কিভাবে নতুন ফোল্ডার নিতে হয়

যারা কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে নতুন তাদের জন্য আমাদের আজকের এই ছোট্ট আয়োজন যা প্রতিটি কম্পিউটার ব্যবহারকারির জন্য নিশ্চিত প্রয়োজনীয় বিষয়। আর সেটি হল কিভাবে নতুন ফোল্ডার নিতে হয়, সেটিই আজ আমরা আলোচনা করবো। বলতে পারেন যারা কম্পিউটার চালোনার ক্ষেত্রে নতুন বা যারা কেবল কম্পিউটার চালোনা শিখছেন তাদের জন্য একদম প্রাধমিক স্টেপের কাজ এই ফোল্ডার তৈরি। চলুন আর কথা না বারিয়ে জেনে নেয়া যাক কিভাবে নতুন ফোল্ডার নিতে হয়।

আপনি যখন একাধিক ডকুমেন্ট একত্রে রাখার কথা চিন্তা করবেন তখনি আপনার মনে পরবে একটি নতুন ফোল্ডার নেয়ার কথা। আপনি যদি নতুন কোন ফোল্ডার নিতে চান সে ক্ষেত্রে মাউসে রাইট বাতনে ক্লিক করুন, একটি অপশন মেনু আসবে। অপশন মেনুতে New এ ক্লিক করুন একটি সাইড অপশন মেনু আসবে সেখানে Folder অপশনে ক্লিক করুন তাহলে নতুন একটি ফোল্ডার পেয়ে যাবেন।

 

Make a New Folder

Make a New Folder

উপরের চিত্রে কিভাবে নতুন ফোল্ডার নিতে হয় সেটি দেখানো হল।

 

এবার ধরুন আপনি যদি কোন ড্রাইভে অথবা কোন ফোল্ডারের ভিতরে প্রবেস করে থাকেন এবং সেই ড্রাইভের বা ফোল্ডারের মধ্যে কোন নতুন ফোল্ডার নিতে চান সে ক্ষেত্রে উপরের দেখানো নিয়ম অনুযায়ী নতুন ফোল্ডার নিতে পারবেন। এছাড়াও আপনি ভিন্ন ভাবেও ফোল্ডার নিতে পারবেন, সেক্ষেত্রে সেই ড্রাইভের উপরের বা যে ফোল্ডারের ভেতরে প্রবেস করেছে সেই ফোল্ডারের উপরে অপশন বারে লক্ষ্য করুন। দেখবেন সেখানে Folder নামের একটি অপশন রয়েছে, সেখানে ক্লিক করুন। তাহলেও আপনি পেয়ে যাবেন একটি নতুন ফোল্ডার।

 

Other Option for Make a New Folder

Other Option for Make a New Folder

উপরের চিত্রে লক্ষ্য করুন, বিন্ন ভাবে ফোল্ডার নেয়ার অপশন চিহ্নিত করা হয়েছে।

 

উপরের আলোচনা থেকে নিশ্চয় বুঝতে পেরেছেন কিভাবে নতুন ফোল্ডার নিতে হয়। এখন আপনার প্রয়োজন মতো ফোল্ডারের ভেতোর ফোল্ডার এবং তার ভেতোরে যত খুশি ফোল্ডার নিতে থাকুন। আপনার মুল্যবান সময়টুকু আমাদেরকে দেয়ার জন্য ধন্যবাদ…

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*