ডিলিট কুয়েরি – Delete Query – Access 18

ডেটাবেস থেকে রেকর্ড ফিল্টার করার মাধ্যেমে সেগুলোকে ডিলেট করাই হচ্ছে Delete কুয়েরির কাজ । ডিলিট অর্থ মুছে ফেলা । যেমন, একটি টেবিল অনেক গুলো রেকর্ড আছে, সেখান থেকে আপনি অপ্রয়োজনীয় রেকর্ড ডিলেট করে ফেলবেন। হতে পারে হয়তো আপনার  ডাটা টেবিল থেকে আফিসার দের সরিয়ে ফেলবেন যারা রিটায়ার্ড হয়েছেন ।   সেক্ষেত্রে আমরা এক্সেস থেকে ডিলিট কুয়েরি করার মাধ্যেমে খুব সহজে যেকোন ধরনের রেকর্ড ডিলেট করতে পারি ।


ইতি পূর্বে আমরা আলোচনা করেছি Update কুয়েরি এবং Crosstab কুয়েরি সম্পর্কে । আজকের আলোচনায় আমরা শিখবো ডিলিট কুয়েরি সম্পর্কে । চলুন তাহলে নিচের অংশে দেখে নেই ডিলিট কুয়েরি দিয়ে কিভাবে রেকর্ড ডিলেট করা যায় ।

আমরা নিচের অংশে অনুশীলন করার জন্য ডেটাবেস দিয়ে রেখেছি ।

অনুশীলন ডেটাবেস 

ডিলিট কুয়েরি (Delete Query)

ডিলিট কুয়েরি করার জন্য আপনি আপনার ডিভাইস থেকে আগের তৈরি করা ডেটা টেবিল ওপেন করুন অথবা নতুন একটি ডেটা টেবিল তৈরি করে নিন । ঠিক নিচের ছবির মতো

Delete Query Table

Delete Query Table

উপরের ছবিতে দেখুন । উপরের ফিল্ডে বেশ কিছু ডেটা ইনপুট করা আছে । এবার আমরা উপরের ফিল্ড থেকে  শুধু মাত্র অফিসারদের ডেটা রেকর্ড ডিলেট করবো । আপনার ক্ষেত্রে অন্যও হতে পারে ।

সেটি করার জন্য Database টেবিল থেকে Create ট্যাবে ক্লিক করুন ।

Click to Create

Click to Create

Create ট্যাব এ ক্লিক করার পর উপরের ছবির নিচের মতো Query Design লেখা রিবন বের হবে, এবার সেটিতে ক্লিক করুন । দেখবেন নিচের ছবির মতো Show Table বের হবে ।

Table Add

Table Add

এবার উপরের টেবিলটি নেমটি অ্যাড করুন । অ্যাড করার জন্য Add লেখা বাটনে ক্লিক করুন , দেখবেন নিচের ছবির মতো কুয়েরি পেজ বের হবে । ডেটা গুলো যাতে নষ্ট না হয় সে ক্ষেত্রে আমরা উপরের ডেটা টেবিল একটি ব্যাকআপ রেখেছি ।

টেবিল যোগ করার পর নিচের ছবির মতো কুয়েরি পেজ দেখা যাবে ।

Query Page Table

Query Page Table

উপরের ছবিতে Copy of Delete Query টেবিলের ফিল্ড নাম গুলো দেখা যাচ্ছে ।  এবার যে ফিল্ডের ডেটা ডিলিট করবেন । সেই ফিল্ডটি ডিজাইন Grid এ অ্যাড করে নিন । অ্যাড করার জন্য মাউস পয়েন্ট দিয়ে ডাবল ক্লিক করুন ফিল্ড নেম এর উপর ।

আমার ক্ষেত্রে Job Title ফিল্ড অ্যাড করবো ঠিক নিচের ছবির মতো

Delete Data Query

Delete Data Query

উপরের ছবিতে দেখুন । এবার যে ফিল্ডের ডেটা রেকর্ড ডিলিট করবেন, সেই ফিল্ডটি অ্যাড করে নিন। ফিল্ডের ডেটা থেকে কার রেকর্ড ডিলেট করবেন, তার নেম দিন । আমার ক্ষেত্রে Offcier এর ডেটা রেকর্ড ডিলিট করবো । শুধু অফিসারদের ডেটা রেকর্ড ডিলিট করার জন্য Criteria কলামে  Officer লিখুন ।  ঠিক উপরের চিত্রে মতো

লেখার পর উপরের ছবির Design মেনু থেকে লাল দাগ করা Delete লেখাতে ক্লিক করুন । ক্লিক করার পর Design থেকে Run লেখাতে ক্লিক করুন । Run এ ক্লিক করার পর সেখানে একটি ট্যাব ওপেন হবে, সেই ট্যাবে আপনার ডেটা টেবিল এর কতগুলো রেকর্ড ডিলিট হবে তার সংখ্যা । সেই ট্যাবে Yes লেখা বাটন দেখা যাবে, সেটিতে ক্লিক করুন ।

দেখবেন আপনার শুধু মাত্র অফিসার দের রেকর্ডগুলো ডিলিট হবে যাবে । ঠিক নিচের মতো ,

Delete Query Table Record

Delete Query Table Record

উপরের ছবিতে দেখুন । সেখানে Job Title ফিল্ডে কোন Officer এর রেকর্ড নেই ।

 

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!