অ্যাডোবি ইলাস্ট্রেটর কি ও অ্যাডোবি ইলাস্ট্রেটর এর পরিচিতি Illustrator 01

অ্যাডোবি ইলাস্ট্রেটর (Adobe Illustrator ) একটি জনপ্রিয় ভেক্টর ভিত্তিক গ্রাফিক্স ডিজাইন প্রোগ্রাম । অ্যাডোবি ইলাস্ট্রেটর অ্যাডোব সিস্টেম এর অনেক গুলো গ্রাফিক্স প্রোডাক্ট এর মধ্যে একটি যা বিশেষ করে প্রিন্ট মিডিয়াতে ব্যবহার হয়ে থাকে । আজকের আলোচনায় আমরা জানবো অ্যাডোবি ইলাস্ট্রেটর কি এবং অ্যাডোবি ইলাস্ট্রেটর দিয়ে কি কি কাজ করা যায় অর্থাৎ অ্যাডোব ইলাস্ট্রেটর এর পরিচিতি ।

অ্যাডোবি ইলাস্ট্রেটর পরিচিতি

ইলাস্ট্রেটর এ কাজ করার সুবিধা হলো এটি ভেক্টর ভিত্তিক হওয়ায় এর অবজেক্ট গুলোকে ইচ্ছে মতো ছোট বা বড় করে যায় এবং সেগুলো ফেটে যায়না । চলুন তাহলে নিচের অংশে স্টেপ বাই স্টেপ জেনে নেই অ্যাডোবি ইলাস্ট্রেটর সম্পর্কে ।

অ্যাডোবি ইলাস্ট্রেটর কি

গ্রাফিক্স ডিজাইন এ অ্যাডোবির সব প্রডাক্ট ই বেশ জনপ্রিয় । আর এডবের জনপ্রিয় প্রোগ্রাম গুলোম মধ্যে ইলাস্ট্রেটর একটি । অ্যাডোবি ইলাস্ট্রেটর ও অ্যাডোবি ফটোশপের মধ্যে পার্থক্য থাকলেও বেশ কিছু মিল আ্ছে। ইলাস্ট্রেটর ভেক্টর ভিত্তিক প্রোগ্রাম এবং ফটোশপ পিক্সেল ভিত্তিক তবে এদের বেশ কিছু টুলের ব্যবহার প্রায় একই রকম ।

অ্যাডোবি ইলাস্ট্রেটর বেশি ব্যবহার ব্যবহার করা হয়ে থাকে প্রিন্ট মিডিয়ায় কাজ করার জন্য যেখানে অ্যাডোবি ফটোশপ ব্যবহার করে আমরা ফটো এডিট এবং ওয়েব ব্যানার তৈরির কাজে ব্যবহৃত করি । অ্যাডোবি ফটোশপ সম্পর্কে আরো বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন, অ্যাডোব ফটোশপ টিউটোরিয়াল

এডোবি ইলাস্ট্রেটর এর প্রধাণ কাজ কি

অ্যাডোবি ইলাস্ট্রেটর দ্বারা ভেক্টর বেস ডিজাইন তৈরি করা যায় । অর্থাৎ ইলাস্ট্রেটর প্রোগ্রাম দ্বারা গ্রাফিক্স ডিজাইন, লোগো ডিজাইন, ব্যানার ডিজাইন, প্রিন্ট মিডিয়ার বিভিন্য বিয়য় ডিজাইন যেমন বই এর কভার, কার্ড ব্রুসিওর সহ আরো অনেক কিছু ।

যেকোন ধরনের অবজেক্ট ডিজাইন, কিংবা কার্টুন এর চরিত্র গুলো ডিজাইন করা যায় সহজে্র ইলাস্ট্রেটর প্রোগ্রাম দিয়ে । আবার বিভিন্য আইকন তৈর করা যায় । ইচ্ছে মতো যেকোন সেইপ তৈরি করে নিতে পারবেন অ্যাডবের এই প্রোগ্রাম দিয়ে ।

ইলাস্ট্রেটর এ তৈরি কছু ডিজাইন এর নমুনা দেখুন নিচের ছবি গুলোতে …

ইলাস্ট্রেটর এ আকা বাড়ি ও গাড়ির ছবি
চেনা মাছরাঙ্গার ইলাস্ট্রেশন রুপ

অ্যাডোবি ইলাস্ট্রেটরের সর্ব শেষ ভার্সন হচ্ছে, ইলাস্ট্রেটর সিসি । তো এই ছিলো ইলাস্ট্রেটরের পরিচিতি । আগামী দিন গুলোতে নিয়ে আসছি ইলাস্ট্রেটরের অন্য টিউটোরিয়াল গুলো নিয়ে ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!