আমরা অনেকেই বাংলা বা ইংরেজী লিখতে পারি । কিন্তু কিবোর্ড না দেখে লেখাটাও জরুরী যা আপনার কাজের গতি বাড়িয়ে দেবে অনেক খানি । চলুন আজ আমর...
বাংলা লিখবো কিভাবে – Bangla Likhbo kivabe... বাংলা আমাদের মাতৃ ভাষা আর আজ আমরা দেখবো কিভাবে সহজেই বাংলা লেখা যায় । বাংলায় মুদ্রন বা টাইপিং এর জন্য বর্তমান সময়ে বেশ কিছু সফটওয়্যার বাজারে চালু রয়েছ...

You may also like...

2 Responses

  1. Ibnay says:

    Really g8

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*