কম্পিউটারে function কী গুলো কিভাবে ব্যবহার করে

কিভাবে.কম এ আপনাকে জানাই স্বাগতম।। আমরা যারা কম্পিউটার ব্যবহার করছি তাদের মধ্যে অনেকেই হয়তো জানেন না কম্পিউটারে এক ডর্জন অর্থাৎ F1 থেকে F12 পর্যন্ত  function কী গুলো প্রত্যেকটি কি কাজে ব্যবহার করতে হয়। সেই সকল বন্ধুদের জন্য আজ আমি আলোচনা করবো কম্পিউটারে function কী গুলো কিভাবে ব্যবহার করে। চলুন আর দেরি না করে জেনে নেয়া জাক কম্পিউটারে function কী এর ব্যবহার সম্পর্কে।

 

 

Function Key এর ব্যবহার সমুহঃ

কম্পিউটার কীবোর্ডের এই জাদুকরী কী গুলো সম্পর্কে আলোচনা করতে আমরা ভালই লাগবে। মূলত এই ফাংশন কী গুলো শর্টকাট কী হিসেবে সত্যি অনেক কার্যকরী। আর তাই কম্পিউটারে আপনার কাজের দক্ষতাকে বাড়িয়ে নিতে জেনে নিন কম্পিউটারে function কী গুলোর ব্যবহার।

F1 : সাহায্যকারী হেল্প লাইন গুলোর সাথে লিঙ্ক করাই হল এই ফাংশন কী এর কাজ। আপনি যখন এই ফাংশন কী প্রেস করবেন তখন একটিভ থাকা প্রোগ্রামের হেল্প পেইজ গুলো চলে আসবে।

F2 : কোন ফাইল বা ফল্ডার Rename করতে এই ফাংশন কী প্রেস করুন। এছাড়াও আপনি এম .এস. ওয়ার্ড প্রোগ্রামে Ctrl+Alt+F2 প্রেস করে নতুন ডকুমেন্ট ফাইল খুলতে পারবেন। আবার Ctrl+F2 বাটন চেপে মাইক্রোসফট ওয়ার্ডে প্রিন্ট প্রিভিউ দেখতে পারবেন।

F3 : এই ফাংশন কী আপনার যেকোনো একটিভ থাকা প্রোগ্রামের সার্স অপশন বা সার্স লাইন গুলোকে ওপেন করে দেয়। যেকোনো প্রোগ্রামে সার্স অপশন গুলো শর্টকাটে পেতে এই কী ব্যবহার পেস করুন। এছাড়াও আপনি এম. এস. ওয়ার্ডে Capital Latter ও Small Letter পরিবর্তন করার জন্য শর্টকাট কী হিসেবে ব্যবহার করা হয়।

F4 : এই ফাংশন কি এম এস ওয়ার্ড প্রোগ্রামে Last Performed অর্থাৎ শেষ যে কমান্ড করা হয়েছে সেটিকে ফিরিয়ে আনে। এছাড়াও সক্রিয় থাকা সব প্রোগ্রাম কে বন্ধ করতে Alt+F4 কী ব্যবহার করতে পারবেন। আবার সক্রিয় থাকা সকল উইন্ডো গুলো বন্ধ করার জন্য Ctrl+F4 প্রেস করতে পারেন।

F5 : কম্পিউটার ব্যবহারকারী কমবেশি সকলেই এই ফাংশন কী এর কাজ সম্পর্কে জেনে থাকবেন। উইন্ডোজ Refresher করতে এই কী প্রেস করতে হয়, এটি ব্রাউজার ও Refresher করে। আবার পাওয়ার পয়েন্ট স্লাইড গুলো শো করতে এই শর্টকাট কী ব্যবহার করা হয়। এছাড়া মাইক্রোসফট ওয়ার্ডে Fiend, Replace ও Go To উইন্ডো ওপেন করতে এই শর্টকাট কী ব্যবহার করতে পারেন।

F6 : এই ফাংশন কী প্রেস করে আপনি ওয়েব ব্রাউজারের সরাসরি অ্যাড্রেসবারে কার্সর নিয়ে জেতে পারবেন। এছাড়াও আপনি Ctrl+Shift+F6 প্রেস করে মাইক্রোসফট ওয়ার্ডে খোলা অন্য ডকুমেন্টটি সক্রিয় করা হয়।

F7 : মাইক্রোসফট ওয়ার্ডে লেখা বানান ও ব্যাকারন চেক করতে এই ফাংশন কী ব্যবহার করা হয়। এছাড়াও আপনি এই কী প্রেস করে Mozilla Firefox এ Create Browsing চালু করতে পারবেন। Shift+F7 চেপে ওয়ার্ডে কোন নির্বাচিত শব্দের প্রতিশব্দ, বিপরীত শব্দ শব্দের ধরন ইত্যাদি  জানার অভিধান চালু করা হয় ।

F8 : এই ফাংশন কী অপারেটিং সিস্টেম চালু করার হওয়ার সময় কাজে লাগে। কম্পিউটারে উইন্ডোজ কে Save Mode এ চালু করার জন্য ব্যবহার করা হয়।

F9 : Windows Setup দেওয়ার সময় এই কি প্রেস করে Fast Boot ডিভাইস CD Room দেখানো যায়। আবার Quark Express 5.0 এর মেজারমেন্ট টুলবার ওপেন করার জন্য এটি কাজে লাগে।

F10 : এই ফাংশন কী প্রেস করে ইন্টারনেট ব্রাউজার বা কোনো খোলা উইন্ডোর মেনুবার নির্বাচন করা হয়। আবার shift+F10 প্রেস করে কোন নির্বাচিত লেখা বা সংযুক্তি, লিংক বা ছবির ওপর মাউস রেখে ডান বাটন এ ক্লিক করার কাজ করা হয়।

F11 : কম্পিউটার স্ক্রিনে একটিভ উইন্ডোটিকে ফুলস্ক্রিন করতে এবং নরমাল মুডে আনতে এই বাটন টি প্রেস করলেই তা হয়ে যাবে।

F12 : এম. এস. ওয়ার্ডের Save as উইন্ডো খোলা হয় এই বাটন প্রেস করে। আবার Shift+F12 চেপে মাইক্রোসফট ওয়ার্ডের ফাইল সেভ করা হয় এবং Ctrl+Shift+F12 প্রেস করে ওয়ার্ড ফাইল প্রিন্ট কমান্ড করতে পারবেন। এছাড়াও অভ্র কীবোর্ডে বাংলা ও ইংরেজি লেখা পরিবর্তন করার জন্য শর্টকাট কী হিসেবে এই বাটন প্রেস করতে পারবেন।

আপনাদের সুবিধার্থে নিচে প্রতিটি ফাংশন কী এর পূর্ণ নাম সহ একটি ছবি দেয়া হল। এখান থেকে আপনি প্রতিটি ফাংশন কী এর নাম জেনে নিতে পারেন।

 

 

এই ছিল কম্পিউটারে function কী সম্পর্কে আমাদের আজকের আলোচনা। আশা করি কীবোর্ডের এই মজাদার ও কার্যকরী শর্টকাট কী এর কাজ গুলো সম্পর্কে জানতে পেরে আপনার ভাল লেগেছে। এই ধরনের কম্পিউটার জগতের বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে কিভাবে.কম এর সাথেই থাকুন। পরবর্তী আলোচনায় আমি আপনাদের কম্পিউটারের বিভিন্ন বিষয়ের প্রয়োজনীয় তথ্য নিয়ে হাজির হব। সে পর্যন্ত আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ…

Related Post

ইংরেজী টাইপ করার নিয়ম এবং লিখার গতি বাড়ানোর নিয়ম... কিবোর্ড দেখে দেখে আমরা অনেকেই বাংলা বা ইংরেজী লিখতে পারি । কিন্তু কিবোর্ড না দেখে লেখাটাও জরুরী যা আপনার কাজের গতি বাড়িয়ে দেবে অনেক খানি । চলুন আজ আমর...
কম্পিউটার কিবোর্ড পরিচিতি... কিবোর্ড এ যে যত বেশি দক্ষ সে তত এগিয়ে । আর আজকের আমাদের আয়োজন কম্পিউটার কিবোর্ড পরিচিতি যেখানে আমরা তুলে ধরবো কিবোর্ডের বিভিন্ন বাটনগুলো এবং এদের কাজ ...
গুরুত্বপুর্ণ ওয়েব ব্রাউজার শর্টকার্ট সম্পর্কে জেনে... কম্পিউটারে আমরা ইন্টারনেট ইউজ করবার জন্য অনেকেই অনেক ধরনের ওয়েব ব্রাউজার ব্যাবহার করে থাকি। যেমন: Mozilla Firefox, Google Chrome, Internet Explorer, U...
কম্পিউটার উইন্ডোজ কিবোর্ড শর্টকার্ট সম্পর্কে জেনে ... কম্পিউটারে অতি দ্রুত কাজ করবার জন্য উইন্ডোজ শর্টকার্ট কী এর ব্যাবহার এর জুড়ি নেই । এর আগে আমরা আলোচনা করেছি ওয়েব ব্রাউজার শর্টকার্ট কী নিয়ে। উইন্ডোজ ক...
কীবোর্ডের বিকল্প কিবোর্ড – স্ক্রিন কিবোর্ড &... আপনি কম্পিউটারে কাজ করার সময় আপনার কিবোর্ড নষ্ট হয়েছে অথবা ডেক্সটপের জন্য কিবোর্ড নেয়া হয় নাই। কিন্তু লিখতে হবেই !! কি করা যায়...  আসুন জেনে নেই, কিভা...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*