ইরেজার টুল এর ব্যবহার – Eraser Tool – Photoshop 31

Erase মানে মুছে ফেলা। আর Eraser মানে যা দিয়ে মুছে ফেলা হয় । ফটোশপ এ বিভিন্য লেয়ার এর অপ্রয়োজনীয় অংশ গুলো মুছে ফেলতে ইরেজার টুল ব্যবহার করা হয় ফটোশপে । ধরুন, আপনি কোন একটির ছবির ব্যাকগ্রাউন্ড কালার কিংবা ব্যাকগ্রাউন্ড রিমুভ করবেন ।  সেক্ষেত্রে ফটোশপ থেকে Eraser Tool নির্বাচন করে ব্যাকগ্রাউন্ড কালার মুছে দেওয়া এবং ব্যাকগ্রাউন্ড কালার সেট করে দিতে পারেন ।  চলুন নিচের অংশে দেখে নেই, ব্যাকগ্রাউন্ড কালার কিভাবে রিমুভ করা যায় ।

ইরেজার টুল (Eraser Tool):

ইরেজার টুল এর সাহায্যে কোন লেয়ার কিংবা ইমেজ বা নির্বাচিত অংশের পিক্সেল কিংবা  ড্র্যাগ করে অপ্রয়োজনীয় অংশ মুছে ফেলতে পারবেন ।

Select Eraser Tool

Select Eraser Tool

ফটোশপে ইরেজার টুল ব্যবহার করার জন্য প্রথমে আপনি আপনার Computer  থেকে Photoshop Program রান করে নিন । ফটোশপ ওপেন করার পর ফটোশপ টুলবক্সে  থেকে উপরের লাল মার্ক করা আইকনের উপর মাউস পয়েন্টার নিয়ে গিয়ে মাউস থেকে রাইট বাটনে ক্লিক করুন । রাইট বাটনে ক্লিক করার পর, এবার সেখান থেকে উপরের লাল মার্ক করা Eraser Tool লেখা সিলেক্ট করুন ।

আমি আমার ক্ষেত্রে নিচের ছবি ব্যবহার করে আলোচনা করছি ,

Open New Image

Open a New Image to remove background using Photo Editing Software Photoshop

ফটোশপে ইরেজার টুল নির্বাচন করার পর ফটোশপে নতুন একটি ছবির ওপেন করে নিন ।

উপরের ছবির ব্যাকগ্রাউন্ড কালার মুছার জন্য ফটোশপ টুলবক্স থেকে ব্যাকগ্রাউন্ড কালার সিলেক্ট করে নিতে হবে । তাই একটি ব্যাকগ্রাউন্ড কালার নির্বাচন করে নিন।

ব্যাকগ্রাউন্ড কালার নির্বাচন করার জন্য ফটোশপ টুল বক্স থেকে Set Background Color লেখা অংশে ক্লিক করুন ।

Set Background Color

Set Background Color

উপরের ছবিতে দেখুন । ঠিক উপরের ছবির লাল মার্ক করা নীল কালার আইকনে ক্লিক করুন । আপনার ক্ষেত্রে সেট ব্যাকগ্রাউন্ড কালার অন্যও থাকতে পারে, সেখানে  ক্লিক করলে ফটোশপে একটি বক্স ওপেন হবে । সেখান থেকে আপনি আপনার পছন্দ মতো কালার নির্বাচন করে নিন । আমি আমার ক্ষেত্রে নীল কালার নির্বাচন করেছি ।

এবার ফটোশপে ওপেন করে নেওয়া ছবিতে কালার সেট করার জন্য ইরেজার টুল সিলেক্ট অবস্থায় মাউস পয়েন্টার দিয়ে ঘুসতে থাকুন । দেখবেন, নিচের ছবির মতো কালার দেখা যাবে ।

Background Color Cobi

Background Color Cobi

উপরের ছবিতে দেখুন । উপরের ছবিতে ইরেজার টুল ব্যবহার করে ব্যাকগ্রাউন্ড কালার ব্যবহার দেওয়া হয়েছে ।

ব্যাকগ্রাউন্ড রিমুভঃ

উপরের অংশে দেখানো হয়েছে, ইরেজার টুল দিয়ে কিভাবে ব্যাকগ্রাউন্ড কালার দেওয়া যায় । এবার নিচের অংশে আলোচনা করবো, ইরেজার টুল দিয়ে ব্যাকগ্রাউন্ড রিমুভ কিভাবে করা যায় ।

Cobi

Cobi

উপরের ছবিতে দেখুন । এবার আমরা ইরেজার টুলের সাহায্যে উপরের ছবির ব্যাকগ্রাউন্ড কালার মুছে দিবো । ব্যাকগ্রাউন্ড কালার মুছে দিবার  জন্য Set foreground color থেকে সাদা কালার নির্বাচন করুন । এবার ইরেজার টুল সিলেকশন অবস্থায় উপরের ছবিতে ড্রাগ করতে থাকুন । দেখবেন নিচের ছবির মতো দেখা যাবে । আপনার ক্ষেত্রে অন্যও আসতে পারে ।

তবে ফটোশপে ব্যাকগ্রাউন্ড রিমুভ করার সময় লেয়ার প্যালেট থেকে ডুপ্লিকেট লেয়ার তৈরি করে কাজ করলে ভালো হয় ।

Background Remove Image

Background Remove Image

উপরের ছবিতে ভালো ভাবে দেখুন । উপরে ছবির ব্যাকগ্রাউন্ড কালার ইরেজার টুল ব্যবহার করে রিমুভ করেছি ।

ফটোশপে কাজ করবার সময় মাউস পয়েন্টার সাইজ ছোট বড় করার প্রয়োজন পড়লে । কিবোর্ড থেকে, [ এবং ] চাপুন ।  দেখবেন, মাউস পয়েন্টার সাইজ ছোট বড় হবে ।

Related Post

ডজ টুলের ব্যবহার – Dodge Tool – Photos... ডজ টুল ব্যবহার করে ড্র্যাগ করে ইমেজের কোন নির্ধারিত স্থানের অন্ধকার অংশকে আলোকিত করা যায় ।  যেমন ধরুন,  ছবির কোন একটি অংশ অন্ধকার কিংবা ঠিক মতো ছবিটি ...
স্মাজ টুলের ব্যবহার – Smudge Tool – Ph... স্মাজ টুল এর সাহায্যে ইমেজের যে অংশ ড্র্যাগ করা হবে সে অংশটির পিক্সেল আবছা করে বের হয়ে প্রান্ত সীমায় ছড়িয়ে পড়বে । ধরুন, আপনার কোন একটি ছবির চুল কিংবা ...
প্যাটার্ন স্ট্যাম্প টুলের ব্যবহার – Pattern ... এর আগের টিউটরিয়ালে আমরা দেখলাম কিভাবে ছবি ক্লোন করা যায় ক্লোন স্ট্যাম্প টুল দিয়ে । ‌আর এবার তারই আর একটি টুল প্যাটার্ন স্ট্যাম্প টুল এর ব্যবহার নিয়ে আ...
কাস্টোম শেইপ টুলের ব্যবহার – Custom Shape To... কাস্টম শেপ টুল দিয়ে আগে থেকেই তৈরি করে রাখা বিভিন্য ধরনের শেপ তৈরি করা যায় । যেমন  ধরুন, ফুল, তারকা, তীর চিহ্ন সহ আরো আনেক কিছু । কাস্টোম শেইপ টুল (C...
ফটোশপ টুলস গ্রুপ – Photoshop 03... এর আগের পোস্টটে আমরা আলোচনা করেছি, ফটোশপ টুল পরিচিতি। আজকে তারই ধারাবাহিকতায় আমরা আলোচনা করবো, ফটোশপ টুলস গ্রুপ পরিচিত নিয়ে। তো চলুন নিচের অংশে জেন...
ফটোশপে আনডু রিডু ও ফটোশপ হিস্টোরি – Photosho... আজকে আমাদের আলোচ্য বিষয়, ফটোশপে কিভাবে আন্ডু, রিডু এবং ফটোশপ হিস্টোরি সম্পর্কে । ফটোশপে মাঝে মাঝে কাজ করবার সময় ভুল বসত ইমেজে বা ডকুমেন্টে অনেক কিছু ক...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!