অটোমেটিক লক উইন্ডোজ ১০ – Dyanamic Lock on Windows 10

আজকের আলোচনার বিষয় কিভাবে আপনি আপনার কম্পিউটার অটোমেটিক লক করবেন । অনেক সময় ব্যস্ত থাকার কারণে ভূল বসত কম্পিউটার লক করে রাখতে ভূলে যাই । এর ফলে আমাদের কম্পিউটার অন্য কেউ ইউজ করে থাকে যা অনেক সময় বিপদজনক হয়ে উঠতে পারে । তো চলুন আজকে আমরা নিচের অংশে দেখে নেই কিভাবে কম্পিউটার অটোমেটিক লক করা যায় । আমি আমার ক্ষেত্রে উইন্ডোজ ১০ ইউজ করে আলোচনা করছি ।

ল্যাপটপ কিংবা ডেক্সটপ এ ডাইনামিক লক ইউজ করার জন্য আপনার ফোনকে মোবাইলের ব্লুটুথ এর মাধ্যেমে কানেক্ট করে রাখতে হবে । কারণ যখন আপনি মোবাইল ফোন আপনার কম্পিউটার থেকে দূরে অর্থাৎ Bluetooth রেঞ্জ এর বাহিরে গেলে আপনার কম্পিউটার অটোমেটিক লক হয়ে যাবে । কম্পিউটার খুলার জন্য আপনাকে পাসওয়ার্ড দিয়ে কম্পিউটার খুলতে হবে । এই হচ্ছে ডাইনামিক লক এর ব্যবহার ।

অটোমেটিক উইন্ডোজ লক করার নিয়ম

ডাইনামেইক উইন্ডোজ লক করার জন্য প্রথমে আপনি আপনার কম্পিউটার পাসওয়ার্ড দিয়ে নিন । আমরা আগের পোস্টে আলোচনা করেছি কিভাবে উইন্ডোজ পাসওয়ার্ড দিতে হবে ।

এরপর আপনার কম্পিউটার এর Bluetooth চালু করুন । Bluetooth চালু করার জন্য Start মেনু থেকে উইন্ডোজ সেটিং এ যান । Setting এ যাবার পর Device লেখা অপশন ক্লিক করুন । ঠিক নিচের ছবির মতো ।

উপরের ছবিতে দেখুন । সেখানে লাল দাগ করা Device লেখাতে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের ছবির মতো অপশন দেখা যাবে ।

উপরের ছবির ডান পাশে দেখুন । সেখানে লাল দাগ করা Bluetooth & Other devices লেখাতে ক্লিক করলে ডান পাশে বেশ কিছু অপশন বের হবে । সেখানে থেকে Bluetooth চালু করে নিন অথবা ডেক্সটপ এর ডান পাশের কোনা থেকে ব্লুটুথ চালু করতে পারেন ।

ব্লুটুথ চালু করা হলে, উপরের ছবির লাল দাগ করা Add Bluetooth or other device লেখাতে ক্লিক করুন । ক্লিক করলে নিচের ছবির মতো অপশন দেখা যাবে ।

এবার সেখান থেকে bluetooth লেখা ক্লিক করে আপনার কোন ফোনের সাথে কানেক্ট করতে চান সেই ফোনের ব্লথু নাম চলে আসবে ।  এর জন্য আপনার ফোনের Bluetooth চালু করে রাখুন ।

আপনার কম্পিউটার এবং ফোনের সাথে Bluetooth সংযোগ হয়ে গেলে । এবার কম্পিউটার থেকে Dyanamic অপশন এ টিক দিন । টিক দেবার জন্য Start মেনু থেকে  Setting লেখাতে ক্লিক করুন । ক্লিক করার পর এবার Account লেখাতে ক্লিক করুন । দেখবেন নিচের ছবির মতো পেজ বের হবে ।

 

এবার উপরের ছবির লাল দাগ করা Sign-in Options লেখাতে ক্লিক করার পর উপরের ছবির ডান পাশের মতো অপশন বের হবে । এরপর সেখান থেকে Allow Windows to automatically lock your device when you`re away লেখাতে টিক দিন। টিক দেবার পর আপনার ডাইনামিক লক চালু হয়ে যাবে ।

আপনার ফোনের ব্লুটুথ নেটওয়ার্ক এর বাহিরে গেলেআপনার ল্যাপটপ বা পিসি নিজে থেকে লক হয়ে যাবে ।  


Related Post

ফেসবুক 2 step verification কিভাবে এবং কেন করবো... আমরা কম বেশি সবাই জানি ফেসবুক সামজি যোগাযোগের মাধ্যম যা আমরা অনেকেই ইউজ করি কিন্তু ফেসবুক অ্যাকাউন্টটিকে নিরাপদে রাখিনা বা রাখতে পারিনা। এর কারনে আমাদ...
ড্রাইভ লক করা যায় কিভাবে... নিরাপত্তার খাতিরে আমরা অনেকেই চাই ফাইল বা ফোল্ডার লক করে রাখতে । আর আজ আলোচনা করবো পুরো ড্রাইভ লক করে রাখা যায় কিভাবে । Windows এর নিজের ই একটি সফটওয়া...
ডাবল ডিসপ্লে ব্যবহার এর নিয়ম – একাধিক মনিটর ... কেমন হতো, এক সাথে দুই মনিটরে দুই ধরনের কাজ করা যেত । আমার মতে ভালোই হত। আজকে এমনি একটি বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করবো । যা আপনার কাজের গতিকে আরও দ...
ফেসবুক আইডি ব্লক করার নিয়ম এবং আনব্লক... ফেসবুক এ অনেক বন্ধু । কারো কারো সাথে জীবনে একবার ও দেখা হয়নি এমন ফেসবুক বন্ধুও থাকে আমাদের একাউন্ট এ ।  পরিচিত হোক কিংবা অপরিচিত হোক, মাঝে মাঝে বিরক্ত...
এক ক্লিকে সব ডিভাইস থেকে ফেসবুক আইডি কিভাবে লগ আউট... আমরা মাঝে মধ্যে আমাদের ফেসবুক আইডি একাধিক ডিভাইসে লগইন করে থাকি কিংবা করি।  আমরা অনেক সময় ফেসবুক আইডি কোন সাইবারক্যাফে বা বন্ধুর ডিভাইসে লগইন করি।  মা...
জিমেইল আইডি 2 step verification কিভাবে করবো... জিমেইল আইডি বা গুগল আইডি একটি গুরুত্বপূর্ণ আইডি। আমরা অনেকেই জিমেইল আইডি শুধু খুলে রেখে দেই কিন্তু সেটাকে সুরক্ষিত রাখিনা। সুরক্ষিত না রাখার কারণে আমা...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!