কম্পিউটারে টাইম সেট করবো কিভাবে

কিভাবে.কম এ আপনাকে জানাই স্বাগতম। বিভিন্ন কারনে আপনার কম্পিউটারে টাইম ভুল নির্দেশ করে থাকে। সে ক্ষেত্রে নতুন করে টাইম সেট করার প্রয়োজন হয়। যারা কম্পিউটার নতুন ব্যবহার করছেন তাদের জন্য আমার এই আলোচনা কাজে লাগবে আশা করি। আর তাই সেই সকল ভাই বন বন্ধুদের জন্য আজ আমি আলোচনা করবো কম্পিউটারে টাইম সেট করবো কিভাবে। তাহলে চলুন জেনে নেয়া যাক কম্পিউটারে টাইম সেট করবো কিভাবে।

কম্পিউটারে টাইম সেট করার জন্য প্রথমে টাস্ক বারে টাইমের উপরে ক্লিক করুন। টাইম ও ডেট সহ একটি ফিচার আসবে। এবার ফিচারটিতে Change date and time settings এ ক্লিক করুন।

 

Click the Time in Task bar

Click the Time in Task bar

 

উপরের ছবিতে দেখুন, টাইম সেট করার কমান্ড গুলো চিহ্নিত করা হয়েছে।

Change date and time settings এ ক্লিক করার পর একটি Date and Time নামের ডায়ালগ বক্স ওপেন হবে। এবার Date and Time ট্যাবের ডায়ালগ বক্সে Change date and time এ ক্লিক করুন।

 

Click the Change date and time in Dialogue Box

Click the Change date and time in Dialogue Box

 

উপরের ছবিতে লক্ষ্য করুন, ডায়ালগ বক্সে টাইম ও ডেট পরিবর্তন করার অপশনটি চিহ্নিত করা হয়েছে।

Change date and time এ ক্লিক করার পর পুনরায় একটি Date and Time Setting নামের ডায়ালগ বক্স ওপেন হবে। এবার এই ডায়ালগ বক্সে ডেট পরিবর্তন করার জন্য একটি ক্যালেন্ডার পাবেন। সেখানে সঠিক তারিখ টি সিলেক্ট করুন। এবার টাইম পরিবর্তন করার জন্য ডায়ালগ বক্সে যে ঘড়ীটি দেখছেন তার নিচে টাইম দেখতে পাবেন। এবার সেখানে ঘণ্টা ও মিনিটের ডিজিট গুলো সিলেক্ট করুন এবং পাসে থাকা আপ ও ডাউন Arrow কী এর সাহায্যে সঠিক টাইম সেট করুন। তারপর OK ক্লিক করুন তাহলে Date and Time Setting নামের ডায়ালগ বক্সটি চলে যাবে। এবার Date and Time ডায়ালগ বক্সে OK ক্লিক করুন। তাহলে আপনার কম্পিউটারে সঠিক টাইম ও ডেট সেট হয়ে যাবে।

 

Set Time and Date this Dialogue Box

Set Time and Date this Dialogue Box

 

উপরের ছবিতে লক্ষ্য করুন, Date and Time Setting ডায়ালগ বক্স থেকে ডেট ও টাইম সেট করার কমান্ড গুলো চিহ্নিত করা হয়েছে। এবার Date and Time Setting ডায়ালগ বক্সটি চলে যাওয়ার পর Date and Time ডায়ালগ বক্সে OK ক্লিক করুন। তাহলে আপনার কম্পিউটারে টাইম ও ডেট পরিবর্তন হয়ে যাবে।

 

After Change Time and Date in Date and Time Settings Dialogue Box then Click OK in Date and Time Dialogue Box

After Change Time and Date in Date and Time Settings Dialogue Box then Click OK in Date and Time Dialogue Box

 

উপরের ছবিতে দেখুন, Date and Time বক্সে OK অপশনটি চিহ্নিত করা হয়েছে। টাইম ও ডেট সঠিক ভাবে পরিবর্তন করার পর Date and Time ডায়ালগ বক্সে OK ক্লিক করুন। তাহলে টাইম ও ডেট সেট করার কাজটি সম্পন্ন হয়ে যাবে।

এই ছিল কম্পিউটারে টাইম সেট করা বিষয়ে আমার আজকের আলোচনা। আশা করি কম্পিউটারে টাইম ও ডেট পরিবর্তন কিভাবে করতে হয় সেই বিষয়ে এর কোন কনফিউশন নেই। যদি আমার এই আলোচনা আপনার ভাল লেগে থাকে তাহলে লাইক দিন এবং শেয়ার করুন অন্যদের সাথে। এবং কমেন্ট করে আপনার মতামত আমাদের জানান। কম্পিউটার জগতের বিভিন্ন বিষয়ের খুঁটিনাটি জানতে চোখ রাখুন কিভাবে.কম এ। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ…

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *