চিরস্থায়ী ভাবে ফাইল মুছে ফেলা

আপনি কি চাইবেন ? আপনার গুরুত্বপূর্ণ ডকুমেন্ট ডিলিট করার পরও অন্য কেউ রিকভারি করে পেয়ে যাক? এইটি কখনই চাইবেন না । আমরা সচারাচর মোবাইল ফোন থেকে কম্পিউটার থেকে যেকোন ফাইল ডিলিট করি সাধারন ভাবে । কিন্তু সাধারন ভাবে ডিলিট করা আমাদের ফাইলগুলো অন্য কেউ রিকভার করে পেতে পারে সহজেই । আজকের আলোচনায় আমরা জানবো, কিভাবে কম্পিউটার থেকে আপনার প্রয়োজনীয় ফাইল চির স্থায়ী ভাবে ফাইল মুছে ফেলা যায় এই বিষয়ে ।

আপনার যেকোন ডকুমেন্ট স্থায়ী ভাবে ডিলিট করবার জন্য আপনার কম্পিউটারে এক্সটা ভাবে একটি সফটওয়্যার ইন্সটল দিতে হবে । সফটওয়্যারটির নাম হচ্ছে, Advanced System Care তবে অনেক এন্টিভাইরাস ও এই একই সাপোর্ট দিয়ে থাকে যেমন McAFee Antivirus. Advanced System Care সফটওয়্যারটি ডাউনলোড করে কম্পিউটার ইন্সটল করে নিন । Advanced System Care সম্পর্কে আরও জানতে এখানে দেখুন ।

স্থায়ী ভাবে ফাইল মুছে ফেলার নিয়ম

Advanced System Care ইন্সটল হবার আপনার কম্পিউটার থেকে যেকোন একটি ফাইল এর উপর রাইট ক্লিক করুন । দেখবেন নিচের ছবির মতো অপশন বের হবে । আপনি আপনার ক্ষেত্রে উইন্ডোজ ১০ থেকে আলোচনা করছি ।

Right click

উপরের ছবিতে দেখুন । পিসিতে Advanced System Care ইন্সটল দেবার পর উপরের ছবির লাল দাগ করা অপশনে মতো Shred File লেখা অপশন আছে । আমরা যেকোন ফাইল মারমান্টে ভাবে মুছে ফেলার জন্য ওই অপশন ইউজ করবো ।

এবার Shred File লেখাতে ক্লিক করুন, দেখবেন নিচের ছবির মতো অপশন বের হবে ।

Click to Yes to delete file permanently

এবার সেখান থেকে লাল দাক করা Yes লেখাতে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের ছবির মতো উইন্ডো বের হবে ।

Click to Next

উপরের ছবির দেখুন । আপনি Add লেখা বাটনে ক্লিক করে ফাইল অ্যাড করে নিতে পারবেন । এরপর Next লেখা বাটনে ক্লিক রুন । ক্লিক করার পর নিচের ছবির মতো উইন্ডো বের হবে ।

উপরের ছবিতে ভালো ভাবে দেখুন । উপরের লাল দাগ করা অংশে তিনটি অপশন চিহ্নিত করা রয়েছে ।

Quick Delete অপশন সিলেক্ট করা ফাইল ডিলিট করলে এক বার ফাইল ডিলিট হবে । অর্থাৎ ফাইলটি এক প্রসেসে ডিলিট হবে ।

Secure delete in accordance with DoD5220.22-M(ECE) এই অপশন টিক দিয়ে ফাইল ডিলিট করলে ৭ প্রসেসে ফাইল ডিলিট হবে ।

Secure delete Gutmann method, এ টিক দিয়ে যেকোন ধরনের ফাইল ডিলিট করলে ৩৫ রকম প্রসেস হয়ে ফাইলটি ডিলিট হবে । এর ফলে আপনার ডিলিট হওয়া ফাইলটি রিকভারি করে না পাওয়ার সম্ভাবনাই বেশি ।

উপরের যেকোন একটি অপশন নির্বাচন করে নিয়ে Next লেখা বাটনে ক্লিক করুন ।

Yes

এবার উপরের ছবির লাল দাগ করা Yes লেখাতে ক্লিক করুন । আপনি চলে যাবেন পরবর্তী পেজে সেখান থেকে Finish লেখাতে ক্লিক করুন । আপনার ফাইল চির স্থায়ী ভাবে ডিলিট হবে । এই ভাবে ডিলিট করে রিকভারি করার পরেও ফাইল না পাওয়ার সম্ভবনা বেশি থাকে ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!