কাস্টোম শেইপ টুলের ব্যবহার – Custom Shape Tool-Photoshop 51

কাস্টম শেপ টুল দিয়ে আগে থেকেই তৈরি করে রাখা বিভিন্য ধরনের শেপ তৈরি করা যায় । যেমন  ধরুন, ফুল, তারকা, তীর চিহ্ন সহ আরো আনেক কিছু ।

কাস্টোম শেইপ টুল (Custom Shape Tool):

এই টুলটির সাহায্যে একটি কাস্টোম শেইপের তালিকা থেকে বিভিন্ন ধরনের শেইপ নির্বাচন করা যায় । কাস্টোম শেইপ টুল ব্যবহার করার জন্য আপনি আপনার ডিভাইস থেকে ফটোশপ প্রোগ্রাম চালু করে নিন ।

ফটোশপ প্রোগ্রাম চালু করার পর ফটোশপ টুলবক্স থেকে Custom Shape Tool নির্বাচন করে করে নিন ।

custom shape tool

custom shape tool

কাস্টোম শেপ টুল নির্বাচন করে নেবার জন্য ফটোশপ টুলবক্স থেকে উপরের লাল মার্ক করা আইকনের উপর মাউস পয়েন্টার নিয়ে গিয়ে মাউস থেকে রাইট  বাটনে ক্লিক করুন । দেখবেন, সেখানে বেশ কিছু টুলস বের হবে । এবার সেখান থেকে Custom Shape Tool লেখা অপশন নির্বাচন করুন ।

টুল নির্বাচন করা হলে, এবার কাস্টোম শেইপে কি ধরনের কালার ব্যবহার করবেন, তা সিলেক্ট করুন  ।

Select Color

Select Color

কালার নির্বাচন করার জন্য ফটোশপে অপশন বারে উপরের ছবির ডান পাশে এবং বাম পাশে লাল মার্ক করা অংশে ক্লিক করে । আপনি আপনার শেইপের জন্য কালার এবং স্টাইল নির্বাচন করে নিন । আমি আমার ক্ষেত্রে লাল কালার ব্যবহার করবো ।

এরপর ফটোশপে নতুন একটি ক্যানভাস ওপেন করুন ।

click to shape

click to shape

কাস্টোম টুল নির্বাচন করার পর ফটোশপে উপরের ছবির লাল মার্ক করা অংশে ক্লিক করুন । ক্লিক করার পর উপরের ছব্রি মতো বেশ কিছু কাস্টোম শেইপ বের হবে।  এবার সেখান থেকে আপনি আপনার পছন্দ মতো কাস্টোম নির্বাচন করে ডকুমেন্টে ব্যবহার করতে পারেন ।

select to shape

select to shape

উপরের ছবিতে দেখুন । কাস্টোম শেইপ ব্যবহার করার জন্য ফটোশপে তৈরি করা ডকুমেন্টের উপর মাউস দিয়ে ড্রাগ করলে উপরের ছবির মতো লাল কালার করা শেইপ দেখা যাবে । আপনার ক্ষেত্রে অন্যও আসতে পারে ।

ইমেজ কাস্টোম শেইপ ব্যবহারে নিয়মঃ

উপরের অংশে কাস্টোম শেইপ টুল ব্যবহার দেখে নিলাম । এবার আমরা ইমেজে কিভাবে কাস্টোম শেইপ ব্যবহার করা যায় । তা নিচের অংশে স্টেপ বাই স্টেপ দেখে নিবো ।

সেটি করার জন্য ফটোশপ টুলবক্স থেকে Custom Share Tool নির্বাচন করে নিন ।

Custom Shape

Custom Shape

 

উপরের ছবিতে ভালো ভাবে দেখুন । কাস্টোম শেইপ টুল নির্বাচন করে নেবার পর ফটোশপের অপশন বারে উপরের ছবির লাল দাগ করা বাটন দেখা যাবে । সেটিতে ক্লিক করুন । ক্লিক করার পর উপরের ছবির মতো শেইপ বের হবে । সেখানে হাতে গনা কয়েকটা শেইপ দেখা যাচ্ছে । আপনি চাইলে সেখানে নতুন শেইপ অ্যাড করে নিতে পারেন ।

নতুন শেইপ অ্যাড করার জন্য উপরের ছবির ডান পাশে লাল মার্ক করা আইকনে ক্লিক করুন । সেখানে ক্লিক করার পর উপরের ছবির মতো বেশ কিছু অপশন বের হবে । এবার সেখান থেকে যেকোন একটি অপশন নির্বাচন করুন ।

কাস্টোম টুল ব্যবহার করার জন্য একটি কাস্টোম টুল নির্বাচন করে ডকুমেন্টের উপর মাউস দিয় ড্রাগ করুন  । ঠিক নিচের ছবির মতো । আপনার ক্ষেত্রে অন্য শেইপ ব্যবহার করতে পারেন ।

Love Custom Shape

Love Custom Shape

ক্যানভাসে শেইপ তৈরি করে নেওয়ার পর এবার লেয়ার প্যালেটে নতুন একটি লেয়ার তৈরি করে নিন । লেখার তৈরি করার জন্য Ctrl + Shift + N কি প্রেস করুন ।

New Layer

New Layer

অথবা উপরের ছবির লাল দাগ করা অংশে ক্লিক করুন । দেখবেন উপরের নীল কালার করা লেয়ার মতো লেয়ার তৈরি হবে । লেয়ার তৈরি করার পর একটি ইমেজ ওপেন করুন ।

অর্থাৎ আপনি যে ইমেজটি ব্যবহার করবেন, সেটি ফটোশপে ইমেজ নেবার জন্য ফটোশপের উপরের দিকে File মেনুতে ক্লিক করুন, ক্লিক করার পর নিচের ছবির মতো সাব মেনু বের হবে ।

Click to File Option

Click to File Option

এবার সেখান থেকে উরপের ছবির নীল কালার Place লেখা অপশনে ক্লিক করুন ।  শেইপের জন্য একটি ইমেজ সিলেক্ট করে ওপেন করুন । Place থেকে ছবি ওপেন করে নেবার পর নিচের ছবির মতো দেখা যাবে । শেইপ নিচের দিকে থাকবে । আর ছবির উপরের দিকে ।

New Image & Shape

New Image & Shape

নিচের অংশে দেখুন ।

Shape

Shape

উপরের ছবির সাথে শেইপ এবং ছবি এক সাথে ফুটে তুলার জন্য ফটোশপের ডান পাশের লেয়ার প্যালেটে গিয়ে  উপরের ছবির লাল মার্ক করা Shape-1 লেয়ার মাউস দিয়ে টেনে উপরের ছবিতে নিয়ে ছেড়ে দিন । ছেড়ে দেওয়ার পর নিচের ছবির মতো কাস্টোম শেইপ এবং ইমেজ দেখা যাবে ।

Image & Shape

Image & Shape

উপরের ছবিতে দেখুন । ইমেজ এবং শেইপ এক সাথে দেখা যাচ্ছে । আপনি চাইলে শেইপের রঙ পরিবর্তনও করতে পারেন ।

Related Post

প্যাটার্ন স্ট্যাম্প টুলের ব্যবহার – Pattern ... এর আগের টিউটরিয়ালে আমরা দেখলাম কিভাবে ছবি ক্লোন করা যায় ক্লোন স্ট্যাম্প টুল দিয়ে । ‌আর এবার তারই আর একটি টুল প্যাটার্ন স্ট্যাম্প টুল এর ব্যবহার নিয়ে আ...
পেন টুলের ব্যবহার – Pen Tool – Photosh... পেন টুল ব্যবহার করে আমরা ইচ্ছে মতো সেপ বা কাঠামো বা ডিজাইন যাই বলি, আকতে পরি । কাস্টম ডিজাইন তৈরি করার জন্য পেন টুলের বিকল্প ফটোশপে নাই 🙂 ফটোসপ এ পেন...
ফটোশপে টাইপ মাস্ক টুল এর ব্যবহার – Photoshop... আমরা পূর্বের পোস্টে আলোচনা করেছি । হরাইজান্টাল টাইপ ও ভার্টিকাল টাইপ টুলের ব্যবহার নিয়ে যা ছিলো ফটোশপে লেখালেখি টাইটেলে। আজকের আলোচনায় আমরা শিখবো Phot...
পাসপোর্ট ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার নিয়ম ... আমরা আগের পোস্টে আলোচনা করেছি, কিভাবে ফটোশপে পাসপোর্ট সাইজ ছবি বানানো যায় । আর আজকের আলোচনায় দেখাবো, পাসপোর্ট ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন কিভাবে করা য...
Stroke এর ব্যবহার Edit Menu – Photoshop 43... ছবির কোন অংশ মার্ক করার জন্য ব্যবহার করা হয় Stroke. আমরা যে টিউটোরিয়াল গুলোতে ছবির বিভিন্য অংশ হাইলাইট করে থাকি তা ফটোশপে স্ট্রোক ব্যবহার করেই করা হয়ে...
আর্ট হিস্টোরি ব্রাশ টুলের ব্যবহার – Art Hist... পূর্বের আলোচনায় আমরা দেখিয়েছি, History brush tool এর ব্যবহার , আজকে তারই আলোকে আমরা নিচের অংশে শিখবো, আর্ট হিস্টোরি ব্রাশ টুলের ব্যবহার । আর্ট হিস্টোর...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!