ওয়ার্ডপ্রেস প্লাগইন ইন্সটল দেবার সময় কোন কোন বিষয়গুলো দেখবেন

এর আগের একটি পোস্টে দেখিয়েছি কিভাবে ওয়ার্ডপ্রেস প্লাগইন ইন্সটল দেয়া যায় । আর আজ আলোচনা করবো ওয়ার্ডপ্রেসে প্লাগইন ইন্সটল দেবার আগে কি কি বিষয় দেখে নিবেন । আসলে যেটা হয় যে অনেকগুলো প্লাগইন এর ভিতরে কোনটা কাজের কোনটা না প্রথম প্রথম বুঝে ওঠা একটু কষ্টকর । প্লাগইন ইন্সটল দেবার আগে কিছু কমন বিষয় দেখে নিলে ঠকবার সম্ভাবনা একেবারেই কমে যায় ।


ওয়ার্ডপ্রেস প্লাগইন ইন্সটল এর সময় কি কি বিষয় খিয়াল রাখবেনঃ

ধরলাম আপনি আপনার ওয়েব সাইটে একটি Facebook Page Like box এড করতে চাচ্ছেন এবং এটিকে আপনি সাইডবারে রাখবেন ।  সাইটবারে যেগুলো থাকে সেগুলো আসলে Widget হয় । তাই আমরা ওয়ার্ডপ্রেস প্লাগইন ইন্সটল পেজে গিয়ে সার্চ করবো Facebook Widget. ( চাইলে দেখে নিতে পারেন প্লাগইন কি? WordPress এ কিভাবে প্লাগইন ইন্সটল দিবো এই পোস্টটি যাতে পেয়ে যাবেন কিভাবে ওয়ার্ডপ্রেস প্লাগইন ইন্সটল দিতে হয় । )

 

WordPress Plugins by Search

WordPress Plugins by Search

 

প্লাগইন সার্চ বক্সে গিয়ে Facebook Widget লিখে ইন্টার চাপার পর পেয়ে যেতে পারেন উপরের মতো একটি পেজ যেখানে আপনি সাজেসন পাবেন সেই রিলেটেড প্লাগইন গুলোর । এবার উপরের ছবিটিতে দেখুন, লাল মার্ক করা ঘরটিতে বেশ কিছু লেখা আছে এবং সব প্লাগইন এর ক্ষেত্রে ই এরকম থাকে ।

তো সেই ঘরে দেখেন নিচের দিকে দেয়া আছে 100,000 + Active Installs , মানে এতগুলো সাইটে এই প্লাগইন টি চলছে এখন, আর তার ঠিক উপরেই 5 Star রেটিং এর সংখ্যা টাও ভালোই । ডান পাশে দেখা যাচ্ছে লাস্ট করে আপডেট হয়েছে এবং এই ওয়ার্ডপ্রেস প্লাগইন টি আপনার ওয়ার্ডপ্রেস ভার্সন এর সাথে চলে কিনা ।

এবার সেই বক্সের উপরের দিকে দেখুন, Install Now বাটর আছে, তার ঠিক ডানে আছে More Details , সেখানে ক্লিক করুন । দেখবেন সেই প্লাগইন এর আরো ডিটেল চলে আসবে আপনার সামনে নিচের মতো ।

 

WordPress Plugins Detials

WordPress Plugins Detials

 

এবার সেই অংশের ডান পাসে দেখুন অনেকগুলো তথ্য আছে এবং কয়জন 5 star,  কয়জন 4 star দিয়েছে তাও দেখা যাবে ।  আর বাম পাশে পেয়ে যাবেন সেই প্লাগইন এর বর্ননা ।  এবার একই ভাবে দেখে নিতে পারেন Installation, FAQ, Changelog, Screenshorts এবং Reviews. আর এতো কিছু দেখার পর আশা করি আপনি ধারনা পেয়ে যাবেন সেই প্লাগইন সম্পর্কে পুরো ধারোনা ।

সবকিছু অনুকুলে থাকলে আর দেরি কেনো ? Install Now এ ক্লিক করে ইন্সটল করে নিন ওয়ার্ডপ্রেস প্লাগইনটি ।  এই পোষ্টটির কোন অংশ বুঝতে  সমস্যা হলে নিচে কমেন্টে আমাদের জানাতে ভুলবেন না। ভালো থাকবেন …

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!