HDMI এর ফুল ফর্ম কি – HDMI কেবল

HDMI এর ফুল ফর্ম হল High-Definition Multimedia Interface। এটি এক ধরনের পোর্ট যা দিয়ে  অডিও বা ভিডিও ট্রান্সফার করা হয় । HDMI Cable দিয়ে এক ডিভাইস থেকে অন্য এক ডিভাইসে সংযগ দেওয়া যায়। যেমন মনিটর, প্রজেক্টর, ল্যাপটপ, ডেক্সটপ ইত্যাদি। এই কেবল দিয়ে ডাটা ট্রান্সফার করলে কোয়ালিটি অনেক ভালো থাকে যেখানে Video Graphics Array বা  VGA Cable  দিয়ে Data transfer করলে অতটা থাকেনা ।

সাধারণত এইচডিএমআই কেবল দিয়ে অডিও এবং ভিডিও ডিভাইসের সাথে সংযোগ স্থাপন করা যায়। একটি ব্যাবহার করার জন্য ডিভাইসে এইচডিএমআই পোর্ট অন্তর্ভুক্ত করা থাকে। এট দিয়ে অডিও এবং ভিডিও সংযগ ক্ষমতা রেজল্যুশন এবং রঙ স্পেস ছাড়া অন্য নতুন সংস্করণে যেমন 3D, ইন্টারনেট তথ্য সংযোগ এবং সিইসি কনজিউমার ইলেকট্রনিক্স কন্ট্রোল এক্সটেনশন হিসাবে এর  উন্নত বৈশিষ্ট্য আছে।

HDMI Cable কয়েক ধরনের হয় যেমন Standard, Mini ও Micro. আরো এক ধরনের আছে যেটি এখন ও ব্যবহার করা শুরু করা হয়নি। আর সেটি হচ্ছে Dual-Link.

type of HDMI

type of HDMI

আমরা সাধারন মনিটর, LED TV কিংবা প্রজেক্টর এ Standard টা ই ব্যবহার করে থাকি । মোবাইল ডিভাইচ গুলোতে যেমন Handy Cam, Digital Camera,  Smart Phone গুরোতে ব্যবহার করা হয় mini কিংবা micro.

HDMI Cable

Standard HDMI Port Cable

আজকাল অনেক Laptop এ VGA port থাকেই না এবং আগামিতে আরো কমে যাবে VGA Port এর ব্যবহার।

 

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *