এক্সেল সেলের ভিতরে আড়াআড়ি লেখার নিয়ম

এক্সেল সেলের ভিতরে  সাভাবিক ভাবে আমরা এমনিতেই লিখতে পারি । কিন্তু অনেক সময় লেখা গুলোকে আড়াআড়ি বা খাড়া করে লিখার প্রয়োজন পরে । তো চলুন সেটাই দেখা যাক আজ । আলোচনা করা যাক এক্সেল সেলের ভিতরে আড়াআড়ি লেখার নিয়ম ।

এক্সেল এর সব গুলো টিউটোরিয়াল পেতে দেখে নিতে পারেন এক্সেল টিউটোরিয়াল লিস্ট

এক্সেল সেলে আড়াআড়ি লেখার নিয়ম

এক্সেল এর সাধারোন লেখা গুলোর অ্যালাইনমেন্ট বদল করে লেখা গুলো খাড়া ( ভার্টিকাল ) কিংবা আড়াআড়ি করা যায় ।  তো শুরুতেই যেই সেলের লেখা গোলোর অ্যালাইনমেন্ট বদল করতে চান, সেখানে কিছু লিখে তার উপর রাইট ক্লিক করুন । নিচের ছবিত মতো ।

Excel Format Cell

Excel Format Cells

এবার যে অপশন গুলো আসবে, সেখান থেকে Format Cells িনর্বাচন করুন । ফরম্যাট সেলস নির্বাচন করার পর Format Cells ডায়ালোগ বক্স আসবে আপনার সামনে । সাধারনত Number Tab টি ওপেন হয়। এবার আপনি Alignments Tab এ ক্লিক করুন । নিচের ছবিতে দেখুন …

Excel Cell Alignment

Excel Cell Alignment

এবার আমাদের কাজ হবে Orientation এ । এখানে নিচের Degrees এর ভেলু পরিবর্তন করে করা যায় কিংবা আপনি চাইলে ওরিয়েন্টেশন এর ঘর থেকে টেক্ট এর যে রেখাটি আছে , সেটাকে টেনে উপরে কিংবা নিচে নিয়েও বদল করতে পারেন। নিচের ছবিতে দেখুন আমি 45 Degree করে  নিদেছি ।

এক্সেল এ আড়াআড়ি লেখার নিয়ম

এক্সেল এ আড়াআড়ি লেখার নিয়ম

এবার Ok তে ক্লিক করার পর দেখবেন যে আপনার এক্সেল এর লেখার ওরিয়েন্টেশন বদল হয়ে সেগুলো আড়াআরি ভাবে চলে এসেছে ।

আপনি যদি চান যে আপনার লেখা গুলো খাড়া বাবে আসুক, তাহলে ৯০ ডিগ্রী করে দিতে পারেন । সেক্ষেত্রে লেখা গুলোর অক্ষর গুলো পাশাপাশি বসে উপর থেকে নিচে কিংবা নিচ থেকে উপরে হবে ।

আর আপনি যদি চান যে আপনার লেখার অক্ষর গুলো উপর থেকে নিচের দিকে হোক , সেক্ষেত্রে Excel Cell Alignment এর Orientation বক্স এর বাম পাশে যে লম্বা Text লেখাটি আছে, সেটিতে ক্লিক করুন । দেখবেন এবার আপনার লেখার বর্ন গুলো উপর থেকে নিচের দিকে হয়ে গেছে ।

তো এই ছিলো Excel Cell Alignment এর Orientation এর উপরে ছোট্ট একটি টিউটোরিয়াল ।

You may also like...

1 Response

  1. Avatar Orchi says:

    Nicely explained. thanks for your afford. Hope will get more excel tutorial like this and wish you all the best

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!