কম্পিউটার Windows Control Panel পরিচিতি

Windows Control Panel হচ্ছে কম্পিউটারের যাবতিও সেটিং চেঞ্জ করার নির্দিষ্ট একটি জায়গা। যেমনঃ Power Options, Keyboard, Display, Time And date, User Accounts, Sound, Personalization ইত্যাদি সহ বিভিন্ন ধরনের কম্পিউটার সেটিং Control Panel এর মধ্যে দেয়া থাকে। মোবাইলের যেমন সেটিং এর মধ্যে সব কিছু দেয়া থাকে তৈমনি Windows Control Panel এর মধ্যে কম্পিউটারের যাবতিও সেটিং থাকে। চলুন নিচের অংশ থেকে জেনে নেই,  Windows Control Panel পরিচিতি।

তবে এর আগে আমরা Windows Control Panel থেকে কিছু বিষয় নিয়ে আলোচনা করেছি। যেমনঃ  উইন্ডোজ স্ক্রীন পাসওয়ার্ড, Windows অটো আপডেট বন্ধ সহ বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা করেছি। তারই ধারাবাহিকতায় আজকে আমরা আলোচনা করবো, Windows Control Panel পরিচিতি নিয়ে..!

সাধারণত Windows Control Panel কম্পিউটারের বিভিন্ন ধরনের সেটিং থাকে। আমরা তার মধ্যে থেকে প্রতিনিয়ত যে সব বিষয় প্রয়োজন হয়ে থাকে। সেগুলো কিছু বিষয় নিচের অংশে তুলে ধরা হল।

Control Panel এ প্রবেশ করার জন্য যেকোন উইন্ডোজ অপারেটিং সিস্টেম ডিভাইস থেকে Start মেনুতে ক্লিক করুন। ক্লিক করার পর উপরের দিকে বেশ কিছু অপশন দেখা যাবে। সেখান থেকে Control Panel লেখা অপশন খুঁজে বের করে ওপেন করুন। Control Panel ওপেন করার পর নিচের ছবিটির মতো পেজ দেখা যাবে।

Windows Control Panel

Windows Control Panel

কিন্তু সব উইন্ডোজ অপারেটিং সিস্টেম ডিভাইসে উপরের ছবিটির মতো অপশন নাও আসতে পারে। তবে উপরের ছবিটির মতো অপশন নিয়ে আসতে হলে। আপনাকে  যা করতে হবে উপরের ছবিটির ডান পাশে লাল মার্ক করা Category লেখা একটি অপশন দেখা যাবে। এবার সেখান থেকে ক্লিক করে আপনার পছন্দ মতো ক্যাটাগরি চেঞ্জ করে নিন।যেমনঃ  Category, Large Icons, Small Icons অপশন দেয়া থাকবে। এবার উপরের মতো অপশন নিয়ে আসতে হলে Large Icons সিলেক্ট করুন। সিলেক্ট করার পর উপরের ছবিটির মতো অপশন দেখা যাবে।

এরপর নিচের অংশে Windows Control Panel থেকে কিছু অপশনের পরিচিতি তুলে ধরা হল।

Date And Time:

প্রথমে আসা যাক, Control Panel থেকে কম্পিউটারের  Date And Time এ। Date And Time এ ক্লিক করে আপনি কম্পিউটারের ডেট, টাইম, তারিখ এর সেটিং নেঞ্জ বা ঠিক করে নিতে পারবেন।

Desktop Gadgets :

Desktop Gadgets অপশন থেকে আপনি ডেক্সটপের জন্য বেশ কিছু আইকন ব্যবহার করতে পারেন। যেমনঃ ক্যালেন্ডার, টাইম সহ বেশ কিছু আইকন আপনি ডেস্কটপে নিয়ে গিয়ে ইউজ করতে পারবেন।

Display :

Display অপশন থেকে আপনি ডিসপ্লের স্ক্রীন ছোট, বড়, মিডিয়াম সহ ডিসপ্লে প্রর্দশন করতে পারেন।

Personalization:

আপনার ডিসপ্লের ওয়ালপেপার যদি চেঞ্জ করতে চান। তাহলে আপনাকে Control Panel থেকে Personalization অপশনে ক্লিক করুন।  Personalization এ প্রবেশ করার পর আপনি বেশ কয় ধরনের ওয়াল পেপার ডিসপ্লের জন্য নির্বাচন করতে পারেন। যেমনঃ ওয়াল পেপার,ডিসপ্লে কালার ও ডিসপ্লের জন্য প্রর্দশন করতে পারবেন।

Power Options:

Windows Control Panel থেকে আপনি Power Options এ গিয়ে Power সেভিং অপশন সিলেক্ট করে দিতে পারেন। এর ফলে আপনার ডেক্সটপ, ল্যাপটপ ক্যারেন্ট কম ব্যবহার হয়ে থাকে।

Sound :

Windows Control Panel থেকে Sound অপশনে গিয়ে সাউন্ডের জন্য যাবতিও সেটিং চেঞ্জ সহ আপনার ডিভাইসের সাউন্ড চেক করে নিতে পারেন অথবা আপনি এই খান থেকে স্পকার ঠিক চলছে কিনা তাও দেখে নিতে পারেন।

User Accounts:

এই অংশে থেকে আপনি ডেক্সটপ কিংবা ল্যাপটপের জন্য স্ক্রীন পাসওয়ার্ড তৈরি করে দিতে পারেন।

Windows Update:

Control Panel থেকে আপনি উইন্ডোজ আপডেট করতে পারবেন।

Related Post

কিভাবে দেখবো windows এর বিট কতো... অনেক সফ্টওয়ার Install দেবার সময় জানতে হয় আমাদের মেশিনের অপারেটিং সিস্টেমের বিট কতো ? কম্পিউটারগুলো সাধারনত ৩২ বিট এ ৬৪ বিটের হয়ে থাকে । কয়েকটি নিয়ম...
Recycle Bin থেকে ডিলেট হওয়া ফাইল উদ্ধার করবো কিভাব... মাঝে মধ্যে আমরা অনেকেই ভুল বসত কম্পিউটার থেকে ভিডিও গান, ইমেজ কিংবা যেকোন ধরনের প্রয়োজনীয় ফাইল ডিলেট করে ফেলি এবং ফাইলগুলো Recycle Bin থেকেও ডিলেট করে...
কিবোর্ড কমান্ট দিয়ে বাংলা থেকে ইংলিশ কিবোর্ড ভাষা ... আজকে আমরা আলোচনা করবো, উইন্ডোজ ১০ এ কিবোর্ড কমান্ট প্রেস করে অভ্র কিবোর্ডে বাংলা থেকে ইংলিশ ভাষায় পরিবর্তন কিভাবে করা যায়। আমরা অভ্র কিবোর্ড দিয়ে যখন ...
মাউস দিয়ে পছন্দ মতো ফাইল/ফোল্ডার সিলেক্ট করবো কিভা... সাধারণত কম্পিউটারের ফাইল পছন্দ মতো একটি করে একসাথে ফাইল সিলেক্ট করার জন্য Ctrl  চেপে ধরে সেই ফাইলগুলো সিলেক্ট করতে হয়। যেমন ধরুন, আপনার কম্পিউটারের এক...
কম্পিউটার ডিসপ্লে zoom করে দেখা – Windows Ma... সাধারণত magnifier ব্যবহার করা হয়  ছোট কোন বস্ত বা ডকুমেন্টকে বড় করে দেখার জন্য।  মাঝে মধ্যে কম্পিউটার স্ক্রিন বড় করে দেখানোর দরকার পড়ে। বিশেষ করে এক স...
উইন্ডোজ ১০ ব্যাকআপ এর নিয়ম... আজকে আমরা আলোচনা করবো, কিভাবে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের পুরো সিস্টেম ইমেজ ব্যাকআপ রাখবো । সিস্টেম ইমেজ ব্যাকআপ বলতে বুঝাচ্ছে, সি ড্রাইভ, ডকুমেন্ট ও ...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!