ড্রাইভ লক করা যায় কিভাবে

নিরাপত্তার খাতিরে আমরা অনেকেই চাই ফাইল বা ফোল্ডার লক করে রাখতে । আর আজ আলোচনা করবো পুরো ড্রাইভ লক করে রাখা যায় কিভাবে । Windows এর নিজের ই একটি সফটওয়ার, bit locker দিয়ে Drive Lock করা দেখাবো আজ । তো চলুন দেখা যাক ড্রাইভ লক করা …

Bit locker দিয়ে ড্রাইভ লক করার নিয়ম

উইন্ডোজ অপারেটিং সিস্টেম  এ বাই ডিফল্ট ভাবে ড্রাইভ লক করা যায় যদি আপনার অপারেটিং সিস্টেম টি আলটিমেট এডিশন  কিংবা প্রফেশনাল হয় । উইন্ডোজ অপারেটিং সিস্টেমের বিট দেখার জন্য যেখানে যেতে হয়, সেখানেই পেয়ে যাবেন Windows Edition.  আমি আমার ক্ষেত্রে উইন্ডোজ  ৭ এ কিভাবে bit locker ব্যবহার করে ড্রাইভ লক করা যায়, তা আলোচনা করবো। Windows 8 কিংবা Windows 10 এ ও একই ভাবে করা যাবে । Windows 10 এর ভিডিও দেয়া হল আর টেক্স আকারে Windows 7.

Windows 10 Drive Lock Video Tutorial

আমরা বিটলকার দিয়ে ড্রাইভ লক করবো । এটি পাশাপাশি এনক্রিপ্ট ও করে ডাটাগুলোকে । BitLocaker Windows এর ই ডিফল্ট ড্রাইভ লকার । Windows Professional কিংবা Ultimate Edition এ Default ভাবে দেয়া থাকে bitLocaker.  আর যদি আপনার উইনডোজ টি Home Edition হয় তো আলাদা ভাবে নামিয়ে নিতে পারেন BitLocker  https://www.microsoft.com/en-us/download/details.aspx?id=7806 থেকে।

ড্রাইভ লক করার জন্য প্রথমে আপনি আপনার কম্পিউটার থেকে My Computer (This PC , Windows 8 বা Windows 10 এর ক্ষেত্রে ) এ প্রবেশ করুন।

bit locker দিয়ে ড্রাইভ লক

right click to drive

প্রবেশ করার পর সেখানে হার্ড ড্রাইভ দেখা যাবে। এরপর যে ড্রাইভ লক করবেন সেটি সিলেক্ট করুন। সিলেক্ট করার পর মাউস থেকে Right ক্লিক করলে উপরের ছবিটির নিচের মতো বেশ কিছু অপশন দেখা যাবে। এবার সেখান থেকে লাল মার্ক করা Turn on BitLocker লেখা অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের মতো ট্যাব ওপেন হবে।

drive password

drive password

Drive এ পাসওয়ার্ড দেওয়ার জন্য উপরের ছবিটির উপরের দিকে লাল মার্ক করা Use a password to unlock the drive লেখা অংশে ক্লিক করে, সেখানে টিক সিলেক্ট করুন। এবার উপরের ছবিটির নিচের দিকে লাল মার্ক করা দুইটি বক্স দেখা যাচ্ছে, সেখানে পাসওয়ার্ড বসিয়ে দিন। তবে একই পাসওয়ার্ড দুই বক্সে দিতে হবে। পাসওয়ার্ড দেওয়ার পর Next লেখা বাটনে ক্লিক করুন।

click to save the recovery

click to save the recovery

Next লেখা বাটনে ক্লিক করার পর উপরের ছবিটির মতো পেজ ওপেন হবে। উপরের ছবিটিতে তিনটি অপশন দেখা যাচ্ছে। এবার সেখান থেকে লাল মার্ক করা Save the recovery key to file লেখা অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবিটির মতো ট্যাব চলে আসবে।

BitLocker রিকভারি কি

bitlock recovery key

bitlock recovery key

উপরের ছবিটিতে দেখুন। সেখান নিল কালার করা BitLocker Recovey key লেখা দেখা  যাচ্ছে। উপরের লেখাটা পাসওয়ার্ড রিকভারি কি, যদি আপনি ড্রাইভ লক করার পাসওয়ার্ড ভুলে যান, তাহলে bitlocker কি ব্যবহার করে আপনি ড্রাইভ এর পাসওয়ার্ড রিকভারি করতে পারবেন। এবার bitlocker কি যেকোন ফোল্ডার সেভ করে নিন। সেভ করার পর নিচের ছবিটির মতো ট্যাব ওপেন হবে।

bitlocker drive

bitlocker drive

এবার উপরের লাল মার্ক করা Yes লেখা বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবিটির মতো ট্যাব ওপেন হবে।

click to start encrypting

click to start encrypting

এবার সেখান থেকে উপরের ছবিটির লাল মার্ক করা Start Encrypting লেখা বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর বেশ কিছুটা সময় অপেক্ষা করুন । ড্রাইভ ও এর ভিতরের ফাইল সাইজের উপর নির্ভর করে ১৫-২০ মিনিট এমন কি ঘন্টা ও লাগতে পারে ।

BitLocker Drive Encrypting

BitLocker Drive Encrypting

BitLocker Drive Encryption Completed লেখাবে শেষ হওয়ার পর। এবার Close লেখা অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর আপনার ড্রাইভ এ গেলে লক চিহ্ন দেখা যাবে। ড্রাইভ লক হবার পর কম্পিউটার  Restart দিলে ভালো হয়।

ড্রাইভ লক থেকে Unlock করবো কিভাবে

ড্রাইভ আনলক করার জন্য আবার আপনি আপনার ডিভাইস থেকে My computer এ যান।

drive lock

drive lock

আমার ক্ষেত্রে My Computer এ যাওয়ার পর উপরের লাল মার্ক করা Lock Disk (G:) লেখা ড্রাইভটি লক দেখা যাচ্ছে, এবার ড্রাইভটির উপর ডাবল ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবিটির মতো ট্যাব দেখা যাবে।

drive unlock

drive unlock

উপরের ছবিটিতে দেখুন। আপনি প্রথমে ড্রাইভ লক করার জন্য যে পাসওয়ার্ড ব্যবহার করেছেন, সেই পাসওয়ার্ডটি উপরের বক্স দিন। দেওয়ার পর নিচের লাল মার্ক করা Unlock লেখা বাটনে ক্লিক করুন। আপনার ড্রাইভ লক থেকে আনলক হয়ে যাবে।

Related Post

Paint দিয়ে ছবি মার্ক করা...  উইন্ডোজ অপারেটিং সিস্টেম এ ডিফল্ট ভাবে Paint প্রাগাম ইন্সটল দেওয়া থাকে যার ব্যবহার অনেকেরই অজানা এবং ছবি এডিট করার একমাত্র প্রোগ্রাম ফটোশপ ধরে নিয়েই ...
কিভাবে নতুন ফোল্ডার নিতে হয়... যারা কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে নতুন তাদের জন্য আমাদের আজকের এই ছোট্ট আয়োজন যা প্রতিটি কম্পিউটার ব্যবহারকারির জন্য নিশ্চিত প্রয়োজনীয় বিষয়। আর সেটি হ...
উইন্ডোজ ১০ এ মাল্টিপল ডেক্সটপ ব্যবহার... কাজের সুবিধার্থে আমরা একাধিক উইনডো ওপনে করে কাজ করি । মাঝে মাঝে সেখানেও দেখা যায় অনেক কিছু ওপেন হয়ে আছে এবং মেনেজ করতে বেশ সমস্যা হয় । তো  কেমন হতো যে...
কম্পিউটারে ক্যালেন্ডার এর বিশেষ ব্যবহার... ধরে নিলাম, আপনার একটি মিটিং আছে এক মাস বা ১৫ দিন পরে । কিন্তু এক মাস বা ১৫ দিন পর মিটিং এর কথা আপনার নাও মনে থাকতে পারে । আমরা অনেক সময় বিষয় গুলো ভুল ...
অডিও ড্রাইভার WiFi Driver মিসিং ড্রাইভার ডাউনলোড ব... খুব শক্তিশালী একটি মিসিং ড্রাইভার ডাউনলোড করার সফটওয়ার নিয়ে আজকের আলোচনা । যা দিয়ে অলমোস্ট সব ধরনের উইন্ডোজ অপারেটিং সিস্টেমের হার্ডওয়ার ড্রাইভার ডাউন...
Chrome কিংবা Firefox এ বাংলা লেখা সমস্যা সমাধান... মাঝে মাঝে আমরা যখন Chrome কিংবা Firefox এ এড্রেসবারে বাংলা লিখে কোন কিছু সার্চ করতে যাই, তখন বাংলা লেখাগুলো সাপোর্ট করে থাকে না অথবা বাংলা লেখার ওয়েব ...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!