ওয়ার্ডপ্রেস থিম ডিলিট করে কিভাবে – Delete WordPress Theme

আমরা ইতি পূর্বে আলোচনা করেছি কিভাবে ওয়ার্ডপ্রেস এ থিম ডাউনলোড বা ইন্সটল করবো। তারই ধারাবাহিকতায় আজকে আমরা শিখবো ওয়ার্ডপ্রেসে থিম ইন্সটল দেয়ার পর কিভাবে delete করতে হয়। আসলে যেটা ঘটে যে টেস্ট করার জন্য অনেক থিম আমরা আমাদের সাইটে ইন্সটল করি কিন্তু ব্যবহার করি এদের মধ্যে যেকোন একটা। আর বাকি গুলো পড়ে থেকে হোস্টিং এর জায়গা নস্ট করে। অপ্রয়োজনিয় গুলো ডিলিট করলে কিছুটা জায়গা বাড়ে।  চলুন তো নিচের অংশে দেখে নেওয়া যাক কিভাবে ওয়ার্ডপ্রেস থিম ডিলিট করে ।


ওয়ার্ডপ্রেস থিম ডিলিট

ওয়ার্ডপ্রেস থিম ডিলিট করা যায় দুই ভাবে । এক হলো সরাসরি cPanel এ ঢুকে ফাইল ম্যানেজার থেকে কিংবা FTP দিয়ে ঢুকে। আর একটি হচ্ছে প্লাগইন ইন্সটল করে। ওয়ার্ডপ্রেস প্লাগইন যেভাবে ডিলিট করে ঠিক সেভাবে থিম ডিলিট করা যায়না । সহজ পদ্ধতি হল প্লালইন ইন্সটল করে তার পার থিম ডিলিট করা।

প্লাগইন দিয়ে ওয়ার্ডপ্রেস থিম ডিলিট

আমরা সহজ পথের থিম রিমুভ করার পদ্ধতি টি নিয়ে আলোচনা করি আগে। আমরা একটি প্লাগইন ইন্সটল দিয়ে থিম রিমুভ করবো। যে প্লাগইন টি ব্যবহার করবো সেটির নাম হচ্ছে  Delete Multiple Themes যার লিংক https://wordpress.org/plugins/delete-multiple-themes/ . এটি বেশ কিছুদিন ধরে আপডেট করা হয়নি কিন্তু তার পরও কাজ করে । সাভাবিক ভাবে এর আগে যেভারে প্লাগইন ইন্সটল দিয়েছেন সেভাবেই এটিও ইন্সটল দেয়া যাবে । প্লাগইন সার্চ এর ঘরে Delete Multiple Themes লিখে সার্চ করলেই পেয়ে যাবেন ।

Delete WordPress Theme Plugin

Delete WordPress Theme Plugin

এবার একে install করে Active করলে Appearance এর ভিতরে নতুন একটি অপশন পাবেন

Delete Theme

Delete Theme

এবার Delete Themes এ ক্লিক করার পর পেয়ে যাবেন নিচের মতো থিমের লিস্ট।

 

 

Delete Multiple Themes Theme list

Delete Multiple Themes Theme list

লস্ট থেকে আপনার সে থিম দরকার নেই সেটির বাম পাশে টিক দিয়ে নিচ থেকে Delete Themes বাটনে ক্লিক করুন । যদি একাধিক থিম ডিলিট করার প্রয়োজন পড়ে তো যে কয়টাকে রিমুভ করতে চাচ্ছেন তাদের বাম পাশে টিক দিয়ে তার পর নিচ থেকে ডিলিট করে নিন । FTP দিয়ে থিম ডিলিট আর  একদিন দেথাবো । ভালো থাকবেন ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!