Computer RAM কি এবং এটি কিভাবে কাজ করে

আস সালামু ওয়ালাইকুম, কিভাবে.কম এ আপনাকে জানাই স্বাগতম। আজ আমি Computer RAM সম্পর্কে আপনাদের কিছু তথ্য দেয়ার চেষ্টা করবো। বিশেষ করে যারা কম্পিউটার ব্যবহার করছেন তাদের জন্য এই ধরনের কিছু প্রয়োজনীয় তথ্য জানাটা খুবই জরুরি।  তাহলে চলুন জেনে নেই Computer RAM কি এবং এটি কিভাবে কাজ করে।

 

 

Computer RAM

RAM এর পূর্ণ অর্থ হল (Random Access Memory) এবং এটি কম্পিটারের ক্ষনস্থায়ী মেমোরি। এর সৃতি সংরক্ষণ প্রক্রিয়া বিদ্যুৎ প্রবাহের উপরে নির্ভরশীল । অর্থাৎ যতক্ষণ বিদ্যুৎ প্রবাহ সচল থাকবে ততোক্ষণ RAM তার সৃতি সংরক্ষণের কাজ করে যাবে। কিন্তু বিদ্যুৎ প্রবাহ বন্ধ হয়ে গেলে RAM থেকে সকল সৃতি মুছে যায়। মানুষের মাঝে তিন ধরনের সৃতি রয়েছে যার মধ্যে স্বল্পস্থায়ী সৃতির সময়কাল ১ সেকেন্ড সমপরিমাণ। আমরা চোখ খোলা রেখে যেগুলো দেখি সেগুলো এই ক্ষণস্থায়ী সৃতির মধ্যে পরে। আমরা যা দেখি তার কি সব মনে রাখতে পারি ? যেই সৃতি গুলো আমরা মনে রাখতে পারিনা সেই সৃতি গুলো এই স্বল্পস্থায়ী মেমোরির মধ্যে পরে।

আসলে সেই প্রাচিন কাল থেকেই হিউম্যান বডির উপরে রিসার্স করেই কিন্তু বিভিন্ন ধরনের অত্যাধুনিক যন্ত্র আবিষ্কার করা হয়েছে। কম্পিউটার হল সেই অত্যাধুনিক যন্ত্র গুলোর মধ্যে সর্বশ্রেষ্ঠ আবিষ্কার। যা মানুষের মস্তিষ্কের ধরন অনুযায়ী কাজ করার ক্ষমতা সম্পন্ন একটি যন্ত্র। মানুষের মস্তিষ্কে ক্ষণস্থায়ী মেমোরির মতোই Computer RAM ক্ষণস্থায়ী মেমোরির কাজ করে থাকে। কম্পিউটারে যখন কোন ফাইল লোড করা হয় তখন সেটি প্রথমে ক্ষণস্থায়ী মেমোরি অর্থাৎ Computer Ram এ অবস্থান করে। আবার যখন কাজ শেষ করে বন্ধ করে দেই তখন সেই সৃতির আর কোন অস্তিত্ব থাকেনা। কম্পিউটারের প্রত্যেকটি Execution অর্থাৎ কার্জ সম্পাদনের জন্য প্রথমে সেটিকে RAM এ অর্থাৎ ক্ষণস্থায়ী মেমোরিতে নিয়ে আসতে হয়। এক কথায় RAM হল কম্পিউটারের এমন একটি গুরুত্বপূর্ণ অংশ বা প্লেগ্রাউন্ড যেখানে সকল প্রোগ্রাম গুলোকে রান করে অর্থাৎ সচল করে। আবার এভাবে ও বলা যায় RAM হল কম্পিউয়াটারের সেই অংশ যেখানে ইনপুট ডিভাইজের সকল ইনফরমেশন গুলোকে রান করে থাকে।

আশা করি Computer RAM কি এবং এটি কিভাবে কাজ করে সে সম্পর্কে একটু হলেও বুঝতে পেরেছেন বা ধারনা পেয়েছে। ঠিক এমনি কম্পিউটার জগতের নানা বিষয়ের খুঁটিনাটি তথ্য জানতে কিভাবে.কম এর সাথেই থাকুন। ধন্যবাদ…

You may also like...

2 Responses

  1. abdullah says:

    i like it it’s very halpful..very good..& thx

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *