কম্পিউটার হার্ডওয়্যার খুটি নাটি দেখুন

অনেক সময় আমাদের কম্পিউটার হার্ডওয়্যার এর খুটি নাটি দেখার প্রয়োজন পড়ে । অর্থাৎ আমাদের কম্পিউটারের যাবতীয় ইনফমেশনগুলো জানার দরকার পড়ে । যেমন ধরুন, আমার ল্যাপটপে কত জিবি RAM এবং RAM এর কি নাম, প্রসেসর নাম্বার কতো, মাদারবোর্ড নাম্বার কি সহ আরও বেশ কিছু বিষয়ে ।

আমরা বাই ডিফল্ড ভাবে হার্ডওয়্যার এর ইনফরমেশন উইন্ডোজ থেকে নিতে পারি । তবে হার্ডওয়্যার ফুল ইনফরমেশন জানা যাবে না । উধাহরণস্বরূপ, আপনার ল্যাপটপে ৪ জিবি র‍্যাম লাগানো রয়েছে, এই আপনি দেখতে পারবেন । তবে কি র‍্যাম লাগানো রয়েছে তা দেখা যাবে না ।

কম্পিউটার এর খুটি নাটি জানার নিয়ম

আমরা কম্পিউটার খুটি নাটি জানার জন্য কম্পিউটার এক্সটা ভাবে একটি সফটওয়্যার ইন্সটল করবো । সেই সফটওয়্যারটির নাম হচ্ছে, CPU-Z । সফটওয়্যারটি ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন CPU-Z অথবা CPU-Z লিখে যেকোন ব্রাউজারে এন্টার প্রেস করুন, ডাউনলোড লিংক পেয়ে যাবেন ।

সফটওয়্যারটি আপনার কম্পিউটারে ইন্সটল করা হলে, সেটি ওপেন করুন । দেখবেন নিচের ছবির মতো ট্যাব হবে । অর্থাৎ আপনার কম্পিউটার এর স্টেপ বাই স্টেপ ইনফরমেশনগুলো তুলে ধরবে ।

CPU Information

উপরের ছবিতে দেখুন । সেখানে আমার ল্যাপটপ এর সম্পর্ণ ডিটেলস তুলে ধরেছে । CPU এর নাম Intel Celeron B830 সহ কি কি টেকনলজি ব্যবহার করা হয়েছে তা সব তুলে ধরেছে ।

Mainboard বা মাদার বোর্ড

উপরের ছবিতে দেখুন । কম্পিউটার এর মেইনবোর্ডের মডেল নাম্বার সহ শো করেছে ।

Memory বা RAM

আমার কম্পিউটারে RAM কত জিবি লাগানো রয়েছে ও র‍্যাম টাইপ DDR3 দেখা যাচ্ছে । আপনি CPU-Z সফটওয়্যার ইউজ করে আপনি আপনার কম্পিউটারের যাবতীয় ইনফরমেশনগুলো জেনে নিতে পারেন ।

উপরের ছবির মেনুগুলোতে স্টেপ বাই স্টেপ ক্লিক করে আপনি আপনার কম্পিউটার এ লাগাবো সব ধরনের হার্ডওয়ার এর বিস্তারিত তথ্য সম্পর্কে জানতে পারবেন ।

আবার আপনি কম্পিউটার হার্ডওয়্যার এর রিপর্ট প্রিন্ট করতে পারবেন । আপনার কম্পিউটারে কি কি হার্ডওয়্যার রয়েছে তার লিস্ট প্রিন্ট বা সেভ করে রাখতে পারেন ।

Click to About

উপরের ছবিতে দেখুন । কম্পিউটার রিপর্ট লিস্ট আকারে বের করার জন্য উপরের ছবির লাল দাগ করা About লেখাতে ক্লিক করুন । ক্লিক করার পর উপরের ছবির মতো বেশ কিছু অপশন বের হবে ।

Tools অপশন থেকে Save Report (.TXT) , Save Report(.HTML) এবং Driver Update ক্লিক করে খুব সহজে আপনি আপনার কম্পিউটার হার্ডওয়্যার এর রিপোর্ট লিস্ট আকারে আপনার ডেক্সটপে Documents অপশনে সেভ হবে ।

আপনি উপরের ছবির ডান পাশের লাল দাগ করা Other Versions এ ক্লিক করে অন্য ডিভাইসের সফটওয়্যার ইন্সটল করে কনফিগার দেখে নিতে পারেন ।

Related Post

টিমভিউয়ার দিয়ে রিমুট পিসি কন্ট্রল করে কিভাবে... টিমভিউয়ার (TeamViewer) একটি কমিউনিকেশস সফ্টওয়ার যা দিয়ে অতি সহজে এক পিসি ( pc = personal computer) থেকে অন্য পিসি কিংবা স্মার্ট মোবাইল ডিভাইস থেকে পিস...
ছবি রিসাইজ করুন ছোট্ট সফটওয়্যার দিয়ে... ফটোশপের কিংবা পেইন্ট এর বিকল্প হিসাবে ইমেজ রিসাইজ করার জন্য ছোট্ট একটি সফটওয়্যার ইউজ করতে পারেন । যারা ফটোশপে ছবি রিসাইজ করতে বেশ ঝামেলার মনে করেন, ত...
কম্পিউটার রিমোট কন্ট্রোল – টিম ভিউয়ার এর বিক... দুর থেকে কম্পিউটার নিয়ন্ত্রন করাকে কম্পিউটার রিমোট কন্ট্রোল বলা যেতে পারে । টিমভিউয়ার যে যায়গাটি অনেকদিন দখল করে রাখলেও এর বেশ কিছু বিকল্প এসেছ...
কিভাবে কম্পিউটার শিখবো... বর্তমান এই তথ্য প্রযুক্তির যুগে আমরাদের দৈনন্দিন চাহিদার অনেকটা জুড়ে রয়েছে এই কম্পিউটারের ব্যবহার। কম্পিউটার আমাদের জীবন ব্যবস্থাকে সহজ করার পাশাপাশি ...
সফটওয়্যার ডাউনলোড সাইট... আমরা অনেকেই বিভিন্ন ধরনের সাইট থেকে আমাদের প্রয়োজনীয় সফটওয়্যার খুঁজে বের করে থাকি । কেমন হয়, যদি একটি সাইটের মধ্যে থেকে পিসি সফটওয়্যার, উইন্ডোজ সফটও...
ডেক্সটপে whatsapp এর ব্যবহার... হোয়াটসঅ্যাপ ম্যাসেঞ্জার বর্তমানে জনপ্রিয় ম্যাসেঞ্জার এর মধ্যে একটি । হোয়াটসঅ্যাপ ম্যাসেঞ্জার Mobile Device এ বেশি ব্যবহার হয় এবং এ্টি সিকিউর ও ঝামে...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!