করলা রেসিপি ভিন্ন স্বাদের করলা ভর্তা

করলার তরকারি আমরা মোটামুটি সবায় ই খেয়ে থাকি এবং করলা সবজিটি আজাকাল প্রায় সারাবাছর ই পাওয়া যায় । এর পুস্টিগুন সম্পর্কে নতুন করে বলার কিছু নেই । বিষেশত ডায়াবেটিস রোগিদের জন্য এটি বেশি উপযোগী । আর আজ আমি করলার সাধারন রান্নার বাইরে ভিন্ন স্বাদের করলা রেসিপি নিয়ে এসেছি এবং সেটি হলো ভিন্ন স্বাদের করলা ভর্তা ।

করলা ভর্তা রেসিপি

আমাদের বেশ কিছু রান্নার টিপস আগে থেকেই দেয়া আছে, সেগুলো দেখার আমন্ত্রন রইলো । আর চলুন ধাপে ধাপে দেখে নেই কিভাবে বানাতে হয় একটু আলাদা রকমের করলার ভর্তা ।

করলা ভর্তা তৈরি করার উপকরন

আজকের এই করলা রেসিপি তে করলা ভর্তা তৈরি করার উপকরন গুলো হলো

  • করলা পরিমান মতো ( আমি ছোট করলা ব্যবহার করেছি )
  • হলুদ গুড়া ও লবন পরিমান মতো
  • রসুন
  • কাচা মরিচ
  • শুকনো মরিচ
  • সয়াবিন ও সরিষার তেল
  • পেয়াজ গোল করে কাটা ( পরে কাটবেন, তা না হলে নরম হয়ে যায় এবং গন্ধ ছড়ায় )

করলা ভর্তা প্রস্তুত প্রণালী

প্রথমে করলা কেটে নিন গোল গোল করে এবং বিচি ছাড়িয়ে নিন । এর পর ভালো করে ধুয়ে নিন । করলা কাটার আগেও ভালো করে ধুয়ে নিতে পারেন, এতে করি করলার পুষ্টিগুন ভালো থাকবে ।

এবার কেটে নেয়া বিচি ছড়ানো করলায় হলুদ ও লবন মিশিয়ে নিন । এবার কড়াই কিংবা প্যান এ অল্প পরিমানে সয়াবিন তেল গরম করতে দিন এবং সেই গরম তেলে হালকা করে করলা ভেজে নিন ।

করলা ভাজা হয়ে গেলে উঠিয়ে নিয়ে সেই কড়াই বা প্যান এ ই একে একে কাচা মরিচ, শুকনা মরিচ ও রশুন আলাদা আলাদা করে ভেজে নিন ।

ভেজে নেয়া করলা, কাচা মরিচ, শুকনা মরিচ ও রশুন

এবার পেয়াজ গোল গোল করে কেটে নিন । এবং ভেজে নেয়া শুকনো ও কাচা মরিচ গুলো একটু ছরিয়ে নিন । এবার সরিষার তেল দিয়ে ছড়িয়ে নেয়া মরিচ , রশুন ও গোল করে কাটা পেয়াজ গুলো ভালো করে মেখে নিন । নিচের ছবির মতো করে …

এবার উপরের উপকরন গুলো ভালো করে মিক্স করা হলে তাতে ভেজে নেয়া করলা গুলো যোগ করুন ও ভালো করে মিক্স করুন । করলা গুলো চাইলে একটু ছড়িয়ে নিতে পারেন । তৈরি হয়ে গেলো আপনার ভিন্ন স্বাদের করলা ভর্তা ।

তো এই ছিলো আমাদের আজকের করলা রেসিপি অর্থাৎ ভিন্ন স্বাদের করলা ভর্তা । এবার পরিবেশন করুন আপনার অতিধি কিংবা বাড়ির সদস্যাদের মাঝে । আর কেমন হলো কমেন্ট করে জানাতে ভুলবেন না 🙂 ধন্যবাদ সবায় কে …

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!