Microsoft Word এ বহুল ব্যবহৃত কীবোর্ড শর্টকাট

আমরা জানি যে কম্পিউটার চালোনার ক্ষেত্রে দক্ষতা বাড়াতে ও সময় বাঁচিয়ে খুব দ্রুত কাজ করতে কীবোর্ড শর্টকার্ট নিয়ম গুলো জানা খুবই প্রয়োজন। তাই আজ আমরা আলোচনা করবো Microsoft Word এ বহুল ব্যবহৃত কীবোর্ড শর্টকাট গুলোর ব্যবহার সম্পর্কে। আমরা মাইক্রোসফ্ট এক্সেলের কিবোর্ড শটকাট নিয়েও আলোচনা করেছি । তো চলুন তাহলে জেনে নেই Microsoft Word এ বহুল ব্যবহৃত কীবোর্ড শর্টকাট গুলো কিভাবে ব্যবহার করবেন।

 

Ctrl + A =
ডকুমেন্টে সকল লেখা ও অবজেক্ট গুলোকে একবারে সিলেক্ট করতে এই শর্টকার্ট কী ব্যবহার করত হয়।
Ctrl + B = লেখাকে বোল্ড করতে চাইলে এই শর্টকার্ট কী ব্যবহার করতে হবে। সে ক্ষেত্রে অবশ্যই লেখাকে সিলেক্ট করে নিতে হবে।
Ctrl + C = লেখাকে কপি করতে এই শর্টকার্ট কী ব্যবহার করতে হয়। সে ক্ষেত্রে অবশ্যই লেখাকে সিলেক্ট করে নিতে হবে।
Ctrl + D = Font ডায়ালগ বক্সটি পেতে চাইলে এই শর্টকার্ট কী ব্যবহার করতে হবে।
Ctrl + E = কারসর পয়েন্টারকে Center পজিশনে রাখতে এই শর্টকার্ট কী ব্যবহার করতে হয়।
Ctrl + F = ডকুমেন্টে কোন ওয়ার্ড সার্চ করার জন্য, এবং কোন কোন পেইজে সেই ওয়ার্ড টি আছে সেখানে যাবার জন্য এই শটকাট টি ব্যবহার করতে হয়।
Ctrl + G = Find & Replace ডায়ালগ বক্সের Go To ট্যাবে যেতে এই শটকাট টি ব্যবহার করতে পারবেন।
Ctrl + H = Find & Replace ডায়ালগ বক্সের Replace ট্যাবে যেতে এই শটকাট টি ব্যবহার করতে পারবেন।
Ctrl + I = লেখাতে ইটালিক ডিজাইন ব্যবহার করতে চাইলে এই শর্টকার্ট কী ব্যবহার করতে হবে। সে ক্ষেত্রে অবশ্যই লেখাকে সিলেক্ট করে নিতে হবে।
Ctrl + J = এল্যাইনমেন্ট অপশনের Justify এল্যাইন নেয়ার জন্য এই শটকাট টি ব্যবহার করতে হয়। এবার Justify এল্যাইন উঠিয়ে ফেলার জন্যেও এই শটকাট কমান্ড ব্যবহার করতে হয়।
Ctrl + K = হাইপারলিংক ব্যবহার করতে চাইলে এই শর্টকার্ট কী ব্যবহার করতে হবে।
Ctrl + L = এল্যাইনমেন্ট অপশনের Left এল্যাইন নেয়ার জন্য এই শটকাট টি ব্যবহার করতে হয়। এবার Left এল্যাইন উঠিয়ে ফেলার জন্যেও এই শটকাট কমান্ড ব্যবহার করতে হয়।
Ctrl + M = বামদিক থেকে প্যারাগ্রাফ Indent করতে এই শটকাট টি ব্যবহার করতে হয়।
Ctrl + N = নতুন ফাইল নিতে চাইলে শর্টকার্ট কী ব্যবহার করতে হবে।
Ctrl + O = ডকুমেন্ট লাইব্রেরী ওপেন করতে এই শর্টকার্ট কী ব্যবহার করতে হবে।
Ctrl + P = কোন ডকুমেন্টকে প্রিন্ট করতে চাইলে এই শর্টকার্ট কী ব্যবহার করলে প্রিন্ট করার ডায়ালগ বক্সটি পেয়ে যাবেন।
Ctrl + Q = প্যারাগ্রাফে যদি কোন ফরম্যাট ব্যবহার করা থাকে তাহলে, প্যারাগ্রাফে ফরম্যাট Remove করতে এই শটকাট টি ব্যবহার করতে পারবেন।
Ctrl + R = এল্যাইনমেন্ট অপশনের Right এল্যাইন নেয়ার জন্য এই শটকাট টি ব্যবহার করতে হয়। এবার Right এল্যাইন উঠিয়ে ফেলার জন্যেও এই শটকাট কমান্ড ব্যবহার করতে হয়।
Ctrl + S = লিখিত ডকুমেন্টকে সেভ করতে এই শর্টকার্ট কী ব্যবহার করতে হয়।
Ctrl + T Left Indent কে হাফ ইন্চি করে ডানদিকে সরিয়ে নিতে ব্যবহৃত হয় ।
Ctrl + U = লেখার নিচে আন্ডার-লাইন দিতে কিংবা উঠিয়ে দিতে  এই শটকাট কী ব্যবহার করতে পারবেন।
Ctrl + V = কপি বা কাট করা লেখাকে স্থাপন করতে এই শর্টকার্ট কী ব্যবহার করতে হয়।
Ctrl + W = একটিভ ফাইল কে ক্লোজ করতে এই শর্টকার্ট কী ব্যবহার করতে হয়।
Ctrl + X = লেখাকে কাট করতে অর্থাৎ সম্পূর্ণ লেখাকে এক স্থান থেকে উঠিয়ে অন্য স্থানে ব্যবহার করতে এই শর্টকার্ট কী ব্যবহার করতে হয়। সে ক্ষেত্রে অবশ্যই লেখাকে সিলেক্ট করে নিতে হবে।
Ctrl + Y কোন কিছু আনডু করলে আবার আগের অবস্থায় যাবার জন্য ব্যবহৃত হয় । অর্থাৎ রিডু
Ctrl + Z = এটি মূলত আন্ডু করার কমান্ড, ভুল কমান্ড করে অথবা সাধারণ ভাবে পূর্বের অবস্থানে ফিরে আসতে চাইলে এই শর্টকার্ট কী ব্যবহার করতে হয়।
Ctrl + Shift + A = ইংলিশ ডকুমেন্টের সকল লেখাকে Capital করতে চাইলে এই শর্টকার্ট কী ব্যবহার করতে হবে।সে ক্ষেত্রে অবশ্যই লেখাকে সিলেক্ট করে নিতে হবে।
Ctrl + Shift + C = লেখাতে যদি কোন প্রকার ফরম্যাট ব্যবহার করা থাকে তাহলে সেই ফরম্যাটটি কপি করতে এই শটকাট কমান্ডটি ব্যবহার করতে পারবেন।
Ctrl + Shift +V = কপি করা ফরম্যাটকে পেস্ট করতে এই শটকাট টি ব্যবহার করতে হবে।
Ctrl + Shift + D = লেখার নিচে ডাবল আন্ডার লাইন নিতে চাইলে এই শটকাট ব্যবহার করতে পাবেন।
Ctrl + Shift + H = Text ফরম্যাটিং কে হাইড করতে এই শটকাট টি ব্যবহার করতে পারবেন।
Ctrl + Shift + K = ইংলিশ ডকুমেন্টের সকল লেখাকে Capital করতে চাইলে এই শর্টকার্ট কী ব্যবহার করতে হবে।সে ক্ষেত্রে অবশ্যই লেখাকে সিলেক্ট করে নিতে হবে।
Ctrl + Shift + W= লেখাতে কোন স্পেস না রেখেই আন্ডার লাইন ব্যবহার করতে এই শটকাট টি ব্যবহার করতে পারেন।
Ctrl + F6 = যদি একাধিক ওয়ার্ড ডকুমেন্ট ওপেন থাকে তাহলে এই শর্টকার্ট কী ব্যবহার করে সহজেই ওপেন কৃত এক ডকুমেন্ট হতে অন্য ডকুমেন্টে যেতে পারবেন।
Page Down = কারসর পয়েন্টারকে পেজের Top অংশ থেকে Bottom অংশে নেয়ার জন্য এই শর্টকার্ট কী ব্যবহার করতে পারবেন।
Page Up = কারসর পয়েন্টারকে পেজের Bottom অংশ থেকে Top অংশে নেয়ার জন্য এই শর্টকার্ট কী ব্যবহার করতে পারবেন।
Ctrl + End = কীবোর্ডের এই শর্টকার্ট কী ব্যবহার করে কারসর পয়েন্টারকে জাম্প করে খুব সহজেই পেইজের সবচেয়ে Bottom অংশে নিয়ে যেতে পারবেন।
Ctrl + Home = কীবোর্ডের এই শর্টকার্ট কী ব্যবহার করে কারসর পয়েন্টারকে জাম্প করে খুব সহজেই পেইজের সবচেয়ে Top অংশে নিয়ে যেতে পারবেন।
Home/End = কীবোর্ডের এই বাটন গুলো দ্বারা আপনি খুব সহজেই ওয়ার্ডবুকে লিখিত লাইন এর শেষে কারসর পয়েন্টার নিয়ে যেতে End এবং শুরুতে কারসর পয়েন্টার রাখতে Home বাটন প্রেস করুন।
Ctrl + Arrow Right = এই শর্টকার্ট কী ব্যবহার করে কারসর পয়েন্টারকে বামদিক থেকে প্রতিটি ওয়ার্ডকে জাম্প করে খুব সহজেই ডানদিকে নিয়ে যেতে পারবেন।
Ctrl + Arrow Left = এই শর্টকার্ট কী ব্যবহার করে কারসর পয়েন্টারকে ডানদিক থেকে প্রতিটি ওয়ার্ডকে জাম্প করে খুব সহজেই বামদিকে নিয়ে যেতে পারবেন।
Ctrl + Arrow Down = ওয়ার্ডবুকে লিখিত প্রতিটি প্যারা বা লাইনকে জাম্প করে উপর থেকে নিচের দিকে কারসর পয়েন্টার নিয়ে যেতে এই শর্টকার্ট কী ব্যবহার করত হয়।
Ctrl + Arrow Up = ওয়ার্ডবুকে লিখিত প্রতিটি প্যারা বা লাইনকে জাম্প করে করে নিচ থেকে উপরের দিকে কারসর পয়েন্টার নিয়ে যেতে এই শর্টকার্ট কী ব্যবহার করত হয়।
Ctrl + =  সিলেক্ট করা লেখাকে Sub Script আকারে রুপান্তর করতে কিংবা Sub Script এ লেখাকে সাভাবিক করতে ব্যবহৃত হয়
Ctrl + Shift + =  সিলেক্ট করা লেখাকে Super Script আকারে রুপান্তর করতে কিংবা Super Script এ লেখাকে সাভাবিক করতে ব্যবহৃত হয়

 

এই ছিল আমাদের Microsoft Word এর কীবোর্ড শর্টকাট সম্পর্কে বিস্তারিত তথ্য।  আপনাদের এই প্রচেষ্টা আপনাদের সামান্য কাজে এলেও আমরা সার্থক । ভালো লাগলে অন্যের সাথে শেয়ার করতে ভুলবেন না । আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ …

Related Post

কম্পিউটার উইন্ডোজ কিবোর্ড শর্টকার্ট সম্পর্কে জেনে ... কম্পিউটারে অতি দ্রুত কাজ করবার জন্য উইন্ডোজ শর্টকার্ট কী এর ব্যাবহার এর জুড়ি নেই । এর আগে আমরা আলোচনা করেছি ওয়েব ব্রাউজার শর্টকার্ট কী নিয়ে। উইন্ডোজ ক...
Microsoft Excel এ বহুল ব্যবহৃত কীবোর্ড শর্টকার্ট... সাধারণত আমরা Office Program ব্যবহারের ক্ষেত্রে যেমনঃ MS Word, MS Excel ইত্যাদিতে বিভিন্ন ধরনের  কমান্ডের ব্যবহার করে থাকি। আর এ সকল অপশন কমান্ড ব্যবহা...
গুরুত্বপুর্ণ ওয়েব ব্রাউজার শর্টকার্ট সম্পর্কে জেনে... কম্পিউটারে আমরা ইন্টারনেট ইউজ করবার জন্য অনেকেই অনেক ধরনের ওয়েব ব্রাউজার ব্যাবহার করে থাকি। যেমন: Mozilla Firefox, Google Chrome, Internet Explorer, U...
কম্পিউটার কিবোর্ড পরিচিতি... কিবোর্ড এ যে যত বেশি দক্ষ সে তত এগিয়ে । আর আজকের আমাদের আয়োজন কম্পিউটার কিবোর্ড পরিচিতি যেখানে আমরা তুলে ধরবো কিবোর্ডের বিভিন্ন বাটনগুলো এবং এদের কাজ ...

You may also like...

5 Responses

  1. sabrina says:

    Great. I want to talk with admin.

  2. Aslam says:

    মাইক্রোসফট ওয়ার্ডের লেখা পিডিএফ করবো কিভাবে?
    লেখা গোল গোল হয়ে যাওয়ার কারণ কি?

    • Md Shariar Sarkar says:

      লেখা গোল গোল হয়ে আসছে কারন হতে পারে যে আপনার পিসিতে মনেহয় সেই ফন্ট টি ইন্সটল করা নাই । আর MS Word File PDF করতে চাইলে দেখে নিন http://kivabe.com/file-pdf-korbo-kivabe/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*