কিভাবে ফাইল কমপ্রেস করবো

তথ্য প্রযুক্তির এই যুগে মানুষের জীবন ব্যবস্থা যেমন হয়েছে সহজ, তেমনি ভাবে সহজ জীবন যাপনের জন্য প্রয়োজন নানা বিষয়ের উপরে নিত্য নতুন তথ্য সংগ্রহ। যা এই তথ্য প্রযুক্তির যুগের সাথে তাল মিলিয়ে চলতে আপনাকে সাহাজ্য করবে। আর তাই জানা অজান বিভিন্ন বিষয়ের তথ্য জানতে এবং জানাতে আপনার পাশে রয়েছে কিভাবে.কম। আজ আমরা আলোচনা করবো কম্পিউটার বিষয়ের একটি গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় তথ্য কিভাবে ফাইল কমপ্রেস করতে হয় সে সম্পর্কে। চলুন তাহলে জেনে নেই কিভাবে ফাইল কমপ্রেস করবো।

 

ফাইল কমপ্রেস কি ?

ফাইল কমপ্রেস মানে হল ফাইল সংকোচন করা অর্থাৎ ফাইল সাইজ কমানো। সাধারণ ভাবে কম্পিউটারে আমরা যে ফাইল বা বিভিন্ন ধরনের ডকুমেন্ট গুলো ব্যবহার করি সে ফাইল বা ডকুমেন্ট গুলোর সাইজ বা প্রোপার্টিজ অনেক জায়গা ধরে থাকে। আপনি চাইলে এই ফাইল গুলোকে কমপ্রেস করে ফাইলের আকার পূর্বের তুলনায় ছোট করতে পারবেন। এছাড়াও একাধিক ফাইলকে কমপ্রেস করে একটি ফাইলে ব্যবহার করতের পারবেন। বিশেষত ফাইল গুলো স্থানান্তরের ক্ষেত্রে যেমনঃ ইমেইলের মাধ্যমে, স্কাইপের মাধ্যমে অথবা অন্য যেকোনো মাধ্যমে সেন্ড করার জন্য খুবই কার্যকরী ও ড্রাইভে সংরক্ষণের জন্যও উপযোগী। এতে দ্রাইভের জায়গা অনেক বেচে যায়।

ধরুন প্রয়োজনীয় দশটি ডকুমেন্ট ফাইল ইমেইলে এটাস্ট করা প্রয়োজন এবং সেগুলো দ্রুত সেন্ড করতে হবে। সে ক্ষেত্রে প্রতিটি ফাইল আলাদা আলাদা ভাবে সেন্ড করাটা সময়ের ব্যাপার। সে ক্ষেত্রে যদি আপনি সবগুলো ডকুমেন্ট ফাইল একত্রে কমপ্রেস করে একটি ফাইলে পরিণত করে ইমেইলে মাধ্যমে পাঠান তাহলে পূর্বের তুলনায় অল্প পরিমাণে জায়গা নিয়ে এক ফাইলেই সব গুলো ডকুমেন্ট চলে যাবে।

 

কিভাবে ফাইল কমপ্রেস করবেন ?

ফাইল কমপ্রেস করার জন্য প্রথমে যে ফাইল গুলোকে কমপ্রেস করতে চান সেই ফাইল গুলোকে সিলেক্ট করুন। তারপর মাউসে রাইট ক্লিক করুন একটি অপশন মেনু আসবে। অপশন মেনুতে Send to অপশনের উপরে মাউস রাখলেই পুনরায় একটি অপশন লিস্ট আসবে। যাতে বলা হবে আপনি ফাইলটি কিসের উপরে সেন্ড করবেন। এবার অপশন লিস্ট থেকে Compress of ( zipped ) Folder অপশনে ক্লিক করুন, তাহলে সিলেক্ট করা ফাইল গুলো কমপ্রেস হয়ে একটি জিপ ফাইলে পরিণত হবে।

 

Process of File Compress

Process of File Compress

 

উপরের চিত্রে দেখুন, ফাইল কমপ্রেস করার কমান্ড গুলো চিহ্নিত করা হয়েছে।

 

After Process Zip File

After Process Zip File

 

এবার উপরের চিত্রে দেখুন, ফাইল গুলোকে কমপ্রেস করে জিপ ফাইলে পরিণত করার পর Row ফাইল গুলোর মধ্যে জিপ ফাইল চলে এসেছে। এখন আপনি জিপ ফাইলটি ওপেন করলে দেখবেন সেখানে সিলেক্ট করা ফাইল গুলো যুক্ত হয়েছে।

এছাড়াও উপরের চিত্রে আমরা দেখিয়েছি জিপ ফাইল ব্যতীত অন্যান্য ফাইল গুলোর মোট প্রোপার্টিজ হল 146 KB অন্যদিকে ফাইল গুলো কমপ্রেস করার পর জিপ ফাইলটির মোট প্রোপার্টিজ হয়েছে 115 KB। তাহলে বুঝতেই পারছেন কিভাবে ফাইল কমপ্রেস করতে হয় এবং জিপ ফাইল করার সুবিধা কি ধরণের।

আমরা ফাইল কমপ্রেস করার যে নিয়মটি আপনাদের দেখিয়েছি সেই প্রক্রিয়াটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের নিজস্ব কম্প্রেসিং সিস্টেম। এছাড়াও ফাইল কমপ্রেস করার জন্য আপনি আলাদা এপ্লিকেশন সফটওয়্যার ব্যবহার করতে পারবেন। সে ক্ষেত্রে আপনি 7Zip এপ্লিকেশন সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন। ফাইল কমপ্রেস করার জন্য এটি একটি শক্তিশালী সফটওয়্যার এবং এই একটি ফ্রি সফটওয়্যার। এছাড়াও WinRAR, WinZip সফটওয়্যার গুলো ফাইল কমপ্রেস করার জন্য ব্যবহার হয়, কিন্তু সেগুলো পেইড সফটওয়্যার।

 

নোটঃ একটি বিষয় মনে রাখতে হবে যে মিডিয়া ফাইলগুলো আপনি কমপ্রেস করতে পারবেন, কিন্তু মিডিয়া ফাইল গুলো কমপ্রেস করলে খুব অল্প পরিমাণে ফাইলটি কমপ্রেস হয়। অর্থাৎ কমপ্রেস করার পরও ফাইলের সাইজ খুব একটা কমেনা।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *