কম্পিউটারে ক্যালেন্ডার এর বিশেষ ব্যবহার

ধরে নিলাম, আপনার একটি মিটিং আছে এক মাস বা ১৫ দিন পরে । কিন্তু এক মাস বা ১৫ দিন পর মিটিং এর কথা আপনার নাও মনে থাকতে পারে । আমরা অনেক সময় বিষয় গুলো ভুল যায়ই।  আর এই ক্ষেত্রে হতে পারে আপনার মোবাইল বা কম্পিউটার ক্যালেন্ডার বেশ সহায়ক । তো চলুন দেখে নেই কিভাবে ?

আগেই বলেছিলাম কম্পিউটার কিংবা স্মার্ট ফোন এর সাহায্য নেবো আমরা ।  আমরা আমাদের ল্যাপটপ, ডেক্সটপ কিংবা স্মার্ট ফোনের ক্যালেন্ডার ব্যবহার করে যেকোন সময়ের কি কি Event আছে তা সেভ করে রাখতে পারি । Calendar এ  ইভিন্ট সেভ করে রাখার ফলে বিশেষ বিশেষ দিন গুলোতে বা তার আগের দিনে  আপনাকে ইমেইল বা এল্যামের মাধ্যেমে জানিয়ে দিবে আপনার ডিভাইস ।  চলুন তাহলে নিচের অংশে দেখে নেই, কিভাবে Calendar এ ইভেন্ট সেভ করে রাখা যায় ।

স্মার্ট ফোনের ক্যালেন্ডারে কিভাবে Event এর ব্যবহার পরের পোস্টে আলোচনা করবো ।

ক্যালেন্ডার (Calendar) এর বিশেষ ব্যবহার

আমার ক্ষেত্রে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম ব্যবহার করে আলোচনা করেছি ।

Calendar Image

Calendar Image

ডেক্সটপ এর টাস্কবারের ডান পাশে লাল দাগ করা Date And Time অংশে ক্লিক করুন । ক্লিক করার পর উপরের ছবির মতো তারিখ প্রর্দশন হবে । এবার কোন মাসের কত তারিখে আপনার ইভেন্ট সেভ করবেন তা উপরের ক্যালেন্ডারে সেট করবো । সেটি করার জন্য উপরের ছবি থেকে একটি Date সিলেক্ট করুন ।

সিলেক্ট করার পর উপরের ছবির নিচের দিকে Plus (+) চিহ্ন আইকনে ক্লিক করুন । দেখবেন নিচের ছবির মতো পেজ বের হবে । আপনার ক্ষেত্রে অন্যও পেজ আসতে পারে । সেই পেজে আপনার ইমেইল অ্যাকাউন্ট চাইতে পারে যদি আপনি ইমেইল অ্যাকাউন্ট আপনার কম্পিউটার এ না দিয়ে থাকেন ।

Event Name page

Event Name page

উপরের ছবিতে ভালো ভাবে দেখুন,

Event Name : এই অংশে আপনার মিটিং এর নাম কিংবা যে বিষয়টি মনে করতে চান তার সারসংক্ষেপ নির্ধারণ করে দিন ।

Location : কোন জায়গায় মিটিং আছে, তার ঠিকানা দিন ।

Start : এই অংশে তারিখ ও সময় সিলেকশন করুন । অর্থাৎ কত তারিখ ও কোন সময়ে মিটিং আছে সেটি ।

End :  এইটিতে তারিখ এবং সময় নির্ধারন করে দিন । কোন সময় পর্যন্ত ম্যাসেজ বা এল্যাম আসবে তা নির্বাচন করে দিন ।

Event Description : এখানে ইভেন্ট সম্পর্কে বিস্তারিত লিখুন ।

উপরের সব কিছু ঠাক ঠাক করে নেবার পর উপরের ছবির উপরের দিকে Save লেখা বাটনে ক্লিক করুন । আপনার Event সেভ হবে । আপনি আপনার মতো করে Event সাজায় ও সময়, তারিখ নির্বারন করে নিতে পারেন ।

 

উপরের কাজগুলো আমরা ক্যালেন্ডারে আরও এক ভাবে যোগ করতে পারি ।

সেটা করার জন্য ডেক্সটপ থেকে Start মেনু তে ক্লিক করে ক্যালেন্ডার ওপেন করে নিন । নিচের চিত্রে দেখানো হয়েছে ।

Click To Calendar

Click To Calendar

উপরের লাল দাগ করা Calendar লেখা অপশনে ক্লিক করলে, নিচের ছবির মতো Date লেখা পেজ ওপেন হবে ।

New Event Add

New Event Add

উপরের ছবিতে দেখুন । সেখানে তারিখ ও মাসের নাম প্রর্দশন হয়েছে । এবার আপনি কোন তারিখে কোন মাসে New Event অ্যাড করবেন, তা সিলেকশন করুন ।  উপরের ছবি থেকে যেকোন একটি তারিখে ক্লিক করলে, দেখবেন নিচের ছবির মতো উইন্ডো বের হবে ।

Click to Done

Click to Done

এবার উপরের ছবিতে Event টাইটেল সময় এবং লোকেশন নির্ধারন করে দিন কিংবা More details এ গিয়ে ক্লিক করে নির্ধারণ করে দিতে পারেন । উপরের সব কিছু ঠিক ঠাক করে নেবার পর Done লেখা বাটনে ক্লিক করুন । আপনার ইভেন্ট সেভ হয়ে যাবে ।

ইভেন্ট ম্যাসেজ

এরপর নির্ধারিত সময় এবং তারিখে আপনাকে ম্যাসেজের মাধ্যমে জানিয়ে দিবে আপনার কম্পিউটারের নোটিফিকেশন সিস্টেম । ঠিক নিচের ছবির মতো ম্যাসেজ ।

Message

Message

 

উপরের ছবিতে দেখুন । সেখানে মিটিং এর মেন, বিষয় কি এবং কোন জায়গায় কত মিনিট পর  ম্যাসেজ আসবে তার ডিটেলস উপরের ছবিতে দেওয়া আছে ।

তাহলে আপনি আপনার ডিভাইসের মাধ্যেমে জানতে পারলেন আগত ইভেন্ট সম্পর্কে । নোটিফিকেশনটি বন্ধ করবার জন্য  Dismiss এ ক্লিক করুন ।

Related Post

স্মার্ট ফোনে ক্যালেন্ডার এর বিশেষ ব্যবহার... কেমন হতো আপনার বিশেষ মূর্হুতগুলোকে কেউ মনে করে দিবে নির্ধারিত সময় ও তারিখের মধ্যে।  আজকে এমনি একটি বিষয় আপনার সাথে শেয়ার করবো , আপনার বিশেষ দিনগুলোকে ...
ইমেইল কি ? কেন এবং কিভাবে ইমেইল একাউন্ট খুলবো... বর্তমান তথ্য প্রযুক্তির যুগ আমাদের  দৈনন্দিন  চলার পথকে আরো সহজ এবং প্রাণবন্ত করে তুলেছে। আর তথ্য প্রযুক্তির এই জোয়ারের যুগে ইমেইল একটি পরিচিত শব্দ। আ...
কিবোর্ড কমান্ট দিয়ে বাংলা থেকে ইংলিশ কিবোর্ড ভাষা ... আজকে আমরা আলোচনা করবো, উইন্ডোজ ১০ এ কিবোর্ড কমান্ট প্রেস করে অভ্র কিবোর্ডে বাংলা থেকে ইংলিশ ভাষায় পরিবর্তন কিভাবে করা যায়। আমরা অভ্র কিবোর্ড দিয়ে যখন ...
কিভাবে ইমেইলে ফাইল পাঠাবো... কিভাবে.কম এ আপনাকে জানাই স্বাগতম। বর্তমান এই তথ্য প্রযুক্তির যুগে নিজের একটি ই-মেইল একাউন্ট থাকা মানে পোস্ট অফিস আপনার সাথে থাকা। তথ্য আদান প্রদানের জ...
Windows 10 এ কিভাবে অটো আপডেট বন্ধ করবো... Windows 10 বর্তমান সময়ে বহুল আলোচিত একটি উইন্ডোজ অপারেটিং সিস্টেম।  এতে আবার অনেক নতুন নতুন অপশন যুক্ত হয়েছে।  উইন্ডোজ ১০ এ সবচেয়ে বিরুক্তিকর অপশন হচ্...
Yahoo ইমেইল একাউন্ট খোলার নিয়ম... বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ। সময়ের পরিবর্তনে তথ্য প্রযুক্তি ক্ষাতে ব্যাপক পরিবর্তন এসেছে। যদি আপনার কাছে থাকে ইন্টারনেট সংযোগ তবে আপনি মুহূর্তের ম...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!