গ্রেডিয়েন্ট টুলের ব্যবহার – Gradient Tool – Photoshop 37

গ্রেডিয়েন্ট ( Gradient ) বলতে দুই বা ততোধিক রঙ শুরু হয়ে ক্রমশ মিশ্রিত হওয়াকে বোঝায় । আপনি ফটোশপে খুব সহজে গ্রেডিয়েন্ট টুল ব্যবহার করে কালার গ্রেডিয়েন্ট তৈরি করতে পারবেন । যেমন হতে পারে , আপনি কোন ক্যানভাসে বা কোন ডকুমেন্টের উপর এক বা একাধিক রঙ ব্যবহার করবেন, সেক্ষেত্রে আপনি গ্রেডিয়েন্ট টুল দিয়ে ক্যানভাসের উপর রঙের ইউজ করতে পারেন । ধাপে ধাপে নিচের অংশে দেখে নেই । একেবারে নিচের দিকে দেখানো হয়েছে কিভাবে আপনি  গ্রেডিয়েন্ট  এর কালার বদল করবেন ।

গ্রেডিয়েন্ট টুল – Gradient Tool :

ফটোশপে গ্রেডিয়েন্ট টুলের ব্যবহার করার জন্য আপনি আপনার কম্পিউটার থেকে ফটোশপ সফটওয়্যার চালু করে নিন । আমি আমার ক্ষেত্রে অ্যাডোবি ফটোশপ সিএস৫ ব্যবহার করে আলোচনা করবো । তবে পরের ভার্সন গুলোতেও একই করম ।

Select Gradient Tool

Select Gradient Tool

 

ফটোশপ প্রোগ্রাম চালু করার পর ফটোশপ টুলবক্স থেকে উপরের ছবির লাল মার্ক করা আইকনের উপর মাউস পয়েন্টার নিয়ে গিয়ে মাউস থেকে Right বাটনে ক্লিক করুন । রাইট বাটনে ক্লিক করে সেখান থেকে Gradient Tool সিলেকশন করে নিন।

গ্রেডিয়েন্ট টুলটি নির্বাচন করলে অপশন বারে পাঁচ প্রকার টুল প্রদর্শিত হয় । নিচের দিকে পাঁচ প্রকার টুলের নাম দেখানো হল ,

Linear Gradient Tool

Linear Gradient Tool

  1. Linear Gradient Tool: এই টুলটি ব্যবহার করে লিনিয়ার গ্রেডিয়েন্ট তৈরি করা যায় ।
  2. Radial Gradient Tool: এ টুল ব্যবহার করে রেডিয়েল গ্রেডিয়েন্ট  তৈরি করা যায় ।
  3. Angle Gradient Tool :  এর সাহায্যে অ্যাঙ্গেল গ্রেডিয়েন্ট তৈরি করা যায় ।
  4. Reflected Gradient Tool : এ টুলটি ব্যবহার করে রিফ্লেকটেড গ্রেডিয়েন্ট ব্যবহার করা যায় ।
  5. Diamond Gradient Tool : এ টুলটি ব্যবহার করে ডায়মন্ড গ্রেডিয়েন্ট বানানো যায় ।

ধাপে ধাপে নিচের অংশে উপরের টুলগুলোর ব্যবহার দেখানো হল , প্রথমে আমরা Gredient Tool এর ব্যবহার শিখবো ।

গ্রেডিয়েন্ট টুলের ব্যবহার – Gradient Tool

ফটোশপ থেকে গ্রেডিয়েন্ট টুল সিলেকশন অবস্থায় Ctrl + N কি প্রেস করে একটি ক্যানভাস তৈরি করে নিন ।

Select Gredient Tool

Select Gradient Tool

এবার সেই ক্যানভাসের উপর কালার প্রর্দশন করার জন্য ফটোশপের অপশন বারের উপরের ছবির লাল মার্ক করা আইকনের উপর মাউস পয়েন্টার দিয়ে ক্লিক করুন, দেখবেন উপরের ছবির মতো বেশ কিছু গ্রেডিয়েন্ট কালার দেখা যাবে ।

এবার সেখান থেকে যেকোন একটি কালার নির্বাচন করে ক্যানভাসে ব্যবহার করতে পারেন ।

গ্রেডিয়েন্ট টুল দিয়ে

গ্রেডিয়েন্ট টুল দিয়ে

উপরের ছবিতে দেখুন । গ্রেডিয়েন্ট কালার নির্বাচন করে মাউস পয়েন্টার থেকে ক্যানভাসের উপর ক্লিক করে বাম থেকে ডানে ড্র্যাগ করলে উপরের ছবির মতো গ্রেডিয়েন্ট  তৈরি হবে । তবে আপনার ক্ষেত্রে অন্যও আসতে পারে ।

Linear Gradient Tool এর ব্যবহার

Select Linear Gradient

Select Linear Gradient

গ্রেডিয়েন্ট টুল থেকে লিনিয়ার গ্রেডিয়েন্ট টুল ব্যবহারের জন্য ফটোশপের অপশন বার থেকে উপরের লাল মার্ক করা আইকনে ক্লিক করে, সেটি নির্বাচন করে নিন ।

এবার ফটোশপে নতুন ক্যানভাসের তৈরি করে নিয়ে , ক্যানভাসের উপর মাউস পয়েন্ট দিয়ে ড্রাগ করুন । দেখবেন নিচের ছবির মতো দেখা যাবে ।

Use Gradient Tool

Use Gradient Tool

আপনার ক্ষেত্রে অন্যও আসতে পারে ।

Radial Gradient Tool এর ব্যবহার

Radial Gradient Tool

Radial Gradient Tool

এবার Radial গ্রেডিয়েন্ট টুল ব্যবহার করার জন্য ফটোশপের অপশন বার থেকে উপরের লাল মার্ক করা আইকনে সিলেকশন করে নিন । সিলেক্ট করার পর সেখান থেকে যেকোণ একটি কালার নির্বাচন করুন ।

Use Radial Tool

Use Radial Tool

কালার নির্বাচন করে ফটোশপের ক্যানভাসের উপর মাউস দিয়ে ড্রাগ করলে, উপরের ছবির মতো গোলকৃত কালার তৈরি হবে ।

 

Angle Gradient Tool এর ব্যবহার

অ্যাঙ্গেল গ্রেডিয়েন্ট ব্যবহার করে ছবিতে ইফেক্ট দিয়ে গ্রেডিয়েন্ট তৈরি করা যায় । এই টুলটি ব্যবহার করার জন্য ফটোশপ থেকে গ্রেডিয়েন্ট টুল সিলেক্ট থাকা অবস্থায় নিচের লাল মার্ক করা তিন নাম্বার আইকন সিলেক্ট করুন ।

Selection Angle Gradient Tool

Selection Angle Gradient Tool

এবার ফটোশপে নতুন ডকুমেন্ট তৈরি করে নিয়ে উপর মাউস পয়েন্টার দিয়ে ড্রাগ করুন । দেখবেন নিচের ছবির মতো দেখা যাবে,

Use Angle Tool

Use Angle Gradient Tool in Photoshop

Reflected Gradient Tool এর ব্যবহার

এই টুল ব্যবহার করে নিচের ছবির মতো গ্রেডিয়েন্ট তৈরি করা যাবে । Reflected করার জন্য ফটোশপের অপশন বার থেকে নিচের ছবির লাল মার্ক করা আইকনটি সিলেক্ট করুন ।

Reflected Tool

Reflected Tool

Reflected Tool নির্বাচন করার পর ফটোশপে নতুন একটি ডকুমেন্ট তৈরি করে নিন । নতুন ডকুমেন্ট তৈরি করার পর মাউস পয়েন্টার দিয়ে ডকুমেন্টের উপর ড্রাগ করুন । দেখবেন নিচের ছবির মতো দেখা যাবে ।

Use Reflected Tool

Use Reflected Gradient Tool in Photoshop

আপনার ক্ষেত্রে আপনি গ্রেডিয়েন্ট কালার নির্বাচন করতে পারেন ।

Diamond Gradient Tool এর ব্যবহার

ডাইমন্ড টুল ব্যবহার করে ডাইমন্ডের মতো রিফ্লেক্টেড তৈরি করা যায় । এইটি করার জন্য ফটোশেপের অপশন বার থেকে নিচের লাল মার্ক করা আইকন সিলেক্ট করুন । অর্থাৎ Diamond Gradient Tool সিলেক্ট করুন ।

Select Diamond GradientTool

Select Diamond Gradient Tool

এবার ফটোশপ থেকে নতুন একটি ডকুমেন্ট তৈরি করে নিন । ফটোশপে ডকুমেন্ট তৈরি করার পর মাউস পয়েন্টার দিয়ে ড্রাগ করুন । দেখবেন নিচের নিচের মতো ডাইমন্ড রিফ্লেক্টেড তৈরি হবে ।

Diamond Gradient Tool Use

Diamond Gradient Tool Use

ঠিক উপরের ছবির মতো ।

গ্রেডিয়েন্ট টুলের আরো ব্যবহারঃ

ফটোশপের মধ্যে কতগুলো বাই ডিফল্ড গ্রেডিয়েন্ট রয়েছে । এই গ্রেডিয়েন্ট গুলোর মধ্যে থেকে যেকোন গ্রেডিয়েন্ট ব্যবহার করতে পারেন । যেমন, ফটোশপে নতুন ডকুমেন্ট তৈরি করুন ।

এবার ফটোশপ টুলবক্স থেকে Rectangular Marquee Tool নির্বাচন করে ডকুমেন্টের উপর একটি আয়াতাকার তৈরি করুন বা গোল আকার তৈরি করুন । ঠিক নিচের ছবির মতো ।  আপনার ক্ষেত্তে অন্যও ভাবেও করতে পারেন ।

Selection Document

Selection Document

উপরের ছবিতে দেখুন ।

এবার ফটোশপ টুলবক্স থেকে গ্রেডিয়েন্ট টুল সিলেক্ট করে নিন ।

Click Red Mark

Click Red Mark

গ্রেডিয়েন্ট টুল সিলেক্ট করার পর ফটোশপের অপশন বার থেকে উপরের লাল মার্ক করা আইকনে ক্লিক করুন । দেখবেন নিচের দিকে বেশি কিছু গ্রেডিয়েন্ট দেখা যাবে । সেখান থেকে গ্রেডিয়েন্ট নির্বাচন করে নিন

অথবা উপরের ছবির ডান পাশে লাল মার্ক করা আইকনে ক্লিক ক্লিক করুন । দেখবেন নিচের দিকে সাবমেনু দেখা যাবে । সেখান থেকে যেকোন একটি অপশন সিলেক্ট করে নতুন গ্রেডিয়েন্ট অ্যাড করতে পারেন ।

এবার গ্রেডিয়েন্ট টুল সিলেক্ট অবস্থায় মাউস দিয়ে ড্রাগ সিলেকশন করা এরিয়া তে ড্রাগ করুন । দেখবেন নিচের ছবির মতো কালার দেখা যাবে ।

Gradient Color

Gradient Color

আপনি আপনার মতো করে গ্রেডিয়েন্ট টুল ব্যবহার করে ডকুমেন্টে গ্রেডিয়েন্ট ইউজ করতে পারেন ।

গ্রেডিয়েন্ট  এর কালার বদল

উপরুক্ত কালার ছাড়াও আপনি গ্রেডিয়েন্ট টুল ব্যবহার করে ক্যানভাসে বা ডকুমেন্টের উপর নিজের পছন্দ মতো কালার সিলেকশন করে ব্যবহার করতে পারেন । নিচের অংশে কালার বদল করার নিয়ম দেখে নেই।

 

Click to Option

Click to Option

গ্রেডিয়েন্ট টুল সিলেক্ট করে নেবার পর ফটোশপের অপশন বারে উপরের ছবির মতো লাল মার্ক করা কালার অংশ দেখা যাবে, সেটিতে  ক্লিক করুন । ক্লিক করার পর নিচের ছবির মতো উইন্ডো ওপেন হবে ।

Gradient Color Editor

Gradient Color Editor

উপরের ছবিতে ভালো করে লক্ষ করুন ।  উপরের ছবির উপরের দিকে লাল মার্ক করা Color Stop লেখায় ক্লিক করুন । তার পাশের অংশেও ক্লিক করলেও  চলবে।  সেখানে ক্লিক করার পর উপরের ছবির নিচের দিকে লাল মার্ক করা Color অংশ দেখা যাবে, সেটিতে ক্লিক করুন । সেখানে ক্লিক করার পর নিচের ছবিটির মতো কালার বক্স ওপেন হবে ।

Color Box

Color Box

এরপর উপরের ছবির কালার বক্স থেকে আপনি আপনার পছন্দ মতো কালার নির্বাচন করে ক্যানভাসে ব্যবহার করতে পারেন । কালার নির্বাচন করা হয়ে গেলে কালার বক্সের Ok লেখা বাটনে ক্লিক করুন । এবার ফটোশপে ওপেন করা ডকুমেন্টের উপর Gradient টুলের সাহায্যে কালার করুন ।

Related Post

ডজ টুলের ব্যবহার – Dodge Tool – Photos... ডজ টুল ব্যবহার করে ড্র্যাগ করে ইমেজের কোন নির্ধারিত স্থানের অন্ধকার অংশকে আলোকিত করা যায় ।  যেমন ধরুন,  ছবির কোন একটি অংশ অন্ধকার কিংবা ঠিক মতো ছবিটি ...
ম্যাজিক ইরেজার টুলের ব্যবহার – Magic Eraser ... আমরা আগের পোস্টে আলোচনা করেছি, ব্যাকগ্রাউন্ড ইরেজার টুলের ব্যবহার নিয়ে, আজকের আলোচনায় দেখাবো ফটোশপে কিভাবে ম্যাজিক ইরেজার টুল ব্যবহার করা যায় । ম্যাজি...
স্লাইস টুলের ব্যবহার- Slice Tool – Photoshop... স্লাইস টুল ব্যবহার করে সোর্স ইমেজেকে খন্ড খন্ড করে আলাদা অংশ হিসাবে ইউজ করা যায় । স্লাইস করা ইমেজকে ওয়েবপেজ হিসাবে সেভ করলে, প্রত্যেকটি স্লাইস আলাদা F...
কালার রিপ্লেসমেন্ট টুলের ব্যবহার – Color Rep... কালার রিপ্লেসমেন্ট টুলের ব্যবহার করে কোন নির্বাচিত কালারকে নতুন একটি কালার দ্বারা পরিবর্তন করা যায় । যেমন ধরুন, আপনার কোন একটি ইমেজের কালার পছন্দ নয় ।...
এডোবি ফটোশপ পরিচিতি – Photoshop 01... ফটোশপ কি? ফটোশপ ( Photoshop ) হল জনপ্রিয় গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার নির্মাতা এডোবি সিস্টেমস ইনকর্পোরেট (Adobe Systems Inc) এর একটি শক্তিশালী ইমেজ বা ...
স্পঞ্জ টুলের ব্যবহার- Sponge Tool-Photoshop 40... স্পঞ্জ টুল ব্যবহার করে ইমেজের কোন স্থানকে ফ্যাকাশে করে ফেলা যায়, মনে হবে যেন কিছু একটু শুষে নেয়া হয়েছে । যেমন ধরুন, কোন একটি ইমেজের উজ্জল ভাব দেখা যা...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!