ওয়ার্ডপ্রেস সাইটে Writing Setting কিভাবে করবো

পূর্বের আমরা ওয়ার্ডপ্রেস General Setting নিয়ে আলোচনা করেছি। আর আজেক আলোচনা করবো ওয়ার্ডপ্রেসWriting Setting নিয়ে । তো নিচের অংশে দেখে নেওয়া যাক, কিভাবে ওয়ার্ডপ্রেস writing Setting করবো।

ওয়ার্ডপ্রেস রাইটিং সেটিং করবার জন্য প্রথমে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের এডমিন প্যানেলে প্রবেশ করুন। এবার সেখান থেকে Setting >> Writing লেখা অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবিটির মতো একটি পেজ ওপেন হবে।

WordPress Writing Setting

WordPress Writing Setting

উপরের ছবিটিতে ভালো ভাবে দেখুন। ছবিটির উপরের এবং নিচের লাল মার্ক করা ফিচারগুলো কিভাবে ওয়ার্ডপ্রেস সাইট থেকে সেটিং করা যায় তা আপনার সাথে স্টেপ বাই স্টেপ নিচের অংশে দেখে নেই।

Default Post Category :  ওয়ার্ডপ্রেস সাইটে আপনি যদি কোন পোস্টটের ক্যাটাগরি নির্বাচন করে না দেন, সেক্ষেত্রে ওয়ার্ডপ্রেস নিজে Uncategorized যে অপশনটি সেটির মধ্যে নিয়ে রেখে দিবেটে, এট ই পোস্টের ডিফন্ট ক্যাটাগরি।  পরিবর্তন করতে হলে Uncategorized  অপশনে ক্লিক করে ক্যাটাগরি সিলেক্ট করে দিতে পারেন। ক্যাটাগরি যদি ফাকা দেখায়, তো নতুন ক্যাটাগরি অ্যাড করার জন্য Post ক্যাটাগরি অপশনে যান।

Default Post Format :  ওয়ার্ডপ্রেস সাইটে নতুন কোন পোস্ট তৈরি করার সময় বিভিন্ন ফরম্যাট এর পোষ্ট ব্যবহার হয়ে থাকে। যেনম ধরেন আপনি অডিও কোন পোস্ট দিবেন, সেক্ষেত্রে Post Format ওয়ার্ডপ্রেস পোস্ট থেকে Audio ঠিক করে দিতে হতে পারে, কিংবা অন্য কোন ফরম্যাটের জন্য অন্য কিছু।বাই ডিফল্ড এটি Standard থাকে। যদি চেন্জ করে নিতে চান, তো Default Post Format এর ঘর থেকে Standard অপশন ক্লিক করলে নিচের দিকে বেশ কিছু অপশন চলে আসবে, সেখান থেকে সিলেক্ট করে নিন ।

Post Via Email : এর কনসেপ্ট হচ্ছে আমি আমার এডমিন প্যানেলে ঢুকবো না কিন্তু ইমেইল করে দিবো পোস্ট পাবলিশ হয়ে যাবে। কিন্তু এই ফিচারটি খুব কম ইউজ হয় কারন সে পোস্টগুলো ঠিক মতো সাজানো যায়না ।  আর তাই এ বিষয় নিয়ে আমরা আলোচনা করছিনা আজ ।

Update Services: 

নিচের ছবিটিতে দেখুন,

WordPress Update Services

WordPress Update Services

কিছু কিছু ওয়েবসাইট আছে যে ওয়েবসাইট গুলো ওয়ার্ডপ্রেস সাইটে কোন নতুন কিছু পোস্ট আসা মাত্র সে তার নিজের নেটওয়ার্ক এ আবার পাবলিশ করে। গুগলে সার্চ করলে কিছু Update Services এর কিছু  সাইট পাওয়া যায়। সে সাইট গুলো কপি করে উপরের ঘরে বসিয়ে সেভ করলে লিংক হয়ে যায়।

তো সবকিছু ঠিকঠাক মতো থাকলে এবার Save Changes লেখা অপশনে ক্লিক করুন।

You may also like...

2 Responses

  1. Avatar Rafiq mia says:

    আমার একটি অনলাইন সাইট আছে সেখানে আমার অনলাইন সাইট এর পর dailynewsshop.wordpress.com এই খানে আমি আমার লিংক এর পর wordpress লিখা সরাতে পারছিনা । আমার লিং টা আমি এই ভাবে দেখাতে চাচ্ছি যেন কেউ খুজ করলেই পায় যেমনঃ dailynewsshop.com

    • Avatar Md Shariar Sarkar says:

      আপনি আসলে WordPress এর একটি সাব ডোমেইন ব্যবহার করছেন যেটি ফ্রি । WordPress সরাতে গেলে আপনাকে একটি ডোমেইন কিনতে হবে । https://wordpress.com/domains/manage এ গিয়ে আপনি চাইলে আপনার ডোমেইড এক করে নিতে পারেন । তবে সেটির জন্য আপনাকে চার্জ দিতে (টাকা দিতে হবে কারন .com ডোমেইন ফ্রি না ) হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!