কিভাবে শক্তিশালী ফেসবুক পাসওয়ার্ড সেট করা যায়

শক্তিশালী ফেসবুক পাসওয়ার্ড হল সাইবার অপরাধীদের বিরুদ্ধে প্রতিরোধ করার প্রথম ধাপ যা আপনার ফেসবুক একাউন্টকে সূরক্ষিত রাখতে সহায়তা করবে। শক্তিশালী পাসওয়ার্ডগুলি তৈরি এবং নিরাপদ করতে এই টিপসগুলি অনুসরণ করুন৷

শক্তিশালী ফেসবুক পাসওয়ার্ড সেট করা

শক্তিশালী ফেসবুক পাসওয়ার্ড সেট করুন

 

পাসওয়ার্ড নির্বাচনে যা যা করা থেকে বিরত থাকবেন

১। সবক্ষেত্রে একই পাসওয়ার্ড না করা

আপনার প্রতিটি গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টর জন্য ভিন্ন ভিন্ন শক্তিশালী পাসওয়ার্ড বাছাই করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার মেইল অ্যাকাউন্ট, টুইটার অ্যাকাউন্ট ও অন্যান্য অনলাইন অ্যাকাউন্ট কখনও এক হওয়া উচিত নয়। কারন যদি কোন সাইবার ক্রিমিনাল একটির পাসওয়ার্ড জেনে ফেলে তাহলে অন্য গুলো নিরাপত্তাহীন হয়ে পড়বে। এমনকি প্রতিটি একাউন্ট হ্যাক হতে পারে। আর যদি অনলাইন ব্যাংক আকাউন্ট হয় তাহলে তো সর্বনাশ।

সুতরাং সবক্ষেত্রে একই পাসওয়ার্ড না করে ভিন্ন ভিন্ন পাসওয়ার্ড ব্যবহার করুন।

২। নিজের নাম ব্যবহার না করা

পাসওয়ার্ড ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই নিজের নাম যা আপনার কাগজে কলমে বহুল ব্যবহৃত তা ব্যবহার করা থেকে বিরত থাকুন। এছাড়াও আপনার সর্বজন সম্মত ডাক নাম কিংবা উপাধি কখনই ব্যবহার করবেন না। কারন এ যাবৎ কালে সবচেয়ে বেশি নিরাপত্তাহীনতার স্বীকার হয়েছে এই শ্রেনীর পাসওয়ার্ড ব্যবহারকারীরা।

কিছু শব্দ যা সহজে অনুমান করা হয় তা ব্যবহার না  করা

কতগুলো শব্দ আছে যেগুলো এমনিতেই অনুমান করা যায়। যেমনঃ Password, facebook, private, privacy, mypassword, security  ইত্যাদি। এধরনের  পাসওয়ার্ড খুব সহজেই ধরা পড়ে। আর এসব আকাউন্ট নিরাপত্তাহীনতায় পতিত হয়।

৩। একটি এমন শব্দ ব্যবহার করার চেষ্টা করুন যা শুধু আপনি জানেন

একটি ধারণা হল, কেবলমাত্র আপনি জানেন এমন একটি শব্দগুচ্ছ মনে করুন, এবং এটি মনে রাখার সাহায্যার্থে একটি বিশেষ ওয়েবসাইটের সঙ্গে সম্পর্কযুক্ত করুন৷ আপনার ইমেলের জন্য আপনি “আমার বন্ধু তমাল এবং জেসমিন দিনে একবার একটি মজার ইমেল পাঠায়” দিয়ে শুরু করতে পারেন, এবং তারপর এটি পুনরায় তৈরি করতে নম্বর এবং অক্ষরগুলি ব্যবহার করুন৷ “MfT&Jsmafe1ad” হল একটি বৈচিত্রপূর্ণ পাসওয়ার্ড৷ তারপর অন্যান্য অনলাইন একাউন্টগুলির জন্য একই প্রক্রিয়ার পুনরাবৃত্তি করুন৷

৪। মোবাইল নম্বর , রোল নং

ইদানিং কালে অনেকে তার মোবাইল নম্বর , রোল নং পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করে, যা খুব সহজে অনুমান করা যায়। নিজের বা নিকট আত্মীয়ের ব্যবহৃত মোবাইল নাম্বার  পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করবেন না। আমরা অনেকেই এই ভুলটি করে থাকি যা আমাদের বড় ক্ষতি ডেকে আনে। এতে আমাদের privacy  নষ্ট হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

৫। আইডি নং, জন্ম সাল ব্যবহার না করা

অনেকে নিজের জন্ম নিবন্ধন অথবা অন্য কোন আইডি নম্বর ব্যবহার করে থাকেন। আবার কেউ তার জন্ম তারিখটি পাসওয়ার্ড হিসাবে ব্যবহার করেন। এ বিষয় গুলো খুব সহজে খুজে পাওয়া যায়।

 

একটি শক্তিশালী ফেসবুক পাসওয়ার্ড তৈরী করতে যা যা করবেন

তাহলে কিভাবে আপনি আপনার পাসওয়ার্ডটিকে একটি শক্তিশালী ফেসবুক পাসওয়ার্ড হিসেবে সেট করবেন, আসুন নিচের কথা গুলো পড়ি ও সব গুলো মিলে এমন একটি পাসয়ার্ড তৈরী করি।

১। পাসয়ার্ডটি বড় হাতের এবং ছোট হাতের অক্ষর ব্যবহার করা

আপনার পাসয়ার্ডটি upper case and lower case অর্থাৎ ছোট হাতের ও বড় হাতের অক্ষরে সাজান । যেমনঃ IfEElgOOdToNight

২। প্রতীক ব্যবহার করা

আপনার পাসয়ার্ডটিতে প্রতিকের ব্যবহার করুন। তাহলে পাসওয়ার্ডটি আরও শক্তিশালী হবে।যেমনঃ I@fEEl#gOOd$To%Night। !@#$ প্রতীক গুলো ব্যবহার করলে আপনার পাসওয়ার্ড খুলতে পারার সম্ভাব্যতা কমে যাবে। আপনি নিশ্চয়  সম্ভাব্যতা বা possibility  সংক্রান্ত গনিত করেছেন। তাই দুনিয়ার অসংখ্যক প্রতিকের মধ্য হতে আপনি কোন প্রতিক ব্যবহার করেছেন তা বুঝতে পারা যেকোন হ্যাকারের কাছে দুষ্কর।

৩। নম্বর ব্যবহার করা

Numeric বর্ন বা সংখ্যা যেমনঃ ১২৩৪৫৬৭৮৯০ আপনার পাসওয়ার্ডটির সাথে যোগ করুন। এতে আপনার পাসওয়ার্ডটি হবে অনেক শক্তিশালী হবে। তাহলে আপনা পাসওয়ার্ডটি হবে এই রুপ। I1@fEEl4#gOOd4$To2%Night5.

৪। মাঝে মঝে পাসওয়ার্ড আপডেট করা

একই পাসওয়ার্ড বার বার না বাব্যহার না করে আপনার পাসয়ার্ডটিতে মাসে অন্তত একবার পরিবর্তন করুন। কিভাবে আপডেট করবেন? এর উত্তরে বলা যায় যে, আপনার পূর্বের  upper case and lower case ধারাটি পরিবর্তন করুন। সংখ্যাগুলোরও পরির্তন করতে পারেন।

নিজের ভালো পাগল ও বোঝে। তাই সময় থাকতে নিজের ফেসবুক, ই মেইল অ্যাকাউন্ট, টুইটার অ্যাকাউন্ট, অন্যান্য অনলাইন অ্যাকাউন্ট এবং ব্যাংক  অ্যাকাউন্টর পাসওয়ার্ডগুলো  ভিন্ন ভিন্ন রুপে পরিবর্তন করুন। সর্বপরি কিভাবে একটি শক্তিশালী  ফেসবুক পাসওয়ার্ড সেট করা যায় তা জেনে প্রয়োগ করুন।

Related Post

শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করার টিপস... বর্তমান বিশ্বে পাসওয়ার্ড (অনেক অর্থে পাসকোর্ড) একটি সাধারণ বিষয় এবং সকলেই এই বিষয়টির সাথে পরিচিত বিশেষ করে এই তথ্য প্রযুক্তির যুগে। প্রতিদিনি আমরা ব্য...
ফেসবুক 2 step verification কিভাবে এবং কেন করবো... আমরা কম বেশি সবাই জানি ফেসবুক সামজি যোগাযোগের মাধ্যম যা আমরা অনেকেই ইউজ করি কিন্তু ফেসবুক অ্যাকাউন্টটিকে নিরাপদে রাখিনা বা রাখতে পারিনা। এর কারনে আমাদ...
কিভাবে Facebook Apps এর AutoPlay Video বন্ধ করবো ?... ইদানিং Facebook Apps এও শুরু হয়েছে AutoPlay Video যা  মোবাইল ডাটা ব্যবহার কারিদের কাছে খুবই বিরক্তির কারন, কারন এতে প্রচুর ডাটা নষ্ট হয় । এর আগেও আমরা...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*