MAC Address – ম্যাক এড্রেস এর ফুল ফর্ম

ম্যাক এড্রেস ( MAC Address ) বলতে আসলে বিভিন্ন ডিজিটাল স্মার্ট ডিভাইস যেমন কম্পিউটার,  মোবাইল ফোন, টিভি, রাউটার কিংবা প্রিন্টার ইত্যাদির হার্ডওয়ার ( Hardware  ) এড্রেস কে বোঝায় ।  একে ফিজিক্যাল এড্রেস  (Physical Address) ও বলা হয় । এটি প্রতিটি ডিভাইস ভেদে আলাদা হয় এবং MAC Address এর ফুল ফর্ম হচ্ছে Media Access Control Address. এটি প্রতিটি ডিজিটাল ডিভাইস কে আলাদা ভাবে চিনে নিতে সাহায্য করে । MAC Address  হয় দুটি করে নাম্বার নিয়ে আটটি অংশে এবং নাম্বার গুলো হয় Hexadecimal Number System  এ  (0 1 2 3 4 5 6 7 8 9 A B C D E F)  । উদাহরন হিসেবে C4-65-22-D0-11-CD-BB-EE একটি ম্যাক এড্রেস ।

অনেক সময় একটি ডিভাইসেই অনেকগুলো ম্যাক এড্রেস থাকতে পারে যেমন স্মার্ট ফোনে WiFi MAC Address এবং Bluetooth Address  থাকতে পাবেন। আপনার Android Phone এর Settings থেকে About Phone এ গিয়ে Status এ চাপনু , দেখবেন পেয়ে যাবেন আপনার ফোনের  ম্যাক এড্রেস। এখানে আপনি আপনার ফোনের IP Address ও পেয়ে যাবেন ।

আর যদি আপনার PC বা Laptop এর ম্যাক এড্রেস দেখতে চান তো RUN এ গিয়ে cmd লিখে Enter চাপনু  (উউন্ডোজ অপারেটিং সিস্টেম এর ক্ষেত্রে  ) । দেখবেন কালো একটি স্ক্রিন আপনার সামনে হাজির ।  যেখানে কার্সর লাফাবে সেখানে লিখুন getmac এবং Enter চাপুন  ।

MAC Address

MAC Address

দেখবেন আপনার সামনে হাজির আপনার কম্পিউটার এর সবকটি ম্যাক এড্রেস ।

তো এখন এ পর্যন্তই 🙂 আপনাদের মতামত আমাদের জানাতে ভুলবেন না। ভালো থাকবেন । ধন্যবাদ …

Related Post

IP – আইপি এর ফুল ফর্ম... ইন্টারনেট এর সাথে যুক্ত প্রতিটি ডিভাইস এ একটি ঠিকানা থাকে সেই ঠিকানাকে আইপি অ্যাড্রেস বলে । IP এর পূর্ণ রুপ Internet Protocol যা নেটওয়ার্ক ডিভাইস গুলত...
ICT – আইসিটি এর সম্পূর্ণ ফর্ম... ICT এর পুরো রুপ হচ্ছে Information and Communication Technology or Technologies যার বাংলা করলে দাড়ায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ।  আজকের এই তথ্য ও প্রযুক...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*