এইচ টি এম এল কি

একটি ওয়েব পেজের মূল গঠন তৈরি করতে HTML ব্যবহার করা হয়ে থাকে। এইচ টি এম এল হচ্ছে মার্কআপ ল্যাঙ্গুয়েজ, HTML প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নয়। HTML এর ফুল ফর্ম (Hyper Text Mark Up Language)। এইচটিএমএল দিয়ে একটি ওয়েবসাইটের মার্কআপ  তৈরির কাঠামোতে ব্যবহার হয়।

যেকোন ধরনের ওয়েবসাইট তৈরিতে এইচটিএমএল কোড ব্যবহার হয়। আমরা প্রতিনিয়ত যে ওয়েবসাইট গুলি প্রর্দশন করি তার সব গুলতেই এইচটিএমএল কোড ব্যবহার করা হয়ে থাকে। এইচটিএমএল কোড ছাড়া  ওয়েবসাইট তৈরি করা সম্ভব নয় । নিচের অংশে এইচটিএমএল এর উধাহরণস্বরূপ দেখানো হল।

এইচ টি এম এল মার্কআপ

এইচটিএমএল দিয়ে ওয়েবসাইটের মার্কআপ তৈরি করবার জন্য আপনার ডিভাইসে একটি কোড এডিটরের প্রয়োজন । কারণ কোড এডিটরেই এইচটিএমএল মার্কআপ লেখা হয়ে থাকে।

কোড এডিটর হিসেবে আপনি ব্যবহার করতে পারেন Notepad  যা প্রতিটি Windows Operating System এ আগে থেকেই দেওয়া থাকে। অথবা দেখে নিতে পারেন কোন কোড এডিটর ভাল

এখন আমরা এইচটিএমএল মার্কআপ কিভাবে করতে হয় তার একটি বেসিক ধারনা নিচের অংশে শিখে নেই।

<!DOCTYPE html>
<html lang="en">
<head>
  <meta charset="UTF-8">
  <title>Document</title>
</head>
  <body> 
      <h1>This is a HTML MarkUp Code..! </h1>
  </body>
</html>

নিজে চেষ্ঠা করুন

উপরের কোড গুলো ভালো ভাবে দেখুন।

উপরের অংশে যে কোডগুলো দেখা যাচ্ছে সেগুলোই মূলত এইচটিএমএল কোড। শুরুতেই <!DOCTYPE> এইচটিএমএল কোড ব্যবহার করা হয়ে থাকে। এইচটিএমএল এর কোন ভার্সন সেটাকে বুঝাতে <!DOCTYPE> ব্যবহার করা হয়।

এর পর লিখা আছে html, এটি একটি html tag এর এর পর আছে head এটি আর একটি  এইচ টি এম এল  ট্যাগ ।  এইচ টি এম এল নিয়ে আমরা ধারাবাহিক টিউটোরিয়াল লিখে যাচ্ছি । আপনি শুরু করতে পরেন এইচ টি এম এল  শিখবো কিভাবে থেকেই ।

You may also like...

1 Response

  1. Avatar nowshad says:

    thanks, very nice.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!