অটোমেটিক লক উইন্ডোজ ১০ – Dyanamic Lock on Windows 10

আজকের আলোচনার বিষয় কিভাবে আপনি আপনার কম্পিউটার অটোমেটিক লক করবেন । অনেক সময় ব্যস্ত থাকার কারণে ভূল বসত কম্পিউটার লক করে রাখতে ভূলে যাই । এর ফলে আমাদের কম্পিউটার অন্য কেউ ইউজ করে থাকে যা অনেক সময় বিপদজনক হয়ে উঠতে পারে । তো চলুন আজকে আমরা নিচের অংশে দেখে নেই কিভাবে কম্পিউটার অটোমেটিক লক করা যায় । আমি আমার ক্ষেত্রে উইন্ডোজ ১০ ইউজ করে আলোচনা করছি ।

ল্যাপটপ কিংবা ডেক্সটপ এ ডাইনামিক লক ইউজ করার জন্য আপনার ফোনকে মোবাইলের ব্লুটুথ এর মাধ্যেমে কানেক্ট করে রাখতে হবে । কারণ যখন আপনি মোবাইল ফোন আপনার কম্পিউটার থেকে দূরে অর্থাৎ Bluetooth রেঞ্জ এর বাহিরে গেলে আপনার কম্পিউটার অটোমেটিক লক হয়ে যাবে । কম্পিউটার খুলার জন্য আপনাকে পাসওয়ার্ড দিয়ে কম্পিউটার খুলতে হবে । এই হচ্ছে ডাইনামিক লক এর ব্যবহার ।

অটোমেটিক উইন্ডোজ লক করার নিয়ম

ডাইনামেইক উইন্ডোজ লক করার জন্য প্রথমে আপনি আপনার কম্পিউটার পাসওয়ার্ড দিয়ে নিন । আমরা আগের পোস্টে আলোচনা করেছি কিভাবে উইন্ডোজ পাসওয়ার্ড দিতে হবে ।

এরপর আপনার কম্পিউটার এর Bluetooth চালু করুন । Bluetooth চালু করার জন্য Start মেনু থেকে উইন্ডোজ সেটিং এ যান । Setting এ যাবার পর Device লেখা অপশন ক্লিক করুন । ঠিক নিচের ছবির মতো ।

উপরের ছবিতে দেখুন । সেখানে লাল দাগ করা Device লেখাতে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের ছবির মতো অপশন দেখা যাবে ।

উপরের ছবির ডান পাশে দেখুন । সেখানে লাল দাগ করা Bluetooth & Other devices লেখাতে ক্লিক করলে ডান পাশে বেশ কিছু অপশন বের হবে । সেখানে থেকে Bluetooth চালু করে নিন অথবা ডেক্সটপ এর ডান পাশের কোনা থেকে ব্লুটুথ চালু করতে পারেন ।

ব্লুটুথ চালু করা হলে, উপরের ছবির লাল দাগ করা Add Bluetooth or other device লেখাতে ক্লিক করুন । ক্লিক করলে নিচের ছবির মতো অপশন দেখা যাবে ।

এবার সেখান থেকে bluetooth লেখা ক্লিক করে আপনার কোন ফোনের সাথে কানেক্ট করতে চান সেই ফোনের ব্লথু নাম চলে আসবে ।  এর জন্য আপনার ফোনের Bluetooth চালু করে রাখুন ।

আপনার কম্পিউটার এবং ফোনের সাথে Bluetooth সংযোগ হয়ে গেলে । এবার কম্পিউটার থেকে Dyanamic অপশন এ টিক দিন । টিক দেবার জন্য Start মেনু থেকে  Setting লেখাতে ক্লিক করুন । ক্লিক করার পর এবার Account লেখাতে ক্লিক করুন । দেখবেন নিচের ছবির মতো পেজ বের হবে ।

 

এবার উপরের ছবির লাল দাগ করা Sign-in Options লেখাতে ক্লিক করার পর উপরের ছবির ডান পাশের মতো অপশন বের হবে । এরপর সেখান থেকে Allow Windows to automatically lock your device when you`re away লেখাতে টিক দিন। টিক দেবার পর আপনার ডাইনামিক লক চালু হয়ে যাবে ।

আপনার ফোনের ব্লুটুথ নেটওয়ার্ক এর বাহিরে গেলেআপনার ল্যাপটপ বা পিসি নিজে থেকে লক হয়ে যাবে ।  


You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!