ভুলে যাওয়া জিমেইল পাসওয়ার্ড কিভাবে রিকভার করবো

অনেক দিন ব্যবহার না করলে আমরা অনেক সময় পাসওয়ার্ড ভুলে যাই । এর মধ্যে যদি আপনি আপনার জিমেইল আইডির পাসওয়ার্ড ভুলে যান, তাহলে এইটি বেশ ঝামেলাই হতে পারে কারন আজ কাল আমরা গুগলের অনেক সার্ভিস ব্যবহার করি যা জিমেইল এর সাথে সম্পর্ক যুক্ত । আজকের আলোচনায় আমরা শিখবো, কিভাবে ভুলে যাওয়া জিমেইল পাসওয়ার্ড রিকভারি করা যায় এই বিষয়ে ।

ইমেইল অ্যাকাউন্ট কিভাবে খুলতে হয় তা জানতে এখানে ক্লিক করুন । ইমেইল অ্যাকাউন্ট খুলার নিয়ম

ভুলে যাওয়া পাসওয়ার্ড রিকভারির নিয়ম

আপনার ইমেইল আইডির ভুলে যাওয়া পাসওয়ার্ড রিকভারি করবার জন্য আপনার বেশ কিছু তথ্য প্রয়োজন হবে । কারণ এই তথ্যগুলো ব্যবহার করে আমরা জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করে নিবো, এক কথায় ভুলে যাওয়া পাসওয়ার্ড রিকভারি ।

যে তথ্যগুলো লাগবে, আপনার জিমেইল আইডি তৈরি করার সময় যে মোবাইল নাম্বার এবং আবার যদি অন্য কোন জিমেইল ইউজ করে থাকেন সেটিও দরকার হবে ।

এবার যেকোন ব্রাউজারে গিয়ে আপনার ভুলে যাওয়া জিমেইল আইডি অথবা ফোন নাম্বার দিয়ে Next লিখা বাটনে ক্লিক করুন । ঠিক নিচের মতো ।

Email Or Phone

উপরের লাল দাগ করা ঘরে ইমেইল কিংবা ফোন নাম্বার দিয়ে Next লেখা বাটনে ক্লিক করার পর নিচের ছবির মতো ট্যাব ওপেন হবে ।

Click to Forgot Password?

এবার আপনার জিমেইল অ্যাকাউন্টের ভুলে যাওয়া পাসওয়ার্ড আবার নতুন করে তৈরি করে নেবার জন্য উপরের লাল দাগ করা Click to Forgot Password? লেখাতে ক্লিক করুন । ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টেপে ।

Account recovery

উপরের ছবির মতো ট্যাব বের হবে । এবার সেখানে আপনার জিমেইলের শেষের পাসওয়ার্ড দিন অথবা যেকোন ডিজিট দিলেও হবে । দেওয়ার পর Next লিখা বাটনে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের মতো পেজ বের হবে ।

Verification code

উপরের ছবিতে দেখুন । নীল কালার করা Send লিখা বাটনে ক্লিক করলে আপনার জিমেইল অথবা আপনার ফোন নাম্বারে একটি এসএমএস চলে যাবে । জিমেইল অ্যাকাউন্ট খোলার সময় যে ফোন নাম্বার কিংবা জিমেইল আইডি ইউজ করেছেন সেই আইডিতে ডিজিটের কোড নাম্বার চলে যাবে ।

Enter Code

সেই কোড নাম্বারগুলো উপরের ছবিতে দিন । দেওয়ার পর Next লিখা বাটনে ক্লিক করুন । ক্লিক করার পর সেখানে নতুন পাসওয়ার্ড চাইবে । পাসওয়ার্ড দেবার পর আপনার জিমেইল এর ভুলে যাওয়া পাসওয়ার্ড আবার নতুন করে সেট করে নিতে পারবেন ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!