এক্সেলে একই সেলে দুই লাইনে কিভাবে লিখবো

আমাদের ফেসবুক ফ্যান পেজ এর কোন এক ভাই জানতে চেয়েছিলেন : এক্সেলে একই কলামে দুই লাইনে কিভাবে লিখবো ?  আসলে কলামে নয়, আমরা লিখে থাকি বিভিন্য সেলে এবং সেখানেই প্রয়োজনে একই সেলে একাধিক লাইনে লেখা যায় ।  বিষয়টি অনেকেরই প্রয়োজন পড়ে বলে আজ সেটি নিয়েই একটু আলোচনা করছি । তো চলুন দেখে নেয়া যাক কিভাবে এক্সেলে একই সেলে দুই বা তার অধিক  লাইনে লিখবো

অনেক সময় জায়গার সল্পতার কারনেও অনেকের ই কিছু কিছু সেলে একাধিক লাইনে লিখতে হয় । আশা করি সবায় এক্সেলের সেলগুলো চিনেন, তার পরও আরো একবার নিচের ছবিতে দেখে নিতে পারেন । এক্সেলের প্রতিটি ঘর ই এক এক টি  সেল ।

Cell in Excel Program

Cell in Excel Program

আমরা সাধারনত Enter চেপে নতুন লাইন পেয়ে থাকি এম এস ওয়ার্ড কিংবা অন্য কোন জায়গায় লিখার ক্ষেত্রে  । কিন্তু এক্সেলে Enter চাপলে সে নিচের সেলে নিয়ে যাবে আপনাকে ।  এক্সেলে একই সেলে একাধিক লাইন নিচের ছবিতে দেখুন ।

new line text in Microsoft excel

new line text in Microsoft excel

কিভাবে এক্সেলে একই সেলে দুই বা তার অধিক  লাইনে লিখবো

ধরুন আমার উপরের ছবিটির মতোই লিখবো । মানে Cell এর পরের লাইনে লিখবো New Line এবং তার পরের  লাইনে লিখবো Text. তো শুরুতেই কোন এক সেলে লিখুন Cell . এর পর এক্সেলে নতু্‌ন লাইন তৈরির জন্য কিবোর্ড থেকে Alt কি চেপে ধরে চাপুন Enter কি । দেখবেন যে আপনার কারসর পরের লাইন এ কিন্তু একই সেলে আছে । এবার লিখুন New Line এবং একই ভাবে পরের লাইন তৈরি করার জন্য চাপুন Alt + Enter . দেখুন আবার ও নতুন লাইন তৈরি হয়েছে এবং সেখানে লিখুন Text.

Excel New line Keyboard Command : Alt + Enter

আমরা তৈরি করেছি একটি এন্ডয়েড অ্যাপ যা আপনি অফলাইনেই মানে ইন্টারনেট ছাড়াই ব্যবহার করতে পারবেন । নামিয়ে নিতে পারেন  গুগল প্লে স্টর থেকে : https://play.google.com/store/apps/details?id=kivabe.com.excelapp

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!