জাতীয় বিশ্ববিদ্যালয়ের রুটিন দেখবো কিভাবে

ফর্ম পূরণ করার পর পরই আমরা বেশ চিন্তিত থাকি । কেননা এক দিকে পরীক্ষার চিন্তা অন্য দিকে কবে যে পরীক্ষার রুটিন বের হয় ।  আজকের আলোচনায় আমরা দেখবো, জাতীয় বিশ্ববিদ্যালয়ের রুটিন কিভাবে বের করা যায় । চলুন তাহলে নিচের অংশে রুটিন বের করার নিয়ম দেখে নেই ।

আমরা পূর্বের পোস্টে আলোচনা করেছি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার ফলাফল কিভাবে বের করা যায় । আজকে তারই আলোকে ধাপে ধাপে দেখবো, জাতীয় বিশ্ববদ্যালয়ের রুটিন দেখার নিয়ম । তবে এই পেজের নিচের দিকে আমরা নিজেরাই দিয়ে রেখেছি এবং আগামীতেও পরীক্ষার রুটিন গুলো দিয়ে রাখবো ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রুটিন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রুটিন বের করার জন্য আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় এর ওয়েবসাইটে প্রবেশ করে, সেখান থেকে অন্যান্য নোদিশের পাশাপাশি রুটিন বের করে নিতে পারি ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট প্রবেশ করার জন্য আপনি আপনার ডিভাইস থেকে যেকোন একটি ব্রাউজার ওপেন করে নিন । ব্রাউজার ওপেন করার পর এড্রেসবারে http://www.nubd.info/ লিখে Enter প্রেস করুন । দেখবেন আপনার সামনে নতুন একটি পেজ ওপেন হবে ।

 

Click to Notice

Click to Notice

উপরের ছবিতে দেখুন । উপরের ছবিটির উপরের দিকে বেশ কিছু মেনু  দেখা যাচ্ছে । সেখান থেকে আপনার প্রয়োজন অনুসারে মেনুতে ক্লিক করে কাজ করতে পারেন । আমরা যেহেতু রুটিন নিয়ে আলোচনা করছি, তাই জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে প্রবেশ করার পর উপরের ছবির লাল মার্ক করা NOTICE লেখা দেখা যাবে , সেটিতে ক্লিক করুন । দেখবেন আপনার সামনে লিস্ট আকারে জাতীয় বিশ্ববিদ্যালের  রুটিন প্রর্দশিত হচ্ছে ।

এবার সেখান থেকে আপনি ডিগ্রি অর্নাস কিংবা মাস্টার্স সহ বেশ কিছু ক্যাটাগরির রুটিন পাবেন। আপনাদের সুবিধার্থে নিচের অংশে ডিগ্রি ও অর্নাস পরীক্ষার রুটিন দেওয়া হল । রুটিন ডাউনলোড করার জন্য ডাউনলোডে ক্লিক করুন । প্রথমে দেখবো, অর্নাস পরীক্ষা রুটিন

অর্নাস প্রথম বর্ষ  পরীক্ষার রুটিন ২০১৮

অর্নাস ১ম বর্ষের পরীক্ষা শুরু হবে, সেপ্টেম্বর মাসের ১ তারিখ  (01-09-2018) হইতে শুরু  । পরীক্ষা চলবে, অক্টোবরের ১৫ তারিখ  (15-10-2018) পর্যন্ত  । জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার তারিখ পরিবর্তন ও হতে পারে ।

পরীক্ষা আরম্বের সময়( দুপুর ১:০০ টা থেকে )

অর্নাস ১ম বর্ষের পরীক্ষার রুটিন ডাউনলোড করুন, Dwonload

অর্নাস দ্বিতীয় বর্ষ  পরীক্ষার রুটিন ২০১৮

রুটিন বের হওয়া মাত্র আমরা প্রকাশ করবো ।

 

অর্নাস তৃতীয় বর্ষ  পরীক্ষার রুটিন ২০১৮

রুটিন বের হওয়া মাত্র আমরা প্রকাশ করবো ।

অর্নাস চর্তুথ বর্ষ  পরীক্ষার রুটিন ২০১৮

রুটিন বের হওয়া মাত্র আমরা প্রকাশ করবো ।

 

ডিগ্রি পরীক্ষার রুটিন দেখার নিয়ম

ডিগ্রি প্রথম বর্ষ পরীক্ষার রুটিন

রুটিন বের হওয়া মাত্র আমরা প্রকাশ করবো ।

 

ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষার রুটিন

২০১৭ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষের পরীক্ষা ০৯-০৯-২০১৮ তারিখ হতে শুরু হবে । পরীক্ষা চলবে, ১১-১০-২০১৮  তারিখ পর্যন্ত ।  পরীক্ষার সময় পরিবর্তনও হতে পারে ।

পরীক্ষা আরম্বের সময়( বেলা ১:৩০ টা থেকে )

ডিগ্রি ২য় বর্ষের রুটিন ডাউনলোড করুন , Dwonload

 

ডিগ্রি তৃতীয় বর্ষ পরীক্ষার রুটিন

রুটিন বের হওয়া মাত্র আমরা প্রকাশ করবো ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!