এন্টিভাইরাস কি এবং কিভাবে কাজ করে – কিভাবে ভাইরাস মারবো

এন্টিভাইরাস কি ?

এর আগে আমরা জেনেছি ভাইরাস কি ! আজ চলুন জেনে নেই এন্টিভাইরাস কি। ভাইরাসকে প্রতিরোধ করবার কিংবা মারবার জন্য যা ব্যবহার করা হয় তাই এন্টিভাইরাস। কম্পিউটারের ক্ষেত্রে এটি একটি প্রোগ্রাম যা ভাইরাস কে প্রতিরোধ করে এবং ভাইরাস আক্রান্ত পিসি থেকে ভাইরাস মারে ।

 

কিভাবে কাজ করে ?

এটি একটি প্রোগ্রাম যাতে বিভিন্ন ভাইরাসের ডাটাবেস থাকে। ফলে খুব সহজেই ভাইরাস প্রোগ্রাম গুলোকে সনাক্ত করতে পারে এবং সেগুলোকে আপনার মেসিনে ইন্সটল হতে দেয়না । প্রতিনিয়ত এন্টিভাইরাস আপডেট করতে হয় যাতে করে সর্বশেষ ভাইরাসের ডাটাবেস ও তার কাছে থাকে ।

ধরুন আপনি আপনার প্রতিষ্ঠানের নিরাপত্যার জন্য একজন প্রহরি রাখলেন এবং যে সময় তাকে নিয়গ দেয়া হয়েছে সেই সময় এবং এর আগের দুর্বিত্তদের ব্যবহৃত টেকনিক সে জানে । কিন্তু কিছুদিন পরে  দুর্বিত্তরা নতুন টেকনিক ব্যবহার করতে শুরু করলো। যদি আপনার প্রহরীকে সেইসব নতুন টেকনিক  সম্পর্কে ধারনা না দেয়া হয়, আপনার প্রহরী কাজে নাও আসতে পারে ।

ঠিক একই ভাবে এন্টিভাইরাসে প্রতিনিয়ত আপডেট না করলে সেও ঠিক মতা কাজ নাও করতে পারে । তাই রেগুলার আপডেট করাতে হবে এন্টিভাইরাস প্রগ্রাম কে ।

 

কোন এন্টিভাইরাস ভালো ?

এক এক জনের কাছে এক এক এন্টিভাইরাস ভালো লাগে । আমি বেশ কয়েকটি এন্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করেছি । সবথেকে ভালো লেগেছে অ্যাভাইরা ( Avira  ) । এদের ফ্রি এবং পেইড দুই ভার্সন ই আছে । ফ্রিটাও ভালো তবে নিজেকে একটু সতর্ক থাকতে হয় । আর পেইড টি নিজেই অনেকটা সামলায় । বরাবার ই বলে আসছি – প্রতিরোধ প্রতিকারের চেয়ে ভালো । তাই ভাইরাস আক্রান্ত হওয়ার আগেই ভাইরাস  আক্রান্ত না হবার ব্যবস্থা করুন ।

 

ভাইরাস মারবো কিভাবে ?

এন্টিভাইরাস প্রোগ্রাম ভেদে ভাইরাস মারার পদ্ধতি গুলো ভিন্ন ভিন্ন হতে পারে তবে প্রতিটাতেই Scan করার অপশন থাকে । ইদানিং কালে ভাইরাস গুলো পেন ড্রাইভ কিংবা যেকোন ফ্ল্যাস ড্রাইভ যেমন মেমোরি কার্ড গুরোর মাধ্যমে সবচেয়ে বেশি ছড়ায় বলে সেগুলো Scan না করে ইউজ না করাই ভালো । আমি এভাইরা ফ্রি এন্টিভাইরাস ইউজ করি বলে সেটা নিয়েই লিখছি । অন্য এন্টিভাইরাস গুলোর ক্ষেত্রে ও অনেকটা একই রকম ।

 

Avira Install দেয়া থাকলে যে কোন পেন ড্রাইভ বা ফ্ল্যাস ড্রাইফ এ যদি কোন Virus নিজে থেকে এক্সেস করতে  চায় , তো সাথে সাথে ই  তাকে আটকিয়ে দেয় । এবার Remove এ ক্লিক করলে সেটিকে Scan করে মুছে ফেলে ।

 

Security Alert from Avira

Security Alert from Avira

 

 

Pen Drive বা যেকোন Flash Drive পিসিতে এড করে Scan করতে চাইলে সেগুলো লাগানোর পর Computer ( কেন কেন ক্ষেত্রে My Computer  )  এ গিয়ে সে Drive টির উপর রাইট করে Scan Selected Files with Avira ( এন্টিভাইরাস ভেদে এটি চেন্জ হতে পারে ) এ ক্লিক করে একটু ওয়েট করলে একটি নতুন উইন্ডো আসবে । এভাইরার ক্ষেত্রে নিচের মতো আসবে…

 

Scan with Avira

Scan with Avira

 

Found Some Virus

Found Some Virus

 

Choose What to do

Choose What to do

 

Apply Now এ ক্লিক করলে ধরা ভাইরাসগুলো Quarantine এ মুভ করে রাখবে  এবং আপনার Scan করা ড্রাইভটি ভাইরাস মুক্ত করবে । উপরের ধাপুগুলো Antivirus ভেদে ভিন্য  ভিন্য  হতে পারে ।  তবে ধারনাটি অনেকটা একই রকম ।

তো এই ছিলো আমার আজকের আয়োজন, ভাইরাসমুক্ত থাকুন , ভালো থাকুন ।

You may also like...

3 Responses

  1. Avatar mustakin sarker says:

    আপনার পোস্টে আমি উপকৃত হয়েছি

  2. Avatar Aapon bauri says:

    সত্যি এটা একটা উপকৃত পোষ্ট । অনেক উপকৃত হয়েছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!