কিভাবে বিজয় থেকে অভ্রতে কনভার্ট করবো

কিভাবে.কম এ আপনাকে জানাই স্বাগতম। আজ আমি আপনাদের শেখাবো কিভাবে বিজয় থেকে অভ্রতে কনভার্ট করতে হয়। অনেক সময় এমন হয় যে আপনার ডকুমেন্টটি বিজয় কীবোর্ডে লিখা হয়েছে। কিন্তু এই ধরনের বিজয় প্রোগ্রামে লেখা ডকুমেন্ট গুলো সব ক্ষেত্রে প্রযোজ্য নাও হতে পারে। সে ক্ষেত্রে একই লেখা পুনরায় অভ্রতে লিখাটা সময়ের ব্যাপার।সে ক্ষেত্রে বিজয় থেকে অভ্রতে কনভার্ট করে খুব সহজেই এবং অল্প সময়ের মধ্যে আপনি বিজয় থেকে অভ্রতে কনভার্ট করতে পারবেন। চলুন জেনে নেয়া যাক কিভাবে বিজয় থেকে অভ্রতে কনভার্ট করতে হয়।

 

বাংলা লেখা সফটওয়্যার গুলো সম্পর্কে কিছু কথাঃ

বর্তমানে বাংলা লেখার জন্য বেশ কয়েক ধরনের সফটওয়্যার বাজারে প্রচলন রয়েছে। এর মধ্যে বিজয় সর্বপ্রথম বাংলা লেখার সফটওয়্যার হিসেবে বাজারে আসে। কিন্তু বিজয় কীবোর্ড সব ক্ষেত্রে ব্যবহার করা যেতোনা এক সময়। বিশেষত ওয়েবসাইট বেজ এপ্লিকেশন গুলোতে বিজয়ে লেখা গুলো সবসময় সাপোর্ট করেনা যদিও পরবর্তিতে বিজয়  ও ইউনিকোড ভার্সন নিয়ে আসে । অপরদিডে বর্তমানে অত্যাধুনিক বাংলা লেখার সফটওয়্যার অভ্র বাজারে এসেছে বাংলা লেখার এক যুগান্তকারি উপাদনা হিসেবে । এটি ইন্টারন্যাশনাল ইউনিকোড এবং এটি আপনি সব ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন। বাংলা লেখার সফটওয়্যার সম্পর্কে কিছু তথ্য আপনাদের দিলাম। এবার আসি মুল আলোচনায়, কিভাবে বিজয় থেকে অভ্রতে কনভার্ট করতে হয় সে সম্পর্কে।

 

বিজয় থেকে অভ্রতে কনভার্টঃ

বিজয় থেকে অভ্র ইউনিকোডে কনভার্ট করার জন্য প্রথমে প্রয়োজন হবে একটি কনভার্টার সফটওয়্যার। অনলাইনে সার্স করে আপনি অনেক ধরনের বিজয় টু ইউনিকোড কনভার্টার পাবেন। তবুও আপনাদের সুবিধার্থে আমি একটি লিঙ্ক আপনাদের দিলাম । এই লিঙ্কে ক্লিক করে আপনি একটি বিজয় টু ইউনিকোড কনভার্টার পাবেন। এই কনভার্টারটি বর্তমানে বহুল ব্যবহৃত এবং খুব সহজেই এর মাধমে আপনি বিজয়ের লেখা গুলো অভ্র ইউনিকোডে কনভার্ট করতে পারবেন। ক্লিক করুন… Bijoy 2 Unicode .

 

Image of a Converter Bijoy to Unicode

Image of a Converter Bijoy to Unicode

উপরের ছবিতে দেখুন, বিজয় টু ইউনিকোড কনভার্টার এর লিঙ্কটি দেয়া হয়েছে সেখানে ক্লিক করলে এই রকম একটি কনভার্টার ওপেন হবে।

যদি এই কনভার্টার এর অপশন গুলো ভাল ভাবে লক্ষ্য করেন, আমার মনে হয় নতুন করে আপনাদের এর শেখানোর কিছু থাকবেনা। তবুও যেহেতু বিজয় টু ইউনিকোড কিভাবে কনভার্ট করবেন সেটি শেখানোর কমিটমেন্ট করেছি সেহেতু পুর বিষয়টি নিয়ে আলোচনা করবো। আশা করি তাহলে আপনাদের এই বিষয়ে আর কোন সমস্যা থাকার কোথা নয়। চলুন তাহলে জেনে নেয়া যাক কিভাবে এই বিজয় টু ইউনিকোড কনভার্টারটি ব্যবহার করতে হয় সে সম্পর্কে আলোচনা করি।

আপনি বিজয় টু ইউনিকোড কনভার্ট করার অপশন গুলো লক্ষ্য করলে দেখবেন সেখানে দুটি বক্স রয়েছে। এবং সেখানে বাংলাতে লেখা রয়েছে (এখানে বিজয় বাংলা লেখা পেস্ট করুন)। তাহলে বুঝতেই পারছেন আপনি যে বিজয় কীবোর্ডে লেখাকে ইউনিকোডে কনভার্ট করতে চান সেই লেখাটি কপি করে এই অংশে পেস্ট করতে হবে।

 

How to Convert Bijoy to Avro Unicode

How to Convert Bijoy to Avro Unicode

উপরের ছবিতে দেখুন, দুটি বক্সের মধ্যে উপরের বক্সে বিজয় কীবোর্ডে কিছু লেখা পেস্ট করা হয়েছে এবং ইউনিকোডে কনভার্ট করার অপশনটি চিহ্নিত করা হয়েছে।

একটি বিষয় মনে রাখতে হবে যে, দুটি বক্সের মধ্যে উপরের বক্সটি হল বিজয় সফটওয়্যারে লেখা গুলো পেস্ট করতে হবে। তারপর সেই লেখা ইউনিকোডে কনভার্ট করার জন্য বক্সের নিচের অংশে সবুজ কালারের দুটি অপশন রয়েছে। যার একটি Bijoy to Unicode. এই অপশনটি লেখাকে কনভার্ট করার জন্য এবং অন্যটি অপশনটি হল Clear both. এই অপশনটি বক্স গুলো থেকে লেখা গুলো সম্পূর্ণ মুছে ফেলার জন্য ব্যবহার করতে হয়।

তাহলে বুঝতেই পারছেন। আমি যেহেতু প্রথম বক্সে বিজয় প্রোগ্রামের কিছু লিখেছি। এখন Bijoy to Unicode লেখা অপশনটিতে ক্লিক করলেই সেই লেখাটি ইউনিকোডে কনভার্ট হয়ে যাবে।

 

After Convert the Bijoy Text

After Convert the Bijoy Text

উপরের ছবিতে দেখুন, বিজয় প্রগ্রামের লেখা গুলো কনভার্ট হয়ে অভ্র ইউনিকোডে রূপান্তর হয়ে গেছে।

এখন আপনি পুনরায় লেখাটি কপি করে আপনার প্রয়োজন মতো ব্যবহার করতে পারবেন। আর বক্স থেকে লেখা গুলো মুছে ফেলতে চাইলে আগেই বলেছি Clear Both নামের অপশনটিতে ক্লিক করুন। তাহলে দুটি বক্স থেকে লেখা মুছে যাবে। এখন নিশ্চয় বিষয়টি আরও সহজ হয়ে গেছে আপনার কাছে। এখন আপনি নিজেই অনুশীলন করুন আমাদের দেখানো নিয়ম অনুসারে।

এই ছিল আমাদের আজকের আলোচনা। আমাদের পরবর্তী আলোচনায় আমরা আসব নতুন কোন প্রয়োজনীয় বিষয় নিয়ে। আমাদের আলোচনা আপনার ভাল লেগে থাকলে শেয়ার করুন অন্যদের সাথে এবং কমেন্ট করে আপনার মতামত জানান আমাদের কাছে। আমরা চেষ্টা করবো আপনার প্রয়োজনীয় তথ্য গুলো কিভাবে.কম এ দেয়ার জন্য। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ…

Related Post

কিভাবে অডিও ফাইল সাইজ কমাবো ?... মোবাইলে কিংবা অনেক রেকোর্ডারে অডিও রেকর্ড করার পর দেখা যায় ফাইল সাইজ অনেক বড় । মাঝে মাঝে ১০ মিনিটের অডিও ফাইল ও হয়ে যায় ২০০ মেগাবাইট । যা অন্যের কাছে ...
কিভাবে অডিও, ভিডিও কিংবা ছবি কনর্ভাট করবো... প্রিয় গানটির ভিডিও থেকে অডিও বের করতে কিংবা বড় মিডিয়া ফাইলের ছোট কনর্ভাটেড কপি বের করতে প্রায়ই আমাদের মিডিয়া কনর্ভাটার এর প্রয়োজন পড়ে ।  আবার অনেক সময়...

You may also like...

1 Response

  1. yea sin says:

    thanks a lot

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *