এক্সেল এ ওভারটাইম সহ সেলারি সীট

এক্সেলে সেলারি সীট এর উপরে একটি টিউটোরিয়াল আমাদের আছে, কিন্তু অনেকের অনুরোধে এবার আমরা আলোচনা করতে যাচ্ছি কিভাবে ওভারটাইম সহ সেলারি সীট তৈরি করা যায় । তো চলুন শুরু করা যাক Excel এ Overtime সহ Salary Sheet.

আমরা বেশ কয়েকটি ধরন ধরে নিয়ে  অভারটাইম সহ সেলারি সীট তৈরি করার চেষ্ঠা করবো । প্রথম ধরনে আমরা দৈনিক হিসাব এ ওভারটাইম বের করে দৈনিক মোট বেতন বের করবো ।  আবার আর এক উদাহরনে আমরা দেখাবো যে মাসিক হিসাবের মধ্যেই অভারটাইম যোগ করে বেতন কেমন আসে ।

ওভারটাইম সহ সেলারি সীট

তো শুরুতেই আমাদের বেশ কিছু শর্ত ঠিক করা লাগবে ।  যেমন ধরে নিলাম যে দৈনিক হিসাবে ওভার টাইম সহ সেলারি তৈরি করতে

  1. ৮ ঘন্টার বেশি কাজ করলে সেগুলো ওভারটাইম হিসেবে ধরা হবে
  2. রোগুলার প্রতি ঘন্টা ১৫০/= করে দেয়া হবে
  3. ওভার টাইম ৩ ঘন্টা বা তার কম হলে প্রতি ওভার টাইম ঘন্টা ২০০/= করে দেয়া হবে
  4. ওভার টাইম ৩ ঘন্টার বেশি হলে ৩ ঘন্টার বেশি প্রতি ওভার টাইম ঘন্টা ৩০০/= করে দেয়া হবে
  5. ওভারটাইম ৬ ঘন্টার বেশি হবেনা

তো উপরের শর্তের উপর ভিত্তি করে ধরে নিলাম নিচের মতো বেশ কিছু তথ্য দেয়া আছে ।

Excel Salary Sheet with overtime

Excel Salary Sheet with overtime – Data table

উপরের ডাটা টেবিলে দেখতে পাচ্ছি ৭ জনের তথ্য দেয়া আছে যেখানে নাম আর  Working Hour দেয়া আছে । এবার সেখান থেকে আমাদের Overtime Hour, Regular  Salary, Overtime Salary ও Total Salary বের করা লাগবে ।

তো চলুন আগে ওভার টাইম বের করি । উপরের শর্ত মতে ৮ ঘন্টার বেশি কাজ করলে সেটা হবে ওভার টাইম এবং ওভার টাইম  আবার ৬ ঘন্টার বেশি হবেনা্। আর উপরের ডাটা টেবিলের D2 ঘরে আমাদের ওভারটাইম বের করে রাখতে হবে । তো, D2 ঘরে ক্লিক করে আমরা সুত্র লিখবো  IF Function ব্যবহার করে নিচের মতো ।

=IF(C2>8,C2-8,0)

কিন্ত সমস্যা হলো আমরা ওভারটাইম ৬ ঘন্টার বেশি কিনা সেটা টেস্ট করিনি । সেটা সহ করলে নিচের মতো হবে

=IF(C2>8,IF(C2-8>6,6,C2-8),0)

এবার Enter চেপে যে রেজাল্ট পেয়েছি, তার কোনায় ক্লিক করে অটোফিল করে বাকি ফলাফল গুলো বের করে নিয়েছি । কারো যদি অটোফিল কিভারে করে জানা না থাকে তো দেখে নিতে পারেন MS Excel এ বর্ণ বা অক্ষর এর ক্রমিক লিস্ট তৈরি করবো কিভাবে এর ২য় ভিডিও টি।

Overtime Hours

Overtime Hours

Serial 1,4 ও 5 দেখেন, ৮ ঘন্টা বা তার নিচের গুলো 0 আর ৮ + ৬ = ১৪ ঘন্টার উপরের গুলো 6 hour.  এবার সময় হলো রেগুলার সেলারী বের করার । রেগুলার সেলারি E2 সেলে বের করবো আমরা এবং ৮ ঘন্টা বা তার কম সময় গুলোর জন্য বের করবো ।

আর সেটি হবে এরকম যে যদি C2 এর ভেলু ৮ এর বেশি হয় তো সেখানে ৮ এর সাথে ১৫০ গুন করবো, আর যদি  C2 এর ভেলু ৮ এর কম হয় তো সরাসরি C2 এর ভেলুর সাথে ১৫০ গুন করবো ।

তাহলে এর সূত্রটি হবে নিচের মতো

=IF(C2>8,8*150,C2*150)

তো অটোফিল করে E2 সেলের পরের গুলো করে ফেলুন । নিচের টেবিলে দেখুন, Serial 1 এর ওয়ার্কিং আওয়ার ৮ ঘন্টার কম ছিলো, তাই তার রেগুলার সেলারিও কম হয়েছে ।

Regular Salary

Regular Salary

সময় এলো, Overtime Salary বের করার । এটা খুবই সহজ হবে কারন আমাদের ওভারটাইম বের করাই আছে D2 Cell এ । তাহলে F2 সেলে আমরা অভারটাইম সেলারি বের করবো এবং দেখবো যাদের ওভারটাইম ৩ ঘন্টার বেশি তাদের ক্ষেত্রে ৩ ঘন্টার বেশি  সময়গুলোর জন্য ৩০০ টাকা করে আর বাকি গুলো ২০০ টাকা করে । উপরের শর্তের ৩ ও ৪ নাম্বার দেখুন । তাহলে সুত্রটি হবে

=IF(D2>3,((D2-3)*300+3*200),D2*200)

দেখুন শর্তমতে ওভারটাইমের সেলারি বের হয়ে গেছে ।

Overtime Salary

Overtime Salary

এবার সময় এলো সবগুলো যোগ করে টোটাল সেলারি বের করার সময় । আমরা এটি করতে পারি sum function ব্যবহার করে কিংবা শুধু E ও F সেলের যোগ করে । যার সুত্রটি নিচের মতো হবে যা G2 Cell এ বসবে …

=sum(E2:F2)

পেয়ে গেছি এক্সেল এ ওভারটাইম সহ স্যালারি সীট 🙂

Excel Overtime Salary Sheet

Excel Overtime Salary Sheet

তো সহজেই পেয়ে গেলাম সেলারি সীট ওভারটাইম সহ । আপনাদের ক্ষেত্রে শর্ত গুলো  আলাদা হলে আমাদের জানান নিচে কমেন্টে । আমরা সেগুলোও এড করার চেষ্টা করবো আমাদের কিভাবে.কম এ ।

You may also like...

3 Responses

  1. Avatar Md. Towhidul Islam says:

    আপনি Sum ফাংশন ব্যবহার করে মোট ওভারটাইম সহ স্যালারী D2 বসালেন কীভাবে? আমি শেষ অপশনের কথা বলছি..। এখানে এটা হতে পারেনা SUM(E2:F2), যদি আপনি D2 দেন তাহালে ওভারটাইম ঘন্টা টাকা হিসাবে চলে আসবে। এটা কি ঠিক হবে ভাইয়া? আমাকে একটু বোঝাবেন অনুগ্রহ করে।

    • Avatar Md Shariar Sarkar says:

      অাপনাকে অসংখ্যা ধন্যবাদ বিষয়টি তুলে ধরার জন্য । ভুলটি আমাদের ই ছিলো । ওভারটাইম সহ স্যালারী D2 না হয়ে E2 ও F2 এর যোগ ফল হবে । উপরেও ঠিক করে দিয়েছি…

  2. Avatar Md. Mizanur Rahman says:

    কি ভাবে কর্মঘন্টা বের করবো? যেমন 08:01:25 থেকে 20:02:56 পর্যন্ত কাজ করলাম। দুপুুের বিরতি 1 ঘন্টা বাদ যাবে। তবে আউট টাইম ৮:০২:৫৬pm দেখাবে। [24 Hours ]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!