Category: Microsoft Excel 2010

Create a Chart in Excel

কিভাবে Microsoft Excel এ চার্ট তৈরি করতে হয়

সাধারণত বিভিন্ন বাণিজ্যিক বিষয়ের যেমনঃ উৎপাদন, লেনদেন, আয় ব্যয়ের বাৎসরিক অনুপাত ইত্যাদির বিভিন্ন চার্ট আকারে তৈরি করা হয়ে থাকে। Microsoft Excel প্রোগ্রামটি ব্যবহার করে এ সকল চার্ট সহজেই তৈরি করা যায়। তাই এ পর্যায়ে আমরা আলোচনা করবো কিভাবে Microsoft Excel এ চার্ট তৈরি করতে হয়। আসুন জেনে...

Make a Electricity Bill in Excel

কিভাবে Microsoft Excel এ বিদ্যুৎ বিল তৈরি করতে হয়

বর্তমান সময়ে বিভিন্ন বিষয়ের ডকুমেন্ট, রেকর্ড, টেবিল থেকে শুরু করে যে কোন অফিশিয়াল কাজে Microsoft Excel এর ব্যবহার ব্যাপক বৃদ্ধি পেয়েছে। সেই ধারাবাহিকতায় আজ আমরা আলোচনা করবো কিভাবে Microsoft Excel এ বিদ্যুৎ বিল তৈরি করতে হয়। চলুন জেনে নেই Microsoft Excel এ বিদ্যুৎ বিল তৈরি করার...

Data Filtering and Sorting in Excel

মাইক্রোসফ্ট এক্সেলে ডাটা ফিল্টার ও সর্টিং করার নিয়ম

মাইক্রোসফ্ট এক্সেলে প্রায়ই আমাদের অনেক গুলো ডাটা থেকে নির্দিষ্ট কিছু ডাটা বের করে নিতে হয় । আবার অনেক সময় এলোমেলো ডাটা সাজিয়ে নিতে হয় । যেমন ধরুন কোন এক পরীক্ষার খাতা গুলো এলোমেলো ভাবে সামনে আসায় সেভাবেই পরিক্ষার নম্বর গুলো এক্সেল সিটে তোলা হয় ।...

Use of Freeze Panes in Excel

কিভাবে Microsoft Excel এ Freeze Panes ব্যবহার করতে হয়

Excel ওয়ার্কশীটে কাজ করতে গিয়ে অনেক সময় এমন হয় যে, কোন টেবিলের সাইজ অনেক বড় হওয়ার কারনে ডাটা পুট করার সময় প্রায় ই হেডার রো দেখার প্রয়োজন পড়ে। ফলে বার বার স্ক্রল করে উপরের দিকে যেতে হয় । যেমন ধরুন, MS Excel এ (১৫০) জন...

A Complete Result Sheet in Excel

কিভাবে Microsoft Excel এ রেজাল্ট শীট তৈরি করতে হয়

আমাদের আজকের আলোচনার বিষয় কিভাবে Microsoft Excel এ রেজাল্ট শীট তৈরি করতে হয়। আসুন জেনে নেই Microsoft Excel এ রেজাল্ট শীট তৈরি করার নিয়ম গুলো কি কি ? আজ আমরা ডিভিশন পদ্ধতিতে রেজাল্ট শীট তৈরি করার নিয়ম আলোচনা করবো। সে কারনে প্রথমে আমাদেরকে কিছু কন্ডিশন...

Use of MAX, MIN and AVERAGE Function in Excel

Microsoft Excel এ MAX, MIN এবং AVERAGE ফাংশনের ব্যবহার

আমাদের আজকের আলোচনার বিষয় Microsoft Excel এ MAX, MIN & AVERAGE ফাংশন গুলোর ব্যবহার। আসুন জেনে নেই কিভাবে Microsoft Excel এ MAX, MIN & AVERAGE ফাংশন ব্যবহার করতে হয় ? Microsoft Excel এ বিভিন্ন ধরনের রেকর্ডে যেমনঃ সেলস শীট, স্যলারি শীট বা রেজাল্ট শীট ইত্যাদি...

Cells Formatting Part 6 in Excel

Microsoft Excel এ সেল ফরম্যাটিং পর্ব ৬ – ব্যাকগ্রাউন্ড কালার

Microsoft Excel এ সেল ফরম্যাটিং পর্ব ৫ এ আমরা লেখাতে বর্ডার ও এর বিভিন্ন অপশন নিয়ে আলোচনা করেছি। আজ আমরা Microsoft Excel এ সেল ফরম্যাটিং পর্ব ৬ এ আলোচনা করবো Fill ট্যাবের বিভিন্ন কাজ নিয়ে। আসুন জেনে নেই Fill ট্যাবের বিভিন্ন অপশনের কাজ গুলো কি...

Cells Formatting Part 5 in Excel

Microsoft Excel এ সেল ফরম্যাটিং পর্ব ৫ – বর্ডার ফরম্যাটিং

Microsoft Excel এ সেল ফরম্যাটিং পর্ব ৫ এ আজ আমরা আলোচনা করবো Border ট্যাবের বিভিন্ন অপশন গুলো কিভাবে ব্যবহার করতে হয়। আসুন জেনে নেই সেল ফরম্যাটিং এ বর্ডার ট্যাবের অপশন গুলো কি কি ? বর্ডার নেওয়াঃ Microsoft Excel এ ওয়ার্কশীটে কোন লেখাতে বর্ডার ব্যবহার করতে চাইলে ফরম্যাট...

Cell formating Part 4 in Excel

Microsoft Excel এ সেল ফরম্যাটিং পর্ব ৪ – Font এর ব্যবহার

আমরা Microsoft Excel এ সেল ফরম্যাটিং পর্ব ৩ এ Alignment ট্যাবের হরাইজেন্টাল, ভার্টিকাল ও অরিএন্টেসন ডিগ্রি অপশন গুলোর ব্যবহার সম্পর্কে জেনেছি। আজ আমরা Microsoft Excel এ সেল ফরম্যাটিং পর্ব ৪ এ Font ট্যাবের বিভিন্ন অপশন গুলো কিভাবে ব্যবহার করতে হয় তা আলোচনা করবো। আসুন জেনে...

Cells Formatting Part 3 in Excel

Microsoft Excel এ সেল ফরম্যাটিং পর্ব ৩ – Cell Alignment

Microsoft Excel এ সেল ফরম্যাটিং এর ১ম ও ২য় পর্বে আমরা Number ট্যাবের বিভিন্ন অপশন নিয়ে আলোচনা করে করেছি। এই পর্বে অর্থাৎ Microsoft Excel এ সেল ফরম্যাটিং পর্ব ৩ এ Alignment ট্যাবে Horizontal, Vertical ও Orientation Degrees  এর ব্যবহার নিয়ে আলোচনা করবো। আসুন পর্যায়ক্রমে জেনে...